Advertisement
২০ এপ্রিল ২০২৪
Wheat

Wheat: ভারত রফতানি বন্ধ করার পরেই গমের নজিরবিহীন মূল্যবৃদ্ধি ইউরোপের বাজারে

গত শনিবার কেন্দ্র বিদেশে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেয়। ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের এই সিদ্ধান্তে সঙ্কটে ইউরোপ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৮:৫১
Share: Save:

ঘরোয়া বাজারের চাহিদা মেটাতে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে নরেন্দ্র মোদীর সরকার। আর ইউক্রেন যুদ্ধের আবহে নয়াদিল্লির এই সিদ্ধান্তের জেরে ‘আগুন লেগেছে’ ইউরোপে গমের বাজারে।

সোমবার ইউরোপের বাজার খোলার পরেই টন-প্রতি গমের দাম ৪৫৩ ডলার (৩৫,২৭২ টাকা)-য় পৌঁছয়। যা সাম্প্রতিক কালের নয়া রেকর্ড। প্রসঙ্গত, ফেব্রুয়ারির শেষে ইউক্রেনে রুশ ফৌজের আগ্রাসনের পরেই ইউরোপের কৃষি বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। বিশ্বের অন্যতম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন। সারা বিশ্বে গম সরবরাহের ১২ শতাংশ বাজার ছিল ভলোদিমির জেলেনস্কির দেশের দখলে। কিন্তু যুদ্ধ পরিস্থিতিতে অন্যান্য পণ্যের সঙ্গে গম রফতানিতেও রাশ টেনেছে ইউক্রেন।

এই পরিস্থিতিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশ ভারতও রফতানি বন্ধের সিদ্ধান্ত নেওয়ায় সঙ্কট আরও বেড়েছে। প্রসঙ্গত, মার্চের গোড়ায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বিশ্ব গম রফতানির বাজার ধরার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। গত সপ্তাহে গমের বিপুল ফলনের কথা জানিয়ে ন’টি দেশে রফতানির সম্ভাবনা খতিয়ে দেখতে বাণিজ্য দল পাঠানোর কথাও জানানো হয়েছিল সরকারের তরফে। প্রধানমন্ত্রীও দিন কয়েক আগে জার্মানি সফরে গিয়ে দাবি করেছিলেন, বিশ্ব বাণিজ্য সংগঠন অনুমতি দিলে ভারত বাকি বিশ্বকে খাদ্যশস্যের জোগান দিতে এগিয়ে আসতে পারে।

দেশের গম চাষিরা যখন বিদেশে গম রফতানি করে বাড়তি অর্থের মুখ দেখছিলেন, তখনই গত শনিবার মোদী সরকার বিদেশে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেয়। আর তারই জেরে সঙ্কটে পড়েছে ইউরোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wheat Export Europe Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE