• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডিজিটালে জোর শিল্প মহলের

1
প্রতীকী চিত্র।

লকডাউনের জেরে জীবনযাপনের অভ্যাস বদলাতে বাধ্য হচ্ছে আমজনতা। বাড়ি থেকে কাজই হোক বা অনলাইনে পণ্য অর্ডার দেওয়া— বিভিন্ন ক্ষেত্রে আরও অনেক বেশি করে মানুষ নির্ভর করছেন প্রযুক্তির উপরে। আগামী দিনে সেই অভ্যাসের অনেকগুলিই থেকে যাবে বলে ধারণা বিশেষজ্ঞদের। আর সেই সূত্রেই নোটের বদলে ডিজিটাল লেনদেনের উপর জোর দিচ্ছেন টেলিকম নিয়ন্ত্রক ট্রাইয়ের কর্তা আর এস শর্মা থেকে থেকে রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) প্রাক্তন ডেপুটি গভর্নর এইচ আর খান।

শর্মার বক্তব্য, লকডাউনের ফলে মানুষ যোগাযোগের জন্য অনেক বেশি নির্ভর করেছেন প্রযুক্তির উপর। ভবিষ্যতে আর্থিক উন্নতির হাতিয়ারও হবে প্রযুক্তি। শর্মা বলেন, ‘‘ডিজিটাল লেনদেন সব সময় ভাল। কারণ এতে খরচ কম। এটি পরিবেশবান্ধব। দ্রুত লেনদেন হয় এবং ছোঁয়া লাগে না।’’ একই মত, মাইক্রোসফট ইন্ডিয়ার প্রেসিডেন্ট অনন্ত মাহেশ্বরীরও। আর খানের মতে, সতর্কতার জন্যই ছোঁয়াচ এড়াতে চাইছেন মানুষ। তার মধ্যে রয়েছে কারেন্সি নোটও। ফলে এটাই সময় ডিজিটাল লেনদেন এগিয়ে নিয়ে যাওয়ার। সে জন্য ব্যাঙ্কগুলিকে উদ্যোগী হওয়ার কথাও বলেন তিনি।

এ দিকে, মানুষ ঘরে বন্দি থাকায় তারযুক্ত ব্রডব্যান্ড বা নেট পরিষেবার চাহিদা বাড়ছে। তাই এতে লগ্নির ডাক দিয়েছেন শর্মা। তাঁর মতে, এই ক্ষেত্রে এখনও পরিকাঠামো গড়ার বহু কাজ বাকি। আগামী দিনে ভিডিয়ো বার্তায় অনেক কাজ হবে। তাই এই পরিষেবা পোক্ত করা জরুরি।
 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন