Advertisement
০৩ মে ২০২৪
Real Estate

আবাসনে আরও চড়া মূল্যবৃদ্ধি

দেশের ৫০টি শহর মিলিয়ে গড়ে জুলাই-সেপ্টেম্বরে আবাসনের মূল্যবৃদ্ধি গত বছরের চেয়ে ৭.৪% বেশি। গত বছরের ওই তিন মাসে তা ছিল ২.৭%।

চড়া মূল্যবৃদ্ধির জেরে কাঁচামালের খরচ বাড়ায় গত বছরের শেষ থেকেই ফ্ল্যাট-বাড়ির দাম বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছিল নির্মাতা সংস্থাগুলি।

চড়া মূল্যবৃদ্ধির জেরে কাঁচামালের খরচ বাড়ায় গত বছরের শেষ থেকেই ফ্ল্যাট-বাড়ির দাম বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছিল নির্মাতা সংস্থাগুলি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৭:২২
Share: Save:

চড়া মূল্যবৃদ্ধির জেরে কাঁচামালের খরচ বাড়ায় গত বছরের শেষ থেকেই ফ্ল্যাট-বাড়ির দাম বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছিল নির্মাতা সংস্থাগুলি। ন্যাশনাল হাউজ়িং বোর্ডের (এনএইচবি) তথ্য বলছে, চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) সেই ধারা অব্যাহত। এমনকি নির্মিয়মাণ সম্পত্তির ডেভেলপার (নির্মাতা সংস্থা) এবং ব্যাঙ্ক-আর্থিক প্রতিষ্ঠানের থেকে পাওয়া তথ্য অনুযায়ী তৈরি এনএইচবি-র মূল্যসূচক গত বছরের ওই সময়ের তুলনায় এ বার সার্বিক ভাবে বেড়েছে আরও অনেকখানি।

গৃহঋণ প্রদানকারী ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের থেকে পাওয়া আবাসনের দামের ভিত্তিতে একটি সূচক স্থির করে এনএইচবি। তাতে দেখা গিয়েছে, দেশের ৫০টি শহর মিলিয়ে গড়ে জুলাই-সেপ্টেম্বরে আবাসনের মূল্যবৃদ্ধি গত বছরের চেয়ে ৭.৪% বেশি। গত বছরের ওই তিন মাসে তা ছিল ২.৭%। পূর্বাঞ্চলে সমীক্ষা চালানো আটটি শহরের মধ্যে দাম বেড়েছে ভুবনেশ্বর, বিধাননগর, গুয়াহাটি, রাঁচী, কলকাতা, নিউটাউন, পটনায়। হাওড়ায় দাম কমেছে ০.৯%। এপ্রিল-জুনের থেকে জুলাই-সেপ্টেম্বরে ছয়টি শহরে দাম বাড়লেও, সামান্য কমেছে হাওড়া ও নিউটাউনে।

অন্য দিকে, নির্মাতা সংস্থাগুলির থেকে পাওয়া আবাসনের দামের ভিত্তিতে স্থির সূচক অনু‌যায়ী, গত বছরের চেয়ে ওই সময়ে ৫০টি শহরে গড়ে দাম বেড়েছে ৮.৫%। পূর্বাঞ্চলের আটটি শহরের মধ্যে সাতটিতেই মাথা তুলেছে মূল্যবৃদ্ধি। রাঁচীতে দাম কমেছে ০.৯%। আর এ বছরের এপ্রিল-জুনের চেয়ে জুলাই-সেপ্টেম্বরে সাতটি শহরে দাম বাড়লেও রাঁচীতে কমেছে ০.৩%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Real Estate Flat price Raw Material
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE