Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

শুধু হাওড়াতেই ১২ হাজার কোটি

নিজস্ব সংবাদদাতা
১৩ মার্চ ২০২০ ০৩:৪৫
অমিত মিত্র

অমিত মিত্র

শুধু হাওড়া জেলাতেই ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে প্রত্যক্ষ-পরোক্ষ মিলিয়ে ১২ হাজার কোটি টাকা লগ্নি সম্ভাবনার ছবি তুলে ধরলেন রাজ্যের অর্থ তথা শিল্পমন্ত্রী অমিত মিত্র। জানালেন, এর মধ্যে কিছুটা কার্যকর হয়েছে। বাকিগুলির প্রক্রিয়া চলছে। এই শিল্পের জন্য ব্যাঙ্কের যে সব প্রকল্প আছে, জোর দিলেন সেগুলি নিয়ে প্রতিটি জেলার শিল্প কেন্দ্রে কর্মশালার উপরে। আগামী বুধবার শিল্পোদ্যোগীদের সঙ্গে নিয়ে ওই কর্মশালার আয়োজন করতে ব্যাঙ্ক ও সংশ্লিষ্ট দফতরের কর্তাদের নির্দেশ দিয়েছেন অমিত।

ছোট-মাঝারি শিল্পের প্রসারের লক্ষ্যে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে ‘সিনার্জি’ শীর্ষক সম্মেলন করে রাজ্য। বৃহস্পতিবার ছিল ‘সিনার্জি এমএসএমই হাওড়া’। সেখানেই বহু সংস্থা লগ্নির কথা জানান। অমিতবাবুর মতে, সম্প্রসারণের সম্ভাবনার নিরিখে ভবিষ্যতে ওই প্রস্তাব আরও বাড়বে। প্রত্যক্ষ-পরোক্ষ মিলিয়ে ওই জেলায় কমপক্ষে ৩.৫০ লক্ষ কাজের সুযোগ তৈরি হবে বলেও জানান তিনি।

এ দিন ঘোষিত প্রকল্পগুলির মধ্যে অন্যতম জগদীশপুরে হোসিয়ারি পার্ক। সেখানে ১৭০টি ছোট কারখানায় লগ্নি হবে প্রায় ৫০০০ কোটি। আনুষ্ঠানিক ভাবে পার্কের জমি দেয় রাজ্য ক্ষুদ্র শিল্পোন্নয়ন নিগম। তেমনই অলঙ্কার কারখানার জন্য জেম অ্যান্ড জুয়েলারি পার্কে টাইটানকে জায়গা দেয় রাজ্য শিল্পোন্নয়ন নিগম। নির্মাণ সংস্থা ইএসআর উলুবেড়িয়ার গড়ছে লজিস্টিকিস হাব। জমির সমস্যা থেকে অনলাইনে বিপণনের সরকারি পরিকাঠামো-সহ (জেম) এই শিল্পের সহায়ক বিষয়গুলি নিয়ে দিনভর আলোচনা হয় সিনার্জিতে।

Advertisement

আরও পড়ুন

Advertisement