Advertisement
১৬ এপ্রিল ২০২৪
PAN

PAN-Aadhar link: আজই শেষ দিন, প্যান-আধার যুক্ত না হলে শুক্রবার থেকেই দিতে হবে জরিমানা

১ এপ্রিল থেকে তিন মাসের মধ্যে তা করা হলে এককালীন জরিমানা গুনতে হবে ৫০০ টাকা। তার পরে জরিমানা দাঁড়াবে ১০০০ টাকা।

যাঁদের ডিম্যাট অ্যাকাউন্ট রয়েছে, তাঁদেরও প্যান-আধার যোগ বাধ্যতামূলক। ফাইল চিত্র।

যাঁদের ডিম্যাট অ্যাকাউন্ট রয়েছে, তাঁদেরও প্যান-আধার যোগ বাধ্যতামূলক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদাদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ০৪:৩৪
Share: Save:

প্যান এবং আধার সংযুক্ত করার সময়সীমা ফুরোচ্ছে আজ। প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, কোনও করদাতা সেই কাজ সম্পূর্ণ না করে থাকলে ১ এপ্রিল, অর্থাৎ আগামী কাল থেকেই জরিমানা গুনবেন। যাঁদের ডিম্যাট অ্যাকাউন্ট রয়েছে, তাঁদেরও প্যান-আধার যোগ বাধ্যতামূলক। কর পর্ষদের নির্দেশ অনুযায়ী, চাইলে ৩১ মার্চের পরেও আধার কার্ডের সঙ্গে প্যান যুক্ত করা যাবে ঠিকই। কিন্তু ১ এপ্রিল থেকে তিন মাসের মধ্যে তা করা হলে এককালীন জরিমানা গুনতে হবে ৫০০ টাকা। তার পরে জরিমানা দাঁড়াবে ১০০০ টাকা।

প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণ অনেক আগেই বাধ্যতামূলক করেছে কেন্দ্র। সেই কাজ সারার সময়সীমাও বাড়ানো হয়েছে একাধিক বার। বুধবার এক বিজ্ঞপ্তিতে সিবিডিটি বলেছে, ৩১ মার্চের মধ্যে ওই সংযুক্তিকরণ করা না হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে জরিমানা গুনতে হলেও প্যান নম্বর ব্যবহার করতে অসুবিধা হবে না ২০২৩ সালের মার্চ পর্যন্ত। কিন্তু তার পরে আধারের সঙ্গে সংযুক্ত না-হওয়া প্যান কার্ড অবৈধ বলে গণ্য হবে।

আয়কর বিশেষজ্ঞ নারায়ণ জৈনের দাবি, “রিটার্ন জমা, করের টাকা রিফান্ড পাওয়া, ডিম্যাট অ্যাকাউন্ট খোলা, শেয়ার লেনদেন, ব্যাঙ্ক লেনদেন-সহ যে সব ক্ষেত্রে প্যান নম্বর উল্লেখ করা বাধ্যতামূলক, প্যান অবৈধ হলে সেই সমস্ত কাজ করতে পারেন না করদাতা এবং লগ্নিকারীরা। শুধু তা-ই নয়, অবৈধ প্যান ব্যবহার করা হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে আয়কর দফতর ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PAN Aadhar card Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE