• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টিসিএস এবং ইনফোসিসের বিরুদ্ধে তদন্ত আমেরিকায়

এইচ-১ বি ভিসা সংক্রান্ত নিয়ম ভাঙার অভিযোগে টাটা কনসালট্যান্সি সার্ভিসেস (টিসিএস) ও ইনফোসিসের বিরুদ্ধে তদন্ত শুরু হল আমেরিকায়। ভারতীয় তথ্যপ্রুযুক্তি সংস্থা দু’টির বিরুদ্ধে যাবতীয় অভিযোগ খতিয়ে দেখছে মার্কিন শ্রম দফতর।

সাদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন বিদ্যুৎ সংস্থার সঙ্গে চুক্তি রয়েছে টিসিএস ও ইনফোসিসের। সেখানে সম্প্রতি ৫০০ জন তথ্যপ্রযুক্তি কর্মীকে ছাঁটাই করা হয়। সংশ্লিষ্ট মহলের অভিযোগ, তাঁদের বদলে ভারতীয় সংস্থার এইচ-১ বি ভিসা থাকা কর্মীদের সেখানে নিয়োগ করা হয়েছে। এমনকী ছাঁটাই হওয়া কর্মীদের বলা হয়, তাঁদের বদলিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতেও। এই অভিযোগ পাওয়ার পরই সংস্থা দু’টির বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইলিয়নয় এবং অ্যালাবামার সেনেটররা। উল্লেখ্য, গত বছর অক্টোবরে একই ভাবে ২৫০ জন কর্মী ছাঁটাই করে তাঁদের বদলি হিসেবে ভারতীয়দের নিয়োগের অভিযোগ উঠেছিল ওয়াল্ট ডিজনি-র বিরুদ্ধেও। সম্প্রতি সেই খবর সামনে আসে।

একের পর এক এই সমস্ত অভিযোগ মার্কিন ও আউটসোর্সিং সংস্থাগুলির ব্যবসা চালানোর প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ উভয় সংস্থাই এ ক্ষেত্রে এইচ-১ বি ভিসাকে ব্যবহার করছে বলে ধারণা তাদের।

ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সংগঠন ন্যাসকমের অভিযোগ, দেশের সংস্থাগুলিকে ‘ভিলেন’ বানানোর চেষ্টা হচ্ছে। আর টিসিএস এবং ইনফোসিসের দাবি, আইন মেনেই ব্যবসা করে তারা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন