Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Electric Scooter

ভর্তুকি ছাঁটাইয়ে মহার্ঘ হচ্ছে বৈদ্যুতিক দু’চাকা

বৃহস্পতিবার টিভিএস মোটর জানিয়েছে, তাদের ‘আইকিউব’ গাড়িটির বিভিন্ন মডেলের দাম ১৭,০০০-২২,০০০ টাকা পর্যন্ত বাড়ছে।

Electric Scooter.

দু’চাকার বৈদ্যুতিক গাড়ি কেনার খরচ বাড়তে শুরু করল বিভিন্ন সংস্থায়। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ০৯:৪৪
Share: Save:

কেন্দ্র জুন থেকে ভর্তুকি ছাঁটাইয়ের কথা ঘোষণা করায় আশঙ্কা ছিলই। তা মিলিয়ে এ মাসের শুরু থেকেই দু’চাকার বৈদ্যুতিক গাড়ি কেনার খরচ বাড়তে শুরু করল বিভিন্ন সংস্থায়। তারা জানিয়েছে, ভর্তুকিতে কাটছাঁটের জন্য গাড়ির দাম বাড়ানো হচ্ছে। তবে এতে দূষণহীন বৈদ্যুতিক গাড়ির বাজার ধাক্কা খাবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

বৃহস্পতিবার টিভিএস মোটর জানিয়েছে, তাদের ‘আইকিউব’ গাড়িটির বিভিন্ন মডেলের দাম ১৭,০০০-২২,০০০ টাকা পর্যন্ত বাড়ছে। তবে গত ২০ মে পর্যন্ত য়ে সব ক্রেতা তাদের গাড়ি বুক করেছেন, তাদের জন্য সীমিত সময়ে কিছু সুবিধা প্রকল্প এনেছে তারা।

এথার এনার্জির চিফ বিজ়নেস অফিসার রভনীত এস ফোকেলার দাবি, এই নিয়মে ভর্তুকি কমবে প্রায় ৩২,০০০ টাকা। তবে তার বেশিরভাগটাই বহন করে ই-স্কুটারের দাম বাড়াচ্ছেন প্রায় ৮০০০ টাকা।

ভর্তুকি উল্লেখযোগ্য কমলেও, গাড়ির দাম তুলনায় সামান্য বাড়ানো হচ্ছে বলে দাবি ওলা ইলেকট্রিকের প্রতিষ্ঠাতা ভাবিশ আগরওয়ালেরও। সংস্থাটির গাড়ির দাম বাড়ছে ১৫,০০০ টাকার আশেপাশে।

তবে ই-স্কুটারগুলির দাম একই রাখছে হিরো ইলেকট্রিক। সিইও সোহিন্দর গিল বলন, ‘‘১৫ মাস ধরে ভর্তুকি না পাওয়ায় সঙ্কটজনক আর্থিক পরিস্থিতির মধ্যেও ক্রেতাদের সাধ্যের মধ্যে গাড়ি কেনার সুযোগ দিতে চাই।’’

উল্লেখ্য, দেশে বৈদ্যুতিক গাড়ির বাজার বাড়াতে দু’টি পর্যায়ে কেন্দ্র ভর্তুকির প্রকল্প ‘ফেম’ চালু করে। পরে তা ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়। আগের নিয়মে প্রতি কিলোওয়াট-আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারির জন্য ১৫,০০০ টাকা বা কারখানায় তৈরির পরে গাড়ির দামের ৪০ শতাংশের মধ্যে যেটি কম, তা ভর্তুকি দেওয়া হত। জুন থেকে তা কমে হচ্ছে ১০,০০০ টাকা এবং ১৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Scooter Vehicles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE