Advertisement
০৪ মে ২০২৪
Bank Privatization

Banks: থমকে গেল ব্যাঙ্ক বিল, তবে চলবে আন্দোলন

গত বাজেটেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, চলতি অর্থবর্ষে বেসরকারিকরণ হবে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ০৬:২৬
Share: Save:

বুধবার অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হল সংসদের শীতকালীন অধিবেশন। ফলে ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য জরুরি সংশোধনী বা ক্রিপ্টোকারেন্সি বিল, কোনওটাই এ দফায় পেশ করা গেল না। তবে সূত্রের খবর, অধ্যাদেশ জারি করে ওই দুই সিদ্ধান্ত কার্যকরের পথে হাঁটতে পারে সরকার। আর সেই সম্ভাবনা আঁচ করেই ব্যাঙ্কিং শিল্পের বিভিন্ন ইউনিয়ন বলেছে, তাদের আন্দোলনে ভাটা পড়বে না।

গত বাজেটেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, চলতি অর্থবর্ষে বেসরকারিকরণ হবে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের। যার বিরুদ্ধে দেশ জুড়ে আন্দোলন শুরু করে ইউনিয়নগুলি। সম্প্রতি দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট করেছে তারা। শেষ পর্যন্ত আলোচনাসূচিতে থাকলেও বিলটি পেশ করা যায়নি। কিন্তু কিছু মহলের আশঙ্কা, সংসদকে এড়িয়ে সেই সিদ্ধান্ত কার্যকর করতে অধ্যাদেশ জারি করতে পারে কেন্দ্র।

ব্যাঙ্কিং শিল্পের ন’টি ইউনিয়নের যৌথ মঞ্চ ইউএফবিইউ-র আহ্বায়ক গৌতম নিয়োগী বলেন, ‘‘অধ্যাদেশ জারি করে নীতি কার্যকরের নজির এই সরকারের রয়েছে। তাই কৃষি আইন প্রত্যাহারের মতো যত দিন না কেন্দ্র ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্ত বাতিল করছে, তত দিন আন্দোলন চলবে।’’ আইবকের রাজ্য সম্পাদক সঞ্জয় দাসের কথায়, ‘‘কেন্দ্রে আস্থা রাখার প্রশ্ন নেই।’’ এআইবিইএ-র সভাপতি রাজেন নাগর জানান, ২৫ ডিসেম্বর হাবড়া থেকে নবদ্বীপ, ১০৮ কিমি ম্যারাথনের আয়োজন করছেন তাঁরা। পথে ব্যাঙ্ক বেসরকারিকরণের বিরুদ্ধে প্রচার চালানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank Privatization
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE