Advertisement
২৫ এপ্রিল ২০২৪
NITI Aayog

নীতি আয়োগের উদ্ভাবন তালিকায় প্রথম দশে নেই পশ্চিমবঙ্গ

আগামী দিনে বিদেশে থাকা দক্ষ ভারতীয় কর্মীদের দেশে ফিরিয়ে আনাতেও জোর দেওয়া হবে বলে জানিয়েছে নীতি আয়োগ।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০৪:১০
Share: Save:

দেশে কোন রাজ্য উদ্ভাবনে কতটা এগিয়ে, তা মাপতে ২০১৯ সালে প্রথম উদ্ভাবন সূচক প্রকাশ করেছিল নীতি আয়োগ। সে বছর প্রথম দশের মধ্যে (৮) ছিল পশ্চিমবঙ্গ। কিন্তু বুধবার যখন গত বছরের সূচক সামনে এল, দেখা গেল দেশের ১৭টি বড় রাজ্যের মধ্যে তারা নেমে গিয়েছে ১১ নম্বরে। তবে যে ক’টি রাজ্য নিজের সক্ষমতা কাজে লাগাতে পেরেছে, তাদের মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গ (অনুপাত ১.৩৭)। উদ্ভাবন তালিকায় প্রথম পাঁচে থাকা রাজ্যগুলি হল কর্নাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলঙ্গানা এবং কেরল।

তালিকা অনুসারে, সক্ষমতায় ১৫ নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ। মানবসম্পদ, লগ্নিতে তার স্থান ১৬-তে। স্বস্তি নেই সুরক্ষা ও আইনি পরিবেশ (১৪), ব্যবসার পরিবেশ (৯) এবং দক্ষ কর্মীর (১২) তালিকায়। তবে পারফরম্যান্সের দিক থেকে রয়েছে ছ’নম্বরে। যার দুই মাপকাঠি গবেষণা ও জ্ঞান প্রসারণে রাজ্যের স্থান যথাক্রমে ৮ এবং ৬।

নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তের মতে, খামতি চিহ্নিত করা ও সুস্থ প্রতিযোগিতার মধ্যে দিয়ে রাজ্যগুলিকে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া এবং তার হাত ধরে বিশ্বে উদ্ভাবনের মানচিত্রে ‘আত্মনির্ভর ভারতের’ জায়গা নিশ্চিত করাই এই তালিকার লক্ষ্য। যেমন, কর্নাটকের মতো রাজ্যগুলি গবেষণা ও উন্নয়নে এগিয়ে থাকার সুবাদে বেশি করে প্রত্যক্ষ বিদেশি লগ্নি টানতে পেরেছে। সেখানেই মতো পশ্চিমবঙ্গের মতো রাজ্যের সামনে দক্ষ কর্মী কাজে লাগানোর সুযোগ থাকলেও, তা হয়নি। যা চিন্তার কারণ।

সেই সঙ্গে আগামী দিনে বিদেশে থাকা দক্ষ ভারতীয় কর্মীদের দেশে ফিরিয়ে আনাতেও জোর দেওয়া হবে বলে জানিয়েছে নীতি আয়োগ। ভাইস চেয়ারম্যান রাজীব কুমারের কথায়, সেই মাপকাঠিও ভবিষ্যতে উদ্ভাবন তালিকায় স্থান পেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal NITI Aayog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE