Advertisement
০৪ মে ২০২৪
State Bank of India

পরিষেবা এখন দুয়ারের আরও কাছে, ‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ আনল স্টেট ব্যাঙ্ক

প্রথম দিকে এই বিশেষ যন্ত্র ‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ দিয়ে কোর ব্যাঙ্কিং পরিষেবাগুলির মধ্যে মোট পাঁচটি পরিষেবা দেওয়া হবে।

State Bank of India

ব্যাঙ্কিং পরিষেবার জন্য নয়া যন্ত্র আনল স্টেট ব্যাঙ্ক। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৭:৫১
Share: Save:

ব্যাঙ্কিং পরিষেবাকে আরও উন্নত করতে বিশেষ যন্ত্র আনল স্টেট ব্যাঙ্ক। বুধবার ‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ নামের এই বিশেষ যন্ত্র প্রকাশ করা হয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) পক্ষ থেকে।

প্রথম দিকে এই বিশেষ যন্ত্র ‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ দিয়ে কোর ব্যাঙ্কিং পরিষেবাগুলির মধ্যে মোট পাঁচটি পরিষেবা দেওয়া হবে। যার মধ্যে রয়েছে টাকা জমা দেওয়া, টাকা তোলা, অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো, ব্যালান্স জানা এবং টাকা জমানো ও মিনি স্টেটমেন্ট নেওয়া। পরবর্তী কালে এই যন্ত্রের মাধ্যমে অ্যাকাউন্ট খোলা, কার্ড সংক্রান্ত কাজকর্মও চালু করতে চায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ ডিভাইসের মাধ্যমে খুব সহজেই বৃদ্ধ এবং প্রতিবন্ধী গ্রাহকদের বাড়িতে গিয়ে পরিষেবা দেওয়া যাবে। প্রসঙ্গত, আগেও বাড়িতে গিয়ে ব্যাঙ্কিং পরিষেবা দিত স্টেট ব্যাঙ্ক, বর্তমানে ‘কাস্টমার সার্ভিস পয়েন্ট’-এর কর্মীরা গ্রাহকের বাড়িতে গিয়ে এই যন্ত্রের সাহায্যে আরও উন্নত ‘দুয়ারে ব্যাঙ্ক পরিষেবা’ দিতে পারবেন বলে মনে করা হচ্ছে। এ ছাড়াও যাঁদের শারীরিক সমস্যার জন্য ব্যাঙ্কে যেতে অসুবিধা হয়, নতুন অ্যাকাউন্ট খুলে তাঁদের কাছে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়া যাবে।

শাখার সংখ্যা, সম্পদের পরিমাণ, গ্রাহকের এবং কর্মী সংখ্যার দিক দিয়ে স্টেট ব্যাঙ্ক ভারতের বৃহত্তম ব্যাঙ্ক। ২০২৩ অর্থবর্ষের হিসাব অনুযায়ী এসবিআইতে জমা থাকা টাকার পরিমাণ ৪৪ লক্ষ কোটি টাকা। সুদ বাবদ আয়ের পরিমাণ তিন লক্ষ ৩২ হাজার কোটি টাকা এবং গ্রাহকদের সুদ দিতে খরচ করেছে এক লক্ষ ৮৭ হাজার কোটি টাকা। গৃহঋণ এবং গাড়িঋণে মার্কেট স্টেট ব্যাঙ্কের মার্কেট শেয়ার ৩৩.৪ শতাংশ এবং ১৯.৫ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE