• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যাঙ্কে গ্রাহক নাজেহাল ধরে আনার চক্করে

Senior Citizen
প্রতীকী ছবি।

যেন ধরে আনতে বললে বেঁধে আনা।

আয়করের আওতায় পড়েন না, এমন প্রবীণ নাগরিকদের মধ্যে অনেককেই ফর্ম ১৫এইচ জমা দেওয়ার সময়ে ব্যাঙ্ক অহেতুক নিয়মের কড়াকড়ি করছে বলে অভিযোগ বহু গ্রাহকের। শাখায় নিজে এসে ফর্ম জমা দেওয়া বা ই-মেল উল্লেখ করা বাধ্যতামূলক না হলেও তা দাবি করছে বেশ কিছু ব্যাঙ্ক। ফলে ভোগান্তি বাড়ছে বলে অভিযোগ।

বিভিন্ন ব্যাঙ্ক কর্তার কথা থেকেও ইঙ্গিত, এক একটি ব্যাঙ্কের কিছু শাখা নিজেদের মতো করে গ্রাহকের ব্যাঙ্কে আসা বা ই-মেল আইডি থাকার উপর জোর দিচ্ছে। যার আদপে কোনও আইনি বাধ্যবাধকতা নেই।  এক ব্যাঙ্ক কর্তা যেমন বলছিলেন, ব্যাঙ্ক লেনদেনে বিভিন্ন কড়াকড়ি তো এখন হচ্ছেই। হয়তো সেই সূত্রে বাড়তি সাবধানতা অবলম্বন করতে গিয়ে এই সমস্ত নিয়ম চাপিয়ে দিচ্ছে কিছু শাখা। সেই সিদ্ধান্ত হচ্ছে স্থানীয় ভাবেই। তাই অনেকে বলছেন, এ তো ধরে আনতে বললে বেঁধে আনার সামিল।

বয়স্ক গ্রাহকদেরই সমস্যা বেশি। সশরীরে হাজিরা তাঁদের অনেকের পক্ষেই সম্ভব নয়। আবার কারও ই-মেলের অভাবে ফর্ম গ্রাহ্য না হওয়া নিয়ে তাঁরা আতান্তরে। অনেকের সেই আইডি-ই নেই।

উল্লেখ্য, যে-সব গ্রাহকের ব্যাঙ্কের স্থায়ী আমানত থেকে আয় আছে অথচ করের আওতায় পড়েন না, তাঁদের আয়কর আইন অনুযায়ী বার্ষিক আয়-সহ কিছু তথ্য ব্যাঙ্কের শাখায় জানিয়ে দিতে হয়। ৬০ বছরের কম বয়স হলে গ্রাহকদের তা জানাতে হয় ফর্ম ১৫জি জমা দিয়ে। যাঁদের বয়স ৬০ বছরের বেশি, তাঁদের জানাতে হয় ফর্ম ১৫এইচের মাধ্যমে। ওই ফর্ম জমা দিলে সুদ বাবদ আয় থেকে উৎসে কর বা টিডিএস কাটে না ব্যাঙ্ক।

বিভিন্ন ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানাচ্ছেন, তাঁরা কেউই ফর্ম ১৫এইচ জমা দিতে সশরীরে বয়স্ক গ্রাহকদের ব্যাঙ্কে আসা বাধ্যতামূলক বলে জানাননি। ইউনাইটেড ব্যাঙ্কের এক কর্তা জানান, ‘‘প্রবীণ গ্রাহকরা শাখায় না-আসতে পারলে অন্য কারও মাধ্যমে ফর্ম ১৫এইচ পাঠিয়ে দিলেও তা গ্রহণ করি।’’ একই কথা জানিয়েছে ইউকো ব্যাঙ্ক ও স্টেট ব্যাঙ্কের বেঙ্গল সার্কেল।

অবশ্য ইউনাইটেড ব্যাঙ্কের কর্তা বলেন, ‘‘গ্রাহকের সই আমাদের কাছে নথিভুক্ত সইয়ের সঙ্গে না মিললে ওই ফর্ম ফেরত পাঠানো হয়। গ্রাহক শখায় উপস্থিত থাকলে তাঁকে দিয়ে ফের সই করানোর সুযোগ থাকে। তা ছা়ড়া আয়কর দফতরের তৈরি ফর্মে ই-মেল জানানোর কথা বলা আছে।’’

স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানান, ‘‘গ্রাহকের সঙ্গে অনেক সময়ে যোগাযোগের প্রয়োজনে ই-মেল চাওয়া হয়। তবে তা ছাড়া ফর্ম ১৫এইচ জমা দেওয়া যাবে না, এমন নিয়মের কথা জানা নেই। নিকট আত্মীয়ের ই-মেলও চলবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন