Advertisement
২১ জুন ২০২৪
LIC Penalty

বিপাকে এলআইসি, ৮৪ কোটি টাকার জরিমানা করল আয়কর দফতর

এলআইসি কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তাঁরা আয়কর দফতরের থেকে ৮৪ কোটি টাকা জরিমানার নোটিস পেয়েছেন।

LIC receives 84 crore penalty notice from Income Tax Department.

চাপে কেন্দ্রীয় সরকারের জীবনবিমা সংস্থা এলআইসি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৩:৪৮
Share: Save:

চাপে কেন্দ্রীয় সরকারের জীবনবিমা সংস্থা লাইফ ইনশিওর‌্যান্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি)। আয়কর দফতরের ৮৪ কোটি টাকার জরিমানার মুখে পড়ল এলআইসি।

এলআইসি কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তাঁরা আয়কর দফতরের থেকে ৮৪ কোটি টাকা জরিমানার নোটিস পেয়েছেন। ২০১২-১৩, ২০১৮-১৯ এব‌ং ২০১৯-২০, এই তিন অর্থবর্ষের আয়কর সংক্রান্ত বিষয়ের জন্যই এই আয়কর নোটিস বলে জানিয়েছে কেন্দ্রীয় বিমা সংস্থা। এর মধ্যে ২০১২-১৩ অর্থবর্ষের জন্য ১২.৬১ কোটি, ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য ৩৩.৮২ কোটি টাকা এবং ২০১৯-২০ অর্থবর্ষের জন্য ৩৭.৫৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে। ১৯৬১ সালের আয়কর আইনের ২৭১(১)সি এবং ২৭০এ ধারা অনুযায়ী এই জরিমানা বলে জানিয়েছে এলআইসি কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১৯৫৬ সালে মাসে মাত্র পাঁচ কোটি টাকা মূলধন নিয়ে ব্যবসা শুরু করে কেন্দ্রীয় সরকারের জীবনবিমা সংস্থা। বর্তমানে এই সংস্থার সম্পত্তির পরিমাণ ৪৫ লক্ষ কোটি টাকারও বেশি। আয়কর দফতরের এই নির্দেশের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে এলআইসি।

এর আগে ২২ সেপ্টেম্বর ২৯০ কোটি টাকার জিএসটি নোটিস পেয়েছিল লাইফ ইনশিওর‌্যান্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। সেই ২৯০ কোটি টাকার মধ্যে জিএসটির পরিমাণ ছিল ১৬৬.৮ কোটি টাকা, সুদের পরিমাণ ছিল ১০৭.১ কোটি টাকা এবং জরিমানা ছিল ১৬.৭ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC Penalty LIC Business Policy Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE