Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

কেয়ার্নকে টাকা ফেরাতে চিঠি কেন্দ্রকে

সংস্থা পুনর্গঠনের জন্য ২০০৬-০৭ সালে কেয়ার্ন ইন্ডিয়াকে ভারতে নিজেদের সম্পত্তি বেচেছিল কেয়ার্ন এনার্জি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ জানুয়ারি ২০২১ ০৬:০১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ঠিক এক মাস আগে বকেয়া কর মামলায় হেগের আন্তর্জাতিক সালিশি আদালতে কেয়ার্ন এনার্জির কাছে হেরেছে কেন্দ্র। সরকারকে আদালতের নির্দেশ ছিল, ব্রিটিশ সংস্থাটিকে সুদ ও মামলার খরচ-সহ প্রায় ১২০ কোটি ডলার ফেরত দিতে হবে। সেই নির্দেশ অনুসারে কেন্দ্র যাতে টাকা ফেরত দেয়, সে জন্য এ বার তাদের চিঠি দিল কেয়ার্নের শেয়ারহোল্ডারেরা। যাদের মধ্যে রয়েছে এমএফএস ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট, ব্ল্যাক রক, ফ্র্যাঙ্কলিন টেম্পলটন, ফিডেলিটি ইন্টারন্যাশনালের মতো সংস্থা।

সংস্থা পুনর্গঠনের জন্য ২০০৬-০৭ সালে কেয়ার্ন ইন্ডিয়াকে ভারতে নিজেদের সম্পত্তি বেচেছিল কেয়ার্ন এনার্জি। পরবর্তীকালে সেই হস্তান্তরের জন্য ১০,২৪৭ কোটি টাকার করের নোটিস পাঠায় আয়কর দফতর। তার পর থেকেই চাপান-উতোর চলছে দুই পক্ষের মধ্যে। শেষ পর্যন্ত সালিশি আদালতে টাকা ফেরতের নির্দেশে সায় দেন তিন জন সালিশ (যাঁদের মধ্যে এক জন ভারতের মনোনীত)।

ওই নির্দেশের পরেই ভারতের থেকে টাকা ফেরত পেতে কথাবার্তা চালানো হচ্ছে বলে জানিয়েছিল কেয়ার্ন এনার্জি। সূত্রের খবর, এরই মধ্যে কেন্দ্রকে চিঠি লিখেছে সংস্থাটির শেয়ারহোল্ডারেরা। যাদের মধ্যে এমএফএসের হাতে রয়েছে কেয়ার্নের ১৪.০২%। আর ব্ল্যাক রকের হাতে ১২.১৯%। নির্দিষ্ট সময় মেনে ওই অর্থ মেটাতে বলেছে তারা। চিঠি লেখা হয়েছে আমেরিকা ও ব্রিটেনের সরকারকেও। তবে ২০টি বড় শেয়ারহোল্ডারের মধ্যে মোট ক’টি এই চিঠি লিখেছে তা জানা যায়নি। এ নিয়ে মুখ খোলেনি কেয়ার্নও।

Advertisement

আরও পড়ুন

Advertisement