Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Share Market: এ বার ৫৭ হাজারও পেরিয়ে গেল বাজার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২১ ০৫:৪৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সাধারণ মানুষের দুর্দশা, বহু সংস্থার মুখ থুবড়ে পড়া, রুজি-রোজগারে কোপ এবং বিধ্বস্ত অর্থনীতি— অতিমারির যাবতীয় বিপর্যয়কে পাশে সরিয়ে রেখে সেনসেক্স এ বার টপকে গেল ৫৭ হাজারের গণ্ডি। মঙ্গলবার ৬৬২.৬৩ পয়েন্ট উঠে এই প্রথম পা রাখল ৫৭,৫৫২.৩৯ অঙ্কে। নিফ্টি-ও পেরিয়েছে ১৭ হাজার। রেকর্ড গড়ে থেমেছে ১৭,১৩২.২০-তে।

বিশেষজ্ঞদের একাংশের দাবি, অর্থনীতির বর্তমান সমস্যা নিয়ে বিন্দুমাত্র বিচলিত নয় বাজার। ভবিষ্যতে তা ঘুরে দাঁড়াবে, এই আশাতেই চড়ছে সূচক। সেই আশা মঙ্গলবার সারা দিন ধরে আরও বেড়েছে সন্ধ্যায় এপ্রিল-জুনের আর্থিক বৃদ্ধির পরিসংখ্যান বেরোনোর কথা থাকায়। শুধু অগস্টেই সেনসেক্স বেড়েছে প্রায় ৫০০০ পয়েন্ট। ফলে প্রশ্ন উঠছে, এমন গতি কতটা স্বাভাবিক?

অনেকের মতে, বহু শেয়ারের চড়া দামের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থার আয় বা মুনাফা সামঞ্জস্যহীন। তবে দেকো সিকিউরিটিজ়ের কর্ণধার অজিত দে বলছেন, ‘‘শেয়ারের দামে ওঠানামা স্বাভাবিক ঘটনা। সংস্থার শেয়ার দরের বৃদ্ধি নির্ভর করে তাতে কত টাকা লগ্নি হচ্ছে তার উপরে। বাজারে এখন নগদের জোগান প্রচুর। তাই বিশেষত নামী সংস্থার শেয়ারে লগ্নি লাফিয়ে বাড়ছে। ফলে বাড়ছে তার দাম।’’ এপ্রিল-জুনে মোট শেয়ার মূল্যের নিরিখে ছোট সংস্থার সূচকও ৬২৭০.৬১ পয়েন্ট (৩০.৩৬%) বেড়েছে। মাঝারি সংস্থার সূচক বেড়েছে ৩৬৭২.১২ (১৮.১৯%)।

Advertisement

বিএনকে ক্যাপিটাল মার্কেটসের এমডি অজিত খণ্ডেলওয়াল বলেন, ‘‘আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজ়ার্ভ এখনই ত্রাণ প্রকল্পে রাশ টানবে না বা সুদ বাড়াবে না বলেছে। ফলে কমেছে বাজারে নগদের জোগানে টান পড়ার উদ্বেগ। মাত্র দু’দিনে হাজারের বেশি উঠে সেনসেক্স ৫৭ হাজার ছাড়িয়েছে। বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিও টানা দু’দিনে ভারতে ৫০৮৩.৯৭ কোটি টাকার

শেয়ার কিনেছে।’’

কম সুদের জমানায় শেয়ারে লগ্নির ঝোঁক বৃদ্ধিও সূচকের এত চড়ার কারণ, বলছেন বিশেষজ্ঞেরা। তাঁদের দাবি, এমন অনেকে শেয়ার কিনছেন, যাঁরা আগে কখনও এই লগ্নির কথা ভাবেনইনি। অজিতবাবু জানান, বাজারে ঝুঁকি অত্যন্ত চড়া। অথচ এক বছরে এই লেনদেনের জন্য প্রয়োজনীয় ডি ম্যাট অ্যাকাউন্ট খোলা হয়েছে প্রায় ২.১৭ কোটি। ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়ালও বলছেন, ‘‘বাজারে এত নগদ ঢুকলে সূচক লাফাবেই।’’

আরও পড়ুন

Advertisement