Advertisement
১৪ জুলাই ২০২৪
16th Finance Commission

এই বছরেই তৈরি হতে পারে ষোড়শ অর্থ কমিশন

কেন্দ্র-রাজ্যের আর্থিক সম্পর্ক সংক্রান্ত অনেক বিষয়েই পরামর্শ দিতে পারে অর্থ কমিশন। তবে সেগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল করের ভাগ-বাটোয়ারা।

A Photograph of money

কেন্দ্র-রাজ্যের আর্থিক সম্পর্ক সংক্রান্ত অনেক বিষয়েই পরামর্শ দিতে পারে অর্থ কমিশন। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ০৭:১৬
Share: Save:

রাজ্যগুলিকে করের ভাগ দেওয়ার অনুপাত পুনর্বিবেচনা করতে চায় মোদী সরকার। সূত্রের খবর, এ জন্য চলতি বছরেই ষোড়শ অর্থ কমিশন তৈরি করতে পারে তারা।

সংশ্লিষ্ট মহলের মতে, কেন্দ্র-রাজ্যের আর্থিক সম্পর্ক সংক্রান্ত অনেক বিষয়েই পরামর্শ দিতে পারে অর্থ কমিশন। তবে সেগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল করের ভাগ-বাটোয়ারা। ২০২৫-২৬ সালে শেষ হবে পঞ্চদশ অর্থ কমিশনের মেয়াদ। ইতিমধ্যেই তাদের সুপারিশ মেনে নেওয়ায়, কেন্দ্রীয় সরকার যে কর আদায় করে, তার ৪২% রাজ্যগুলিকে ভাগ করে দিতে হয়। তার আগেচতুর্দশ অর্থ কমিশনের সুপারিশও একই রকম ছিল। কিন্তু বিরোধীদের একাংশের অভিযোগ, আগামী দিনে রাজ্যগুলির করের ভাগ কমাতে চাইছে কেন্দ্র। ফলে ষোড়শ অর্থ কমিশন কী সুপারিশ করে, সেই দিকে তাকিয়ে থাকবে সব মহলই।

এন কে সিংহের নেতৃত্বাধীন পঞ্চদশ কমিশন পাঁচটি অর্থবর্ষের (২০২১-২২ থেকে ২০২৫-২৬) জন্য তাদের সুপারিশ সম্বলিত রিপোর্ট গত ৯ নভেম্বর জমা দিয়েছে দেশের রাষ্ট্রপতির কাছে। আগামী ২০২৬-২৭ অর্থবর্ষ (২০২৬ সালের ১ এপ্রিল) থেকে পাঁচ বছরের জন্য কর ভাগাভাগির অনুপাত সুপারিশ করবে পরের কমিশন। তার সদস্য কারা হবেন, তা নিয়ে এখন কথা চলছে বলে দাবি সরকারি সূত্রের।

উল্লেখ্য, পঞ্চদশ অর্থ কমিশনের বিভিন্ন সুপারিশের মধ্যে ছিল রাজকোষ ঘাটতি, কেন্দ্র এবং রাজ্যগুলের ঋণ, বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কারের কাজে অগ্রগতির ভিত্তিতে রাজ্যগুলির জন্য টাকা ধার নেওয়ার রাস্তা খুলে দেওয়া ইত্যাদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Finance commission Modi Government financial growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE