Advertisement
২৮ জানুয়ারি ২০২৩

ভোডাফোন-আইডিয়া মিশছে তিন মাসে

এক বছর আগে গাঁটছড়ার কথা জানিয়েছিল গ্রাহক সংখ্যার বিচারে দেশে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা টেলি পরিষেবা সংস্থা ভোডাফোন ও আইডিয়া। সম্প্রতি তারা জানিয়েছে, গত বছরের যৌথ ঘোষণাপত্র মেনেই এগোচ্ছে মেলবন্ধনের প্রক্রিয়াটি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৮ ০৩:১৬
Share: Save:

সব কিছু ঠিকঠাক চললে মাস তিনেকের মধ্যে চূড়ান্ত হবে ভোডাফোন-আইডিয়ার সংযুক্তি। সংযুক্ত সংস্থার শীর্ষ নেতৃত্বে কারা থাকবেন, সম্প্রতি সে কথা ঘোষণা করে দু’টি সংস্থা জানিয়েছে, ওই সময়সীমার মধ্যে গাঁটছড়ার বিষয়ে তারা আশাবাদী।

Advertisement

এক বছর আগে গাঁটছড়ার কথা জানিয়েছিল গ্রাহক সংখ্যার বিচারে দেশে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা টেলি পরিষেবা সংস্থা ভোডাফোন ও আইডিয়া। সম্প্রতি তারা জানিয়েছে, গত বছরের যৌথ ঘোষণাপত্র মেনেই এগোচ্ছে মেলবন্ধনের প্রক্রিয়াটি। এখনও পর্যন্ত যা পরিকল্পনা, তাতে সংযুক্তির পরেও দুটি ব্র্যান্ডই চালু থাকবে। গ্রাহকদের দুর্ভোগে পড়তে হবে না বলেও আশ্বাস দিয়েছে তারা।

সংশ্লিষ্ট সূত্রের খবর, সংযুক্ত সংস্থাটির নন-এগ্‌জিকিউটিভ চেয়ারম্যান হবেন কুমারমঙ্গলম বিড়লা। সিইও হবেন এখন ভোডাফোন ইন্ডিয়ার সিওও বলেশ কুমার। দুই সংস্থার আরও কয়েক জন কর্তা সংযুক্ত সংস্থার বাকি উল্লেখযোগ্য পদে থাকবেন।

দু’য়ে মিলে...

Advertisement

• বাজার দখল: ৪০%

• আয়: ৮০ হাজার কোটি টাকা

• স্পেকট্রাম: ১,৮৫০ মেগাহার্ৎজ (মোট বরাদ্দের ২৫%)

• অপটিক্যাল ফাইবার কেব্‌ল: ৩.৩৩ লক্ষ কিলোমিটার

সংযুক্ত সংস্থায়

• ভোডাফোনের শেয়ার ৪৫.১%। আইডিয়ার ২৬%

• ৫ বছরে আরও ৯.৫% শেয়ার বেচবে ভোডাফোন। প্রথম সুযোগ আইডিয়াকে। দর শেয়ার পিছু ১৩০ টাকা

গাঁটছড়ার জন্য একগুচ্ছ ছাড়পত্রের মধ্যে মূলত চারটি বেশি জরুরি। এগুলি হল: প্রতিযোগিতা কমিশন, এনসিএলটি, সেবি ও কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)। তার মধ্যে প্রতিযোগিতা কমিশন, এনসিএলটি ও সেবি-র অনুমোদন ইতিমধ্যেই মিলেছে। শীঘ্রই চতুর্থ ছাড়পত্রের জন্য ডট-এর কাছে আবেদন জানাবে তারা। সংযুক্তির পরে তৈরি হবে দেশের বৃহত্তম টেলি পরিষেবা সংস্থা।

উল্লেখ্য, বছর কয়েক আগেও দেশে ১২-১৩টি সংস্থা এই ব্যবসায় থাকলেও তুমুল প্রতিযোগিতায় ছিটকে যায় ছোট সংস্থাগুলি। রিলায়্যান্স-জিও বাজারে আসার পরে মাসুল যুদ্ধের জেরে প্রতিযোগিতায় টিকে থাকতে বড় সংস্থাগুলিও সংযুক্তি বা অধিগ্রহণের পথে হাঁটছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.