টানা সাত দিন উত্থান শেয়ার বাজারের। সোমবার এক সময় সর্বকালের রেকর্ড উচ্চতাতেও পৌঁছে গেল মুম্বই শেয়ার সূচক সেনসেক্স। সমান তালে ঊর্ধ্বমুখী ন্যাশনাল ফিফটি নিফটি-ও। কর্পোরেট করে ছাড়ের রেশ ছিলই। সেই সঙ্গে বিদেশি বিনিয়োগকারীদের দেশের বাজারে লগ্নিতে আগ্রহ, একাধিক সংস্থার ত্রৈমাসিকের ভাল ফলের মতো একাধিক ফ্যাক্টর এক সঙ্গে কাজ করাতেই বাজারের এই ঊর্ধ্বগতি বলে মত  বিশেষজ্ঞদের।

টানা ছ’দিন উপরে উঠে শুক্রবার বন্ধ ছিল বাজার। এই গতি দীর্ঘস্থায়ী হবে কি না, তা নিয়ে কিছুটা হলেও সন্দিহান ছিলেন লগ্নিকারীরা। কিন্তু বাজার খোলার পর সোমবারও ঊর্ধ্বগতি বজায় থাকায় ধীরে ধীরে শঙ্কা কাটতে থাকে। তার মধ্যেই এইচডিএফসি ব্যাঙ্কের দ্বিতীয় ত্রৈমাসিকের ফলে প্রায় ৬১ শতাংশ লাভ বৃদ্ধির কথা ঘোষণা হয়। আবার ইনফোসিসের ‘হুইসলব্লোয়ার’ অভিযোগের প্রাথমিক তদন্তে ভিত্তি নেই বলে এনএসই-কে জানায় সংস্থা।

এর পরেই এই দুই সংস্থার শেয়ার কেনার আগ্রহ বাড়ে। শতাংশের হিসেবে সবচেয়ে বেশি বৃদ্ধির (টপ গেনার) তালিকায় ছিল ভারতী ইনফ্রাটেল, জেএসডব্লিউ স্টিল, বাজাজ ফিনসার্ভ, কোল ইন্ডিয়া, ইনফোসিস, ওএনজিসি-র মতো সংস্থার শেয়ার। অন্য দিকে সবচেয়ে বেশি পড়েছে জি এন্টারটেনমেন্ট লিমিটেড, আইওসি, মারুতি, হিরো মোটোকপ, ইন্ডাসইন্ড ব্যাঙ্কের শেয়ার দর।

আরও পড়ুন: সোপোরের পর শ্রীনগর, লালচকে গ্রেনেড হামলা জঙ্গিদের, হত ১, জখম অন্তত ১৫

আরও পডু়ন: ছট শেষে সরোবরের জলে ভেসে উঠছে মরা কচ্ছপ-মাছ! ভোটের জন্য সবাই চুপ, বলছেন পরিবেশবিদরা

এই পরিস্থিতিতে এক সময় ৩১৮ পয়েন্ট বেড়ে ৪০৪৮৩.২-এ উঠে সর্বকালের সেরা উচ্চতার রেকর্ড করে ফেলে সেনসেক্স। দিনের শেষে ১৩৭ (০.৩৪ শতাংশ) পয়েন্ট উপরে উঠে সেনসেক্স রয়েছে ৪০৩০২ পয়েন্টে। এটাও বাজার বন্ধের হিসেবে সর্বকালের সেরা। এ বছরেরই ৩ জুন এই রেকর্ড ছিল ৪০২৬৭.৬২ পয়েন্ট। এ দিন নিফটি বেড়েছে ৫১ পয়েন্ট (০.৪৩ শতাংশ)। বন্ধ হয়েছে ১১৯৪১.৩০ পয়েন্টে।