Advertisement
০২ মে ২০২৪
Supreme Court of India

বিশেষজ্ঞ কমিটিতে স্বার্থের সংঘাত, দাবি সুপ্রিম কোর্টে

এই কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এম সাপ্রে, বিচারপতি জে পি দেবড়কর, ও পি ভাট, কে ভি কামাথ, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুদর্শন।

An image of Supreme Court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৯
Share: Save:

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিসার্চের অভিযোগের বিভিন্ন দিক খতিয়ে দেখতে গত মার্চে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছিল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই তারা রিপোর্ট পেশ করেছে। কিন্তু এ বার সেই কমিটির ভিতরেই স্বার্থের সংঘাতের অভিযোগ তুলে নতুন আবেদন জমা পড়ল শীর্ষ আদালতে। আবেদনকারী অনামিকা জয়সওয়ালের দাবি, এমন সদস্যদের নিয়ে ওই বিশেষজ্ঞ কমিটি পুনর্গঠন করা হোক যাঁদের দায়বদ্ধতা সম্পর্কে কোনও প্রশ্ন উঠবে না। উল্লেখ্য, এই কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এম সাপ্রে, বিচারপতি জে পি দেবড়কর, ও পি ভাট, কে ভি কামাথ, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুদর্শন।

আবেদনে নির্দিষ্ট ভাবে স্টেট ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারম্যান ও পি ভাটের নাম করা হয়েছে। জানানো হয়েছে, ভাট এখন গ্রিনকো নামে একটি বিকল্প বিদ্যুৎ সংস্থার চেয়ারম্যান। ওই সংস্থা ২০২২ সালের মার্চ থেকে বিকল্প বিদ্যুৎ সরবরাহের জন্য আদানিদের সঙ্গে চুক্তিবদ্ধ। এ ছাড়াও আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন কর্ণধার কে ভি কামাথের কথা উল্লেখ করা হয়েছে আবেদনে। কামাথ ১৯৯৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ওই বেসরকারি ব্যাঙ্কের চেয়ারম্যান ছিলেন। ঋণ প্রতারণা মামলায় সিবিআইয়ের এফআইআরে তাঁর নামও ছিল। যে মামলার অন্যতম প্রধান অভিযুক্ত ব্যাঙ্কটির আর এক প্রাক্তন চেয়ারপার্সন চন্দা কোছর। আর সুদর্শনের ব্যাপারে আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন আবেদনকারী। কারণ, তিনি বিভিন্ন মঞ্চে আদানিদের প্রতিনিধিত্ব করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE