Advertisement
১৭ জুন ২০২৪
Income Tax

করে মূল্যবৃদ্ধি সূচক প্রকাশ

বিশেষজ্ঞদের মতে, দেশে মূল্যবৃদ্ধির হার কত, তা কিছুটা হলেও বোঝা যায় এই সূচক দেখলে। যেমন, গত অর্থবর্ষের তুলনায় এ বছর ওই সূচক ১৫ পয়েন্ট বেশি, সেই অর্থে এই ক্ষেত্রে বার্ষিক মূল্যবৃদ্ধির হার ধরা হয়েছে প্রায় ৪.৩%।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ০৮:৩৮
Share: Save:

এপ্রিলে শুরু হওয়া ২০২৪-২৫ অর্থবর্ষে দীর্ঘমেয়াদি মূলধনী লাভ কর (লং টার্ম ক্যাপিটাল গেন ট্যাক্স) হিসাবের জন্য মূল্যবৃদ্ধি সূচক বা কস্ট ইনফ্লেশন ইন্ডেক্স প্রকাশ করল আয়কর দফতর। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ জানিয়েছে, এ বার তা ধরা হবে ৩৬৩। চলতি অর্থবর্ষ এবং ২০২৫-২৬ হিসাববর্ষের জন্য এই সূচক প্রয়োগ হবে। স্থাবর সম্পদ, শেয়ার এবং গয়নার মতো পণ্য বিক্রি করে মুনাফা হলে তার উপরে করের হিসাব করার জন্য এই সূচক প্রয়োগ করা হয়। গত বছর এই সূচক ছিল ৩৪৮ এবং ২০২২-২৩ সালে ৩৩১।

বিশেষজ্ঞদের মতে, দেশে মূল্যবৃদ্ধির হার কত, তা কিছুটা হলেও বোঝা যায় এই সূচক দেখলে। যেমন, গত অর্থবর্ষের তুলনায় এ বছর ওই সূচক ১৫ পয়েন্ট বেশি (৩৪৮ থেকে ৩৬৩), সেই অর্থে এই ক্ষেত্রে বার্ষিক মূল্যবৃদ্ধির হার ধরা হয়েছে প্রায় ৪.৩%। যা এপ্রিলে ৪.৮৩ শতাংশের কাছাকাছি। এই মূল্যবৃদ্ধি সূচক যত বেশি হবে, ততই করদাতারা বেশি কর বাঁচাতে পারবেন। ফলে এ বছরে সম্পত্তি বিক্রি করলে লাভ হলে বেশি টাকা বাঁচবে তাঁদের।

ভারতে কোনও সম্পদ ৩৬ মাসের বেশি ধরে রেখে বিক্রি করে লাভ হলে তাতে দীর্ঘমেয়াদি মূলধনী লাভ কর বসে। তবে স্থাবর সম্পদ এবং শেয়ার বাজারে নথিভুক্ত নয় এমন সম্পদের ক্ষেত্রে তা ২৪ মাস। আর শেয়ার স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত হলে লং টার্ম ক্যাপিটাল গেন ট্যাক্সের সুবিধা পেতে তা কমপক্ষে ১২ মাস ধরে রাখতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Income tax department Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE