Advertisement
১০ মে ২০২৪
Sensex

Sensex: আশায় সূচক উঠল ১২২৩, বাড়ল টাকাও

কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ থামানোর চেষ্টা চলছে, এই খবরেই মঙ্গলবার ১২২৩.২৪ পয়েন্ট লাফাল সেনসেক্স।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ০৬:০৮
Share: Save:

কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ থামানোর চেষ্টা চলছে, এই খবরেই মঙ্গলবার ১২২৩.২৪ পয়েন্ট লাফাল সেনসেক্স। বুধবারের উত্থান ধরলে দু’দিনে ১৮০৪। দাঁড়াল ৫৪,৬৪৭.৩৩ অঙ্কে। বিশেষজ্ঞদের দাবি, বৃহস্পতিবার তুরস্কে বৈঠক সফল হবে কি না জানা নেই। তবে দু’দেশ আলোচনায় রাজি হওয়ায় আশায় বাজার। বিশেষত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি যেখানে নেটোয় যোগ দিতে জোরাজুরি করবেন না বলে জানিয়েছেন। রাশিয়ার ইউক্রেন আক্রমণের অন্যতম কারণই ছিল তাদের নেটোয় যাওয়ার উদ্যোগ। ডলারের সাপেক্ষে টাকার দামও বেড়েছে এ দিন। ডলার ৩৮ পয়সা কমে হয় ৭৬.৬২ টাকা।

বাজার মহল বলছে, অশোধিত তেলের দাম ১২৬ ডলারে নামায় (রাতে হয় ১১৩.৮) এ দিন তেল-জ্বালানি, আর্থিক এবং তথ্যপ্রযুক্তি সংস্থার শেয়ার দর বেড়েছে। ২৭ মার্চ থেকে ভারতে আন্তর্জাতিক উড়ান শুরুর অনুমতি পাওয়ায় বিমান সংস্থাগুলি চাঙ্গা ছিল। উত্থানে বড় ভূমিকা নিয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের শেয়ার দরের ৫% বৃদ্ধিও। যা গত চার দিন ধরে ৭% পড়েছিল।

দেকো সিকিউরিটিজ়ের ডিরেক্টর আশিস নন্দী বলেন, যুদ্ধ থামার আশা তো আছেই। বাজার ওঠার কারণ ভোটের বুথফেরত সমীক্ষায় উত্তরপ্রদেশে ফের বিজেপি আসার ইঙ্গিতও। তবে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বিক্রি বহাল। তিন দিনে তারা ভারতে ২০,৪৪৩ কোটি টাকার লগ্নি তুলে নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE