রাজনৈতিক ময়দানে অহী-নকুল সম্পর্ক। সেই সম্পর্কের ছায়া পড়েছে ভ্রাতৃত্বের বন্ধন রাখি উৎসবেও! 
প্রসূন বন্দ্যোপাধ্যায়
১৫ অগস্ট, ২০১৮
dead
নিজস্ব সংবাদদাতা
সোমবার রাতে দুঃসংবাদটা আসার পর থেকে আর চোখের পাতা এক করতে পারেনি দুই পরিবার। সংসারে সাশ্রয় হবে বলে দু’জনেই সুদূর দুবাইয়ে কাজে গিয়েছিলেন।
১৫ অগস্ট, ২০১৮
House
কিংশুক গুপ্ত
প্রত্যন্ত এলাকায় স্কুল ছিল না। ছিল না রাস্তা কিংবা স্বাস্থ্যকেন্দ্র। এ সব কিছুই হয়েছে যাঁর হাত ধরে ঝাড়গ্রামের চুবকা অঞ্চলের সেই ভূপতিভূষণ মণ্ডলকে ভুলেই গিয়েছেন অধিকাংশ এলাকাবাসী।
১৫ অগস্ট, ২০১৮
BJP
নিজস্ব সংবাদদাতা
বিজেপির রাজ্য সভাপতি তথা বিধায়ক দিলীপ ঘোষ ও পুরপ্রধান প্রদীপ সরকারের একসঙ্গে ছবি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল ফেসবুকে। এক ফ্রেমে দু’জনের ছবিতে অনেকে অপ্রীতিকর মন্তব্য করেন বলেও অভিযোগ।
১৫ অগস্ট, ২০১৮
Flag
নিজস্ব সংবাদদাতা
দু’দলই অভিযোগ করছে, জঙ্গলমহলের স্বাধীনতা হরণের চেষ্টা হচ্ছে। আর সে জন্য পরস্পরকে দুষে আজ, ১৫ অগস্ট পথে নামছে তৃণমূল-বিজেপি দুই শিবিরই। 
১৫ অগস্ট, ২০১৮
representational image
নিজস্ব সংবাদদাতা
দিনভর হাড়ভাঙা খাটুনির পরে রাতে ঘুমোতে যাওয়ার জন্য তৈরি হচ্ছিলেন। তারই ফাঁকে চোখ রেখেছিলেন সোশ্যাল মিডিয়ায়। ফেসবুকে একটা ছোট্ট আর্জিতে চোখ আটকে যায় সুতাহাটার উত্তর রানিচকের বাসিন্দা রাজেন্দ্র দাসের।
১৪ অগস্ট, ২০১৮
Promotion
নিজস্ব সংবাদদাতা
স্বাস্থ্য দফতর বলছে, মশা মারতে অভিযান চলছে। তারপরেও অবশ্য রাশ টানা যাচ্ছে না ডেঙ্গিতে। গত চার দিনে পিংলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২১ থেকে বেড়ে হয়েছে ৩২। পরিস্থিতি দেখে সোমবার জেলা স্বাস্থ্য দফতর থেকে পিংলার সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিলের নির্দেশিকা জারি করা হয়েছে। 
১৪ অগস্ট, ২০১৮
BJP
নিজস্ব সংবাদদাতা
ছবি ভাইরাল হয়েছে ফেসবুক-সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। এই ঘটনায় ফের প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীকোন্দল!
১৪ অগস্ট, ২০১৮
Book
নিজস্ব সংবাদদাতা
নিয়ম হল, স্কুল-কলেজের শিক্ষকেরা গৃহশিক্ষকতা (প্রাইভেট টিউশন) করতে পারবেন না। কিন্তু সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়েই দেদার প্রাইভেট টিউশন চলছে বলে অভিযোগ।
১৪ অগস্ট, ২০১৮
Home
বিশ্বসিন্ধু দে
গ্রামের অধিকাংশ মানুষ নিম্নবিত্ত। পঞ্চায়েত থেকে মিশন নির্মল বাংলা প্রকল্পে শৌচাগার করতে তাদের টাকা নেওয়া হয়েছে। অথচ দেড় বছর কেটে গেলেও শৌচাগার হয়নি। অভিযোগ, অনেক উপভোক্তাকে টাকা দেওয়া হয়নি, আবার অনেকের ব্যক্তিগত শৌচাগারে মিশন নির্মল বাংলার বোর্ড লাগিয়ে দেওয়া হয়েছে। 
১৪ অগস্ট, ২০১৮
Amit Shah
নিজস্ব সংবাদদাতা
রাজ্যে ‘পরিবর্তনের’ সূচনা হয়েছিল যেখান থেকে, বহু আন্দোলনের সাক্ষী পূর্ব মেদিনীপুরের সেই নন্দীগ্রামে কি বইতে শুরু করেছে ‘গেরুয়া–হাওয়া’? শনিবার কলকাতায় মেয়ো রোডে বিজেপি যুব মোর্চার সভায় যে ভিড়় হয়েছিল তার অনেকটাই জুড়ে ছিল পূর্ব মেদিনীপুর।
১৩ অগস্ট, ২০১৮
Man
নিজস্ব সংবাদদাতা
বৈদিক মন্ত্রোচ্চারণ ছাড়াই বিয়ের পিড়িতে বসলেন দু’জন—দেব কুমার মাইতি ও মৌমিতা বেরা। দু’জনের সাতপাকে বাঁধা পড়ার ঘটনা অনেকটাই  রণবীর কাপুর আর প্রিয়ঙ্কা চোপড়া অভিনীত ‘বরফি’ ছবির কথা মনে পড়িয়ে দেয়।
১৩ অগস্ট, ২০১৮
Moumita
নিজস্ব সংবাদদাতা
পণের দাবিতে গায়ে পেট্রল ঢেলে মহিলাকে খুনের অভিযোগ উঠল স্বামী এবং শ্বশুরবাড়ির লোকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে খেজুরি-১ ব্লকের হেঁড়িয়া গ্রাম পঞ্চায়েতের মোহাটি এলাকায়। পুলিশের তরফে খুনের অভিযোগ দায়ের করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।
১৩ অগস্ট, ২০১৮
Man
নিজস্ব সংবাদদাতা
ঘড়ির কাঁটা ধরে কাজের সুযোগ নেই। হাতি সামলাতে ঝড়জলে দিনরাত ঘনজঙ্গলে পড়ে থাকতে হয়। প্রাণের ঝুঁকি নিয়েই হাতির দলের গতিবিধির উপর নজর রাখতে হয়। রবিবার, বিশ্ব হাতি দিবসে এমনই কয়েকজন বনকর্মীকে সংবর্ধিত করা হল মেদিনীপুরে। 
১৩ অগস্ট, ২০১৮
House
নিজস্ব সংবাদদাতা
নিজের মস্ত দোতলা পাকা বাড়ি। তারপরেও সরকারি প্রকল্পে তৃণমূলের অঞ্চল সভাপতির মায়ের নামে বরাদ্দ হয়েছে বাড়ি!
১২ অগস্ট, ২০১৮
Post Office
নিজস্ব সংবাদদাতা
লিঙ্ক নেই দু’মাসের বেশি সময়। বেলদা থানা এলাকার নেকুড়সেনি উপ-ডাকঘরে লেনদেন বন্ধ থাকায় দুর্ভোগে গ্রাহকেরা। সমস্যা হচ্ছে নেকুড়সেনি উপ-ডাকঘরের আওতায় থাকা গ্রামীণ ডাকঘরগুলিতেও।
১২ অগস্ট, ২০১৮
Mousumi
নিজস্ব সংবাদদাতা
ফের আরও এক জন তরুণীর মৃত্যু হল পিংলার মালিগ্রামের আগরআড়া গ্রামে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, জ্বরেই মৌসুমী মাইতি (২২) নামে ওই তরুণীর মৃত্যু হয়েছে। তবে জ্বরের ধরন সম্পর্কে নিশ্চিত নন চিকিৎসকরা। যদিও মৃতের পরিজনেদের দাবি, ডেঙ্গিতেই মৃত্যু হয়েছে তাঁর।
১২ অগস্ট, ২০১৮
Education
নিজস্ব সংবাদদাতা
‘ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন’ (ইউজিসি) বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার অনুমোদন বাতিল করায় সমস্যায় পড়তে চলেছেন বহু পড়ুয়া। সবদিক দেখে ইউজিসি-র কাছে ফের দূরশিক্ষার অনুমোদন দেওয়ার আবেদন জানাতে চলেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
১২ অগস্ট, ২০১৮
Representational Image
কেশব মান্না
দেশ যখন স্বাধীন হয়, তখন কারও জন্ম হয়নি, কেউ আবার দশেরও গন্ডি পেরোননি। অথচ সরকারি খাতায় এঁরা ‘স্বাধীনতা সংগ্রামী’। সেই মতো পেয়ে আসছিলেন স্বাধীনতা সংগ্রামীদের প্রাপ্য পেনশন থেকে যাবতীয় সুযোগ-সুবিধা। সম্প্রতি সেই ভুয়ো পরিচয় ধরা পড়ায় বন্ধ হয়ে গিয়েছে ওই ‘স্বাধীনতা সংগ্রামী’দের পেনশন ও অন্যান্য সুবিধা।
১২ অগস্ট, ২০১৮
Weaver
নিজস্ব সংবাদদাতা
৫৮ বছরের তাঁত শিল্পী গণেশ বেরা বলেন, ‘‘দশ বছর বয়স থেকে তাঁতের শাড়ি বানাচ্ছি। প্রথমে স্থানীয় বাজারে এর চাহিদা ছিল। রোজগারও বেশি হতো। কিন্তু এখন আগের মতো কাজ হয় না। টাঙ্গাইল, ফুলিয়া শাড়ির কাছে আমাদের তাঁতের শাড়ি প্রতিযোগিতায় মার খাচ্ছে।’’
১২ অগস্ট, ২০১৮
Ritual
নিজস্ব সংবাদদাতা
পারিবারিক সূত্রে জানা গিয়েছে, গত সোমবার থেকে একটি ঘরে ‘এল’ আকারের গর্ত খোঁড়া শুরু হয়েছিল। সকাল থেকেই চলত পুজোপাঠ। রীতিমতো ফুল-বেলপাতা দিয়ে। ছিল প্রদীপও। অতিথিদের থাকার জন্য ঘরের সঙ্গেই ত্রিপল দিয়ে একটি অস্থায়ী ঘর তৈরি হয়েছিল। সেখানে আলো-পাখার ব্যবস্থা করাও হয়েছিল। ভাড়া করে আনা হয়েছিল জেনারেটরও।
১১ অগস্ট, ২০১৮
Vidyasagar University
দেবমাল্য বাগচী
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, পাঠ্যক্রম বদল হলে কলেজ শিক্ষকদের জন্য কর্মশালার আয়োজন করেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দীর্ঘদিন ধরেই এই নিয়মই চলে আসছে। এ ক্ষেত্রে প্রাথমিকভাবে কলেজের অধ্যক্ষদের নিয়ে সামগ্রিক কর্মশালার আয়োজন করা হয়। তার পরে বিষয়ভিত্তিক কর্মশালার আয়োজন হয়। বিষয়ভিত্তিক ওই কর্মশালায় প্রতিটি কলেজের সংশ্লিষ্ট বিভাগ থেকে দু’জন শিক্ষক কর্মশালায় যোগ দেন।
১১ অগস্ট, ২০১৮
Criminals
নিজস্ব সংবাদদাতা
গুরুতর আহত অবস্থায় মিনতীদেবীকে প্রথমে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। পরে কলকাতার এক বেসরকারি হাসপাতালে তাঁকে স্থানান্তরিত করা হয়। সেখানেই তাঁর হাত কেটে বাদ দিতে হয়। মিনতিদেবীর ছেলে তন্ময় ভৌমিক বলেন, ‘‘মায়ের ডান হাতের কনুই থেকে নীচের অংশ বাদ দিতে হয়েছে। এখনও আশঙ্কা কাটেনি। কারণ, সংক্রমণ হওয়ার ভয় রয়েছে।’’
১১ অগস্ট, ২০১৮
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
আদিবাসীদের প্রধান দুই সমস্যা মাতৃভাষা সাঁওতালিতে শিক্ষা ও পরিবহণ। বৃহস্পতিবার ঝাড়গ্রাম স্টেডিয়ামে আদিবাসী দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে এই দু’টি সমস্যা মেটাতে আরও গুচ্ছ প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী।
১০ অগস্ট, ২০১৮
Seuli Saha
নিজস্ব সংবাদদাতা
পঞ্চায়েত ভোটে ফলের জের। তৃণমূলের পশ্চিম মেদিনীপুর জেলা নেতৃত্বে রদবদল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বদল হয়েছে একাধিক। তবে তার মধ্যে উল্লেখযোগ্য, কেশপুরের বিধায়ক শিউলি সাহার পদপ্রাপ্তি। তাঁকে তৃণমূলের জেলা এসসি সেলের কার্যকরী সভানেত্রী করা হয়েছে।
১০ অগস্ট, ২০১৮
People
নিজস্ব সংবাদদাতা
কাল, শনিবার ক্ষুদিরামের আত্মবলিদান দিবস। এই দিনটিতে ক্ষুদিরামকে শ্রদ্ধা জানাতে মজফ্‌ফপুর যাচ্ছেন মেদিনীপুরের একদল যুবক। সঙ্গে নিচ্ছেন মেদিনীপুরের মাটি, ক্ষুদিরামের দিদি ও ভাগ্নে ললিতের ছবি, সিদ্ধেশ্বরীর চরণামৃত।
১০ অগস্ট, ২০১৮
Shop
নিজস্ব সংবাদদাতা
সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোটে বিজেপির প্রার্থী হয়েছিলেন। সেই ‘অপরাধে’ জুলমবাজি করে এক ব্যবসায়ীর দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে এলাকায় বিজেপি সমর্থক বলে পরিচিত আরও কয়েক জন ব্যবসায়ীর দোকান।
১০ অগস্ট, ২০১৮
আরও খবর