• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বস্তা কেনা নিয়ে সিদ্ধান্ত নেবে মন্ত্রিসভা

খাদ্যশস্য ভরতে চটের বস্তা কেনা কমানোর প্রস্তাবের বিষয়ে বৃহস্পতিবার কেন্দ্রের স্থায়ী কমিটির বৈঠকে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হল না। বস্ত্র মন্ত্রক সূত্রে খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভাই এই সিদ্ধান্ত নেবে।

রাজ্যের পাটশিল্পমহল সূত্রে খবর, বৈঠকে উপস্থিত এ দিন সমস্ত প্রতিনিধিদের বক্তব্য শোনা হয়েছে। স্থায়ী কমিটির সদস্যরাও নিজেদের বক্তব্য জানিয়েছে। সব দিক খতিয়ে দেখে কিছু দিন পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে পাটশিল্পমহলের দাবি, চটের বস্তা কেনা কমানোর ব্যাপারে যে সুপারিশ রয়েছে, তাতে স্থায়ী কমিটি অনেকটাই সহমত।

খাদ্যশস্য ভরার ক্ষেত্রে ৯০% চটের বস্তা কেনা এখন বাধ্যতামূলক নিয়ম রয়েছে। এই নিয়মটিই আংশিক কমিয়ে ৮০-৭৫ শতাংশে নামিয়ে আনতে চাইছে কেন্দ্রীয় খাদ্য ও গণ-বণ্টন দফতর। আর চিনির ক্ষেত্রে এখন ২০% যে বাধ্যতামূলক নিয়ম রয়েছে তা সম্পূর্ণ তুলে দিতে চাইছে কেন্দ্র। পাটশিল্পমহলের একাংশ জানাচ্ছে, এ দিন চুড়ান্ত সিদ্ধান্ত না হলেও বস্তা কেনার যে সুপারিশ রয়েছে তা খানিকটা হলেও কার্যকর করতে চায় কেন্দ্র। আর তাতে বিপদে পড়বেন রাজ্যের চটকল শ্রমিক ও পাট চাষিরা। এ দিন কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রকের সচিব রেশমি বর্মা স্থায়ী কমিটির বৈঠকে ছিলেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন