• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইস্ট-ওয়েস্টের জন্য সরতে হবে বাসিন্দাদের

East-West Metro
ইস্ট-ওয়েস্ট মেট্রো।—ফাইল চিত্র।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ নির্মাণের জন্য এ বার সাময়িক ভাবে ঠাঁইনাড়া হতে চলেছেন এসপ্লানেড চত্বরের বেশ কিছু পুরনো বাড়ির বাসিন্দা। বন্ধ রাখতে হবে এস এন ব্যানার্জি রোড সংলগ্ন একাধিক দোকানও।

সব কিছু ঠিকঠাক থাকলে কাল, বুধবার থেকেই এস এন ব্যানার্জি রোড সংলগ্ন বিভিন্ন বাড়ির আবাসিকদের সাময়িক ভাবে সরানোর কাজ শুরু হবে। চাঁদনি চক সংলগ্ন একটি বেসরকারি সংস্থার হোটেলে বাসিন্দাদের রাখা হবে। নির্মীয়মাণ সুড়ঙ্গ নির্দিষ্ট দূরত্ব এগোলে তাঁদের আবার ফিরিয়ে আনা হবে। দোকান এবং বাণিজ্যিক সংস্থার অফিসগুলিকে বৃহস্পতিবার থেকে পর্যায়ক্রমে তিন-চার দিন করে বন্ধ রাখা হবে বলে খবর।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমমুখী সুড়ঙ্গ নির্মাণের জন্য ইতিমধ্যেই এস এন ব্যানার্জি রোডের মুখ থেকে রিগ্যাল সিনেমা পর্যন্ত রাস্তার ডান দিক ঘেঁষা সব ক’টি বাড়িতে কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের (কেএমআরসিএল) তরফে জারি করা বিজ্ঞপ্তি পৌঁছে দেওয়া হয়েছে। একাধিক পুরনো বাড়ির দেওয়ালে আঠা দিয়ে সেঁটে দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তি। এসপ্লানেড মেট্রো স্টেশনের প্রবেশপথ সংলগ্ন ১-এ বাড়িটি দীর্ঘদিনের পুরনো এবং বয়সের ভারে রীতিমতো জীর্ণ। ওই বাড়িতে সে ভাবে কোনও বাসিন্দা না থাকলেও বেশ কিছু বাণিজ্যিক সংস্থার গুদাম এবং কার্যালয় রয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত ওই বাড়িটিতে থাকা গুদাম ও অফিসগুলি বন্ধ রাখতে বলা হয়েছে। সব ক’টি পুরনো বাড়িতেই মেট্রো কর্তৃপক্ষ কাঠ এবং ইস্পাতের খুঁটি লাগিয়েছেন। সুড়ঙ্গ খননের কম্পনের জেরে যাতে বাড়ির কোনও অংশে চাপ না পড়ে, তা নিশ্চিত করতেই ওই ব্যবস্থা। বাড়তি সতর্কতা হিসেবে বাড়িগুলিকে নাইলনের জাল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

সুড়ঙ্গ খননের সময়ে বাড়িগুলির কোনও ক্ষতি হচ্ছে কি না, তা দেখার জন্য প্রতি মুহূর্তে নজরদারি চলবে বলে ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর। সে জন্য সুড়ঙ্গপথের উপরে থাকা বাড়িগুলির দেওয়ালে ‘ক্র্যাক মিটার’, ‘টিল্ট মিটার’-সহ বিভিন্ন যন্ত্র বসানো হচ্ছে। কিছু ক্ষেত্রে স্বয়ংক্রিয় যন্ত্রনির্ভর নজরদারির ব্যবস্থাও থাকছে।

এই প্রসঙ্গে কেএমআরসিএল-এর এক কর্তা বলেন, ‘‘যাবতীয় সতর্কতা-সহ সুড়ঙ্গ খননের কাজ করা হচ্ছে। পশ্চিমমুখী সুড়ঙ্গের কাজ বেশ কিছুটা এগিয়ে গেলে পূর্বমুখী সুড়ঙ্গের কাজ শুরু হবে।’’ এস এন ব্যানার্জি রোড, সুবোধ মল্লিক স্কোয়ার হয়ে জোড়া সুড়ঙ্গ শিয়ালদহে পৌঁছবে।

এস এন ব্যানার্জি রোড সংলগ্ন বেশ কিছু পুরনো খাবারের দোকানকেও আগামী বৃহস্পতি থেকে রবিবার পর্যন্ত ঝাঁপ বন্ধ রাখতে হবে। এমনই একটি দোকানের ম্যানেজার অঙ্কুর সাউ বলেন, ‘‘মেট্রো কর্তৃপক্ষের নোটিস পেয়েছি। এত বড় প্রকল্পের কাজ হচ্ছে। তাই অসুবিধা হলেও আপত্তি নেই।’’

চৌরঙ্গি মার্কেটের ব্যবসায়ী মহম্মদ সাগির বলেন, ‘‘কয়েক দিন দোকান বন্ধ রাখতে হবে। দোকানের বাড়ি খুবই পুরনো। তবে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, সমস্যা হবে না। কাজ মিটে গেলে ফের দোকান খোলা যাবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন