Advertisement
০৩ মে ২০২৪
Ford

Tata Motors: ফোর্ডের কারখানা টাটাদের

আমেরিকার সংস্থাটির বন্ধ হওয়া ফোর্ড কারখানা ৭২৫.৭০ কোটি টাকায় কিনছে টাটারা। তাদের ধারণা, নতুন, বিশেষত বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য জায়গা লাগবে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ০৭:২৯
Share: Save:

রাজনৈতিক রোষে পড়ে পশ্চিমবঙ্গের সিঙ্গুর থেকে প্রস্তাবিত গাড়ি কারখানা গুজরাতের সানন্দে নিয়ে যান রতন টাটা। পরে তাদের পাশেই জায়গা নেয় ফোর্ড। আমেরিকার সংস্থাটির বন্ধ হওয়া সেই কারখানা ৭২৫.৭০ কোটি টাকায় কিনছে টাটারা। তাদের ধারণা, নতুন, বিশেষত বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য জায়গা লাগবে। তাই এই সিদ্ধান্ত।

দেশে গাড়ি শিল্পের প্রতিটি সন্ধিক্ষণেই নাম জুড়ছে সানন্দের। সিঙ্গুর থেকে পাট গোটানোর পরে টাটাদের তড়িঘড়ি সানন্দে ঠাঁই দেন গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। ডাক দেন অন্যান্য গাড়ি সংস্থাকেও। সাড়া দেয় ফোর্ড। ক্রমশই ভারতে গাড়ি শিল্পের হাব হিসেবে প্রথম সারিতে উঠে আসে গুজরাত। কিন্তু সম্প্রতি এ দেশে গাড়ি তৈরি বন্ধ করেছে ফোর্ড ইন্ডিয়া। মে মাসে সানন্দের কারখানা কিনতে প্রাথমিক ভাবে গুজরাত সরকার, ফোর্ড ইন্ডিয়া ও টাটা মোরসের শাখা টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি সমঝোতা করে। এ বার চুক্তি চূড়ান্ত হল। ফোর্ডের জমি, গাড়ি কারখানা ও যন্ত্র-সহ সব পাবে টাটারা। যোগ্য কর্মীদেরও নেবে।

টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিক্‌লের এমডি শৈলেশ চন্দ্র বলেন, ‘‘এই চুক্তি যাত্রী এবং বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে সংস্থার আগ্রহকে আরও পোক্ত করবে।’’ ফোর্ডের কারখানায় বছরে তিন লক্ষ গাড়ি তৈরি হয়। সর্বোচ্চ ক্ষমতা ৪.২০ লক্ষ। এখানে গাড়ি তৈরির পরিকাঠামোয় লগ্নি করবে টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ford Tata Motors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE