Advertisement
০২ মে ২০২৪
Indian Economy

উৎপাদনমুখী শিল্পে ঢিমে গতির ইঙ্গিত

সংশ্লিষ্ট মহলের মতে, কোভিডের ধাক্কা কাটলেও চড়া মূল্যবৃদ্ধি এবং সুদ বৃদ্ধির জেরে চাহিদা এবং লগ্নির খরা কল-কারখানার উৎপাদনে ধাক্কা দেয়।

An image of Fall

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ০৮:০৫
Share: Save:

উৎসবের মরসুমের শুরুতে দেশের উৎপাদনমুখী (কল-কারখানায় উৎপাদন) শিল্প খানিকটা হলেও চিন্তা বাড়াল অর্থনীতির। মঙ্গলবার এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া জানিয়েছে, সেপ্টেম্বরে তাদের এই শিল্পের সূচক ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজার্স ইনডেক্স (উৎপাদনের পিএমআই) দাঁড়িয়েছে ৫৭.৫-এ। এমনিতে এটি ৫০-এর উপরে মানে বৃদ্ধি। অর্থাৎ এই ক্ষেত্র উন্নতির কক্ষপথেই রয়েছে। কিন্তু সংশ্লিষ্ট মহলের উদ্বেগ বাড়িয়েছে, সূচকটির গত পাঁচ মাসের মধ্যে সব থেকে নীচে নেমে যাওয়া। যার অর্থ উন্নতির গতি শ্লথ হয়েছে।

সংশ্লিষ্ট মহলের মতে, কোভিডের ধাক্কা কাটলেও চড়া মূল্যবৃদ্ধি এবং সুদ বৃদ্ধির জেরে চাহিদা এবং লগ্নির খরা কল-কারখানার উৎপাদনে ধাক্কা দেয়। পরে চাহিদা বাড়ায় গত ২৭ মাস ধরে তা রয়েছে বৃদ্ধির বৃত্তে। অগস্টে ছিল ৫৮.৬। কিন্তু উৎসবের মরসুমে বাড়তি চাহিদার যখন তাকে আরও উঁচুতে তোলার কথা, তখন বৃদ্ধির কমে যাওয়া চিন্তার।

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টালিজেন্স-এর কর্তা পলিয়ান্না দ্য লিমার মতে, নতুন বরাত আসার গতি কমায় সংস্থাগুলি পুরোমাত্রায় উৎপাদন করছিল না। তাই এই ধাক্কা। তবে চাহিদা ফিরছে। এশিয়া, ইউরোপ, আমেরিকা, পশ্চিম এশিয়ার দেশগুলি থেকে বরাত আসছে। বিক্রি বাড়ছে দেশে। তাই শিল্পও উৎপাদন বাড়াচ্ছে। তার উপরে ৪০০টি সংস্থাকে নিয়ে করা সমীক্ষায় দাবি, বাজারে কাঁচামালের দাম বৃদ্ধির হার তিন বছরে সর্বনিম্ন। যা উৎপাদন খরচ কমাচ্ছে। মসৃণ হয়েছে জোগানও। তবে লিমার সতর্কবার্তা, বর্ধিত চাহিদা উৎপাদনের পাশাপাশি পণ্যের দামও বাড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy Financial Burden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE