Advertisement
১০ মে ২০২৪
Nirmala Sitharaman

কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে আন্দোলনের ডাক

ট্রেড ইউনিয়নগুলির যৌথ আন্দোলনের বার্তার মাঝে মঙ্গলবারও কেন্দ্র বিলগ্নিকরণের পথে ফের এগোনোরই বার্তা দিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৬:০১
Share: Save:

ফের কেন্দ্রীয় নীতির প্রতিবাদে আন্দোলনে নামছে ট্রে়ড ইউনিয়নগুলি।


এ বারের বাজেটে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং একটি বিমা সংস্থা বেসরকারিকরণের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই সিদ্ধান্ত সমেত কেন্দ্রের বিভিন্ন নীতি জনবিরোধী বলে অভিযোগ তুলে সেগুলির বিরুদ্ধে আজ, বুধবার দেশ জুড়ে প্রতিবাদ দিবসের ডাক দিয়েছে দেশের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। পাশাপাশি সরকারের প্রস্তাবিত নতুন বিদ্যুৎ বিল প্রত্যাহারের দাবিতে আজই গোটা দেশে এক দিনের কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ-কর্মীদের বিভিন্ন ইউনিয়নের যৌথ মঞ্চ এনসিসিওইইই-ও।


ট্রেড ইউনিয়নগুলির যৌথ আন্দোলনের বার্তার মাঝে মঙ্গলবারও কেন্দ্র বিলগ্নিকরণের পথে ফের এগোনোরই বার্তা দিয়েছে। আগামী অর্থবর্ষে সরকারি খরচ বিপুল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এ জন্য বিলগ্নিকরণের মাধ্যমে ১.৭৫ লক্ষ কোটি টাকা রাজকোষে তোলার পরিকল্পনা রয়েছে। এ দিন বিনিয়োগ ও সরকারি সম্পদ দফতরের (দীপম) সচিব তুহিনকান্ত পাণ্ডে জানান, আগামী সেপ্টেম্বরের মধ্যে এয়ার ইন্ডিয়া এবং ভারত পেট্রোলিয়াম বিক্রির পরিকল্পনা রয়েছে তাঁদের। অক্টোবরে বাজারে আসবে এলআইসি-র প্রথম শেয়ার।


অন্য দিকে, বিদ্যুৎ কর্মীদের কর্মবিরতির জেরে আজ কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কার কথা মানছেন এনসিসিওইইই-র আহ্বায়ক প্রশান্ত নন্দী চৌধুরি। তবে তাঁর বক্তব্য, শীতে সাধারণত বিদ্যুতের লাইনে ও সাবস্টেশনে বড় সড় ‘ব্রেকডাউন’ হওয়ার সম্ভাবনা কম। তবে কোথাও তা হলেও সারাইয়ের কাজ ব্যাহত হতে পারে। তাঁর দাবি, নতুন বিধি গ্রাহক ও বিদ্যুৎ-কর্মীদের স্বার্থের বিরোধী। তাই তা বাতিলের দাবিতেই এই আন্দোলন।
এ দিকে, রাজ্যের বিদ্যুৎ ক্ষেত্রে ঠিকা কর্মীরা বিভিন্ন দাবিতে মঙ্গলবার কর্মবিরতি পালন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest Nirmala Sitharaman Trade Unions
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE