Advertisement
০৫ মে ২০২৪
Inflation Rate

মূল্যবৃদ্ধি নিয়ে আশঙ্কা শক্তিকান্তের

ঋণনীতি কমিটির বৈঠকের নথি প্রকাশ করেছে শীর্ষ ব্যাঙ্ক। সেখানে দেখা যাচ্ছে, বৈঠকেও শক্তিকান্ত বলেছেন, খাদ্যপণ্যের দামের অনিশ্চয়তার জন্য মূল্যবৃদ্ধির সামগ্রিক পরিস্থিতি ঝুঁকিপূর্ণ থাকতে পারে।

An image of Market Price

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ০৮:৩৭
Share: Save:

গত ৬-৮ ডিসেম্বর ঋণনীতি কমিটির বৈঠকের পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস নভেম্বর-ডিসেম্বরে মূল্যবৃদ্ধির নতুন করে মাথাচাড়া দেওয়ার আশঙ্কার কথা বলেছিলেন। বস্তুত, তার পরেই কেন্দ্রের পরিসংখ্যানে জানা গিয়েছে, গত মাসে খুচরো ও পাইকারি দুই বাজারেই মূল্যবৃদ্ধির হার বেড়েছে। আজ ঋণনীতি কমিটির বৈঠকের নথি প্রকাশ করেছে শীর্ষ ব্যাঙ্ক। সেখানে দেখা যাচ্ছে, বৈঠকেও শক্তিকান্ত বলেছেন, খাদ্যপণ্যের দামের অনিশ্চয়তার জন্য মূল্যবৃদ্ধির সামগ্রিক পরিস্থিতি ঝুঁকিপূর্ণ থাকতে পারে। উল্লেখ্য, খুচরো মূল্যবৃদ্ধির হার অক্টোবরের ৪.৮৭% থেকে বেড়ে নভেম্বরে ৫.৫৫% শতাংশ হয়েছে।

ঋণনীতি বৈঠকে রেপো রেট (যে সুদে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে রিজ়ার্ভ ব্যাঙ্ক ঋণ দেয়) ৬.৫ শতাংশে অপরিবর্তিত রেখেছিল শীর্ষ ব্যাঙ্ক। সেখানে গভর্নর বলেছেন, ‘‘আনাজের দাম ফের বাড়ছে। তা খাদ্যপণ্যের ও সামগ্রিক মূল্যবৃদ্ধির হার ফের বাড়িয়ে তুলতে পারে। আমাদের এ বিষয়ে সব সময়ে সতর্ক থাকতে হবে। না হলে তা মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে আনার প্রক্রিয়া বেলাইন হয়ে যেতে পারে।’’ দাসের আরও মত, এখন মূলত মূল্যবৃদ্ধিতে লাগাম পরানোর নীতি নিয়ে চলছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। এখন এই নীতির বদল ঝুঁকিপূর্ণ হয়ে যেতে পারে। শেষ পর্যন্ত অবশ্য সর্বসম্মতিতেই সুদ অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত হয়।

বৈঠকে ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্রও জানিয়েছেন, আগামী দিনের দিকে তাকিয়ে আর্থিক বৃদ্ধির তুলনায় মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে আনার দিকেই বেশি গুরুত্ব দিতে হবে। কমিটির সদস্য রাজীব রঞ্জনের মত, আর্থিক কর্মকাণ্ডে গতি বাড়ছে। তা বজায় রাখতে গেলে দাম নিয়ন্ত্রণে থাকা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

market price Price Hike Shaktikanta Das RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE