Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

বেসরকারিকরণের আগে স্বেচ্ছাবসর বিপিসিএলে 

লাভজনক সংস্থাটিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার আগে এ বার তাদের কর্মী সংখ্যা কমানোর ব্যাপারে উদ্যোগী হল সরকার। তার জন্য গত ২৩ জুলাই চালু করা হয়ে

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি ২৭ জুলাই ২০২০ ০৪:৫৭
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ভারত পেট্রোলিয়ামে (বিপিসিএল) নিজেদের ৫২.৯৮% অংশীদারির পুরোটাই বিক্রি করার জন্য আগ্রহপত্রের ডাক দিয়েছে কেন্দ্র। পরবর্তী পর্যায়ে চাওয়া হবে দরপত্র। লাভজনক সংস্থাটিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার আগে এ বার তাদের কর্মী সংখ্যা কমানোর ব্যাপারে উদ্যোগী হল সরকার। তার জন্য গত ২৩ জুলাই চালু করা হয়েছে স্বেচ্ছাবসর প্রকল্প (ভিআরএস)। এর জন্য সংস্থায় অভ্যন্তরীণ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ভিআরএস কার্যকর হয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল, এমটিএনএলেও।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাটিতে কর্মী সংখ্যা এখন প্রায় ২০,০০০। কর্তৃপক্ষের আশা, ৫%-১০% কর্মী আবেদন করবেন ভিআরএসের জন্য। সংস্থার এক পদস্থ আধিকারিক বলেন, ‘‘কর্মীদের একাংশ মনে করছেন, সংস্থার বেসরকারিকরণের পরে তাঁদের ভূমিকা, গুরুত্ব কিংবা কাজের জায়গা বদলে যেতে পারে। তাঁদের সংস্থা ছাড়ার সুযোগ করে দেওয়ার জন্যই ভিআরএস আনা হয়েছে।’’ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪৫ বছর বয়স পার হলেই প্রকল্পে অংশ নেওয়া যাবে। তবে স্বেচ্ছাবসরের পরে সংস্থাটির কোনও যৌথ প্রকল্পে তাঁরা যোগ দিতে পারবেন না। কাজ করা যাবে না সংস্থার রিটেনার বা পরামর্শদাতা হিসেবেও।

প্রকল্পটি কী

Advertisement

•১৩ অগস্টের মধ্যে আবেদন জানাতে হবে।

•বয়স কমপক্ষে ৪৫ বছর।

•ক্রীড়াবিদ, পর্ষদ সদস্যদের জন্য এই প্রকল্প নয়।

•যত বছর চাকরি করেছেন, তার প্রতি দু’মাসের বেতন। অথবা, যত মাস চাকরি অবশিষ্ট রয়েছে তার সঙ্গে বর্তমান বেতনের গুণফল— এই দুয়ের মধ্যে যেটি কম, তা পাবেন কর্মীরা।

•বকেয়া ছুটির দিনের বেতন (সিএল, ইএল, পিএল)।

•অবসর জীবনে মিলবে স্বাস্থ্য বিমা প্রকল্পের সুবিধা।

কর্মী সংগঠনগুলি ইতিমধ্যেই বিপিসিএলের বেসরকারিকরণের বিরোধিতা করেছে। ডেকেছিল ধর্মঘট।

আরও পড়ুন

Advertisement