Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CryptoCurrency

Cryptocurrency: বিজ্ঞাপনে রাশ, ক্রিপ্টো নিয়ন্ত্রণে আর এক ধাপ

ইথারিয়াম, রিপল-সহ সব ধরনের বেসরকারি ক্রিপ্টোর বিজ্ঞাপনে সতর্কীকরণ বার্তা বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র।

ক্রিপ্টো নিয়ে একাধিক মত সংশ্লিষ্ট মহলে।

ক্রিপ্টো নিয়ে একাধিক মত সংশ্লিষ্ট মহলে। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০৮:২১
Share: Save:

বেসরকারি ক্রিপ্টোকারেন্সির লেনদেনে কর চাপালেও এখনও কোনও নিয়ন্ত্রণ কাঠামো তৈরি করেনি কেন্দ্র। তবে বিজ্ঞাপন নিয়ন্ত্রক অ্যাডভার্টাইজ়িং স্ট্র্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া (এএসসিআই) বুধবার জানাল, ১ এপ্রিল থেকে বিটকয়েন, ইথারিয়াম, রিপল-সহ সব ধরনের বেসরকারি ক্রিপ্টোর বিজ্ঞাপনে সতর্কীকরণ বার্তা বাধ্যতামূলক করতে চলেছে তারা।

ক্রিপ্টো নিয়ে একাধিক মত সংশ্লিষ্ট মহলে। বাজেটে ডিজিটাল মুদ্রা সংক্রান্ত বিল না-এলেও ক্রিপ্টো লেনদেনে কর বসিয়েছে মোদী সরকার। জানিয়েছে, রিজ়ার্ভ ব্যাঙ্কের আনতে চলা ডিজিটাল মুদ্রাই শুধু মুদ্রার স্বীকৃতি পাবে। বাকি সব সম্পদ। একাংশের ব্যাখ্যা, ক্রিপ্টোর লেনদেন করের আওতায় আসা ভারতে তার স্বীকৃতির গুরুত্বপূর্ণ অংশ। অন্য অংশের মত, এটা ভাবা ঠিক নয়। বহু মানুষ ক্রিপ্টোয় লগ্নি করে বসে আছেন। এতে তাঁদের মূলধন প্রত্যাহারের রাস্তা খোলা রাখা হল।

অন্য দিকে, বেসরকারি ক্রিপ্টোকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে একাধিক বার আপত্তি প্রকাশ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। এ দিন শীর্ষ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর মাইকেল পাত্রের বক্তব্য, তাঁদের দৃষ্টিভঙ্গির জন্যই সম্ভবত ওই বিল পিছিয়ে দিয়েছে কেন্দ্র। কিন্তু এর পাশাপাশি উদ্বেগ বাড়াচ্ছে গণমাধ্যম, সামাজিক মাধ্যম-সহ বিভিন্ন জায়গায় ক্রিপ্টোর ক্রমবর্ধমান বিজ্ঞাপন। এই পরিস্থিতিতে সেই বিজ্ঞাপনে সচেতনতামূলক বার্তা বাধ্যতামূলক করল এএসসিআই। সরকার, শিল্প মহল, আর্থিক ক্ষেত্রের নিয়ন্ত্রক-সহ সংশ্লিষ্ট সমস্ত পক্ষের সঙ্গে আলোচনা করেই এই পদক্ষেপ করা হয়েছে। বিধির বিষয়ে সচেতন থাকার আবেদন জানানো হয়েছে বিজ্ঞাপনে অংশগ্রহণ করা সেলিব্রিটিদেরও।

এএসসিআই জানিয়েছে, ক্রিপ্টো ও নন-ফানজিবল টোকেনের বিজ্ঞাপনে ‘নিয়ন্ত্রণহীন এবং উঁচু ঝুঁকিপূর্ণ’ শব্দগুলি নিশ্চিত করতে হবে বিজ্ঞাপনদাতাকে। আর্থিক ক্ষতি হলে যে কোনও নিয়ন্ত্রকের সাহায্য পাওয়া যাবে না, জানাতে হবে তা-ও। স্থির বিজ্ঞাপনে সতর্কীকরণ বার্তার আয়তন, ভিডিয়োর ক্ষেত্রে সময় সম্পর্কেও স্পষ্ট বলে দেওয়া হয়েছে নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE