Advertisement
০৩ মে ২০২৪
Industrial Growth

শিল্প বৃদ্ধিতে দুশ্চিন্তা বহাল সরকারের

পরিসংখ্যান ও পরিকল্পনা রূপায়ণ মন্ত্রক জানিয়েছে, জানুয়ারিতে দেশের শিল্প বৃদ্ধির হার ছিল ৩.৮%। যা ২০২৩ সালের জানুয়ারির (৫.৮%) তুলনায় বেশ কিছুটা কম।

An image of Industry

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৮:০৮
Share: Save:

দেশের আর্থিক কর্মকাণ্ডের গতি ক্রমাগত বাড়ছে বলে অনেক দিন ধরেই দাবি করে আসছে কেন্দ্র। আর্থিক বৃদ্ধি, জিএসটি-সহ বিভিন্ন মাপকাঠিতে তার প্রতিফলনও দেখা যাচ্ছে। কিন্তু আজ সেই সরকারি পরিসংখ্যানেই স্পষ্ট, শিল্পোৎপাদন এগোচ্ছে হোঁচট খেতে খেতে। যা মোদী সরকারের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

আজ পরিসংখ্যান ও পরিকল্পনা রূপায়ণ মন্ত্রক জানিয়েছে, জানুয়ারিতে দেশের শিল্প বৃদ্ধির হার ছিল ৩.৮%। যা ২০২৩ সালের জানুয়ারির (৫.৮%) তুলনায় বেশ কিছুটা কম। শুধু তা-ই নয়, গত ডিসেম্বরের শিল্পোৎপাদন বৃদ্ধির হার (৪.২%) ভাঁজ ফেলেছিল মোদী সরকারের কপালে। এ বার তাতে উন্নতির বদলে আরও অবনতি হয়েছে। কল-কারখানায় উৎপাদন, খনন এবং বিদ্যুৎ ক্ষেত্রের খারাপ ফলই যার প্রধান কারণ। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আর্থিক কর্মকাণ্ড বাড়লে তার ইতিবাচক প্রভাব কল-কারখানার উৎপাদন, বিদ্যুৎ-সহ বিভিন্ন ক্ষেত্রে পড়ার কথা। মাসের পর মাস তার ছাপ দেখা যাচ্ছে না কেন? আর তা না হলে কর্মসংস্থানই বা বাড়বে কী ভাবে? কী ভাবেই বা তৈরি করা যাবে ভাল মানের কাজ? যে ব্যাপারে বারবার জোর দিচ্ছেন অর্থনীতিবিদেরা!

সরকারি তথ্য বলছে, জানুয়ারিতে উৎপাদন ক্ষেত্রের বৃদ্ধির হার ৩.২%। যা এক বছর আগে ৪.৫% ছিল। বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির হার ১২.৭% থেকে নেমেছে ৫.৬ শতাংশে। খনন ক্ষেত্রে তা ৯% থেকে হয়েছে ৫.৯%। মূলধনী পণ্যের ক্ষেত্রেও ছবি প্রায় এক। তা ১০.৫% থেকে নেমেছে ৪.১ শতাংশে। ব্যতিক্রম শুধু ভোগ্যপণ্যের উৎপাদন। এই ক্ষেত্রের উৎপাদন বৃদ্ধির হার দাঁড়িয়েছে ১০.৯%। এক বছর আগে তা ৮.২% সঙ্কুচিত হয়েছিল। তবে এ ক্ষেত্রে নিচু ভিতই প্রধান কারণ বলে মত সংশ্লিষ্ট মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Industrial Growth industries Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE