আজ, শুক্রবার ইমাম মোয়াজ্জিনদের সংগঠনের উদ্যোগে জুম্মার নমাজ শেষে মুর্শিদাবাদের মসজিদে মসজিদে সিএবি এবং  এনআরসি নিয়ে আচলোচনার ডাক দেওয়া হয়েছে। অল ইন্ডিয়া ইমাম মোয়াজ্জিন অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের জেলা সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, ‘‘শুক্রবার জুম্মার নমাজ শেষে জেলা জুড়ে প্রতিবাদ মিছিল হবে।’’
নিজস্ব প্রতিবেদন
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
এনআরসি আতঙ্কের রেশ শুধু আধার কেন্দ্রেই নয়, পাড়ার চায়ের দোকান থেকে  ক্লাব, স্কুলের অফিস সর্বত্রই পৌঁছে গিয়েছে। শুধু মুসলিমরা নন, আতঙ্কে আছেন হিন্দুরাও। নিমতিতার পূর্ণ হালদার বাংলাদেশ থেকে এসেছেন ১৯৭৪ সালে। তিনি বলছেন, “রেশন কার্ড, আধার কার্ড সবই আছে। জমি কিনেছি ১৯৮০ সালে। তারও দলিল আছে। কিন্তু অসমে ১৪ লক্ষ হিন্দু এনআরসি-র আওতায় ক্যাম্পে। তার পরেও হিন্দু হয়ে ভরসা রাখতে পারছি কই? সবাই ভয় দেখাচ্ছে। আবার বাংলাদেশে পুশব্যাক করবে না তো?” 
১৩ ডিসেম্বর, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
এ দিনই প্রথম নয়, বিতর্কিত ওই প্রধানশিক্ষককে মঙ্গলবারও পুলিশ প্রহরায় স্কুলে পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয়। বিক্ষোভে থমকে গিয়েছিলেন স্কুল গেটেই। বৃহস্পতিবার শমসেরগঞ্জ থানার ওসি অমিত ভকত-সহ বেশ কয়েক জন মিলে তাঁকে নিয়ে বেলা পৌনে ১১টা নাগাদ হাইমাদ্রাসায় যান। এ দিন ছিল পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের সরকারি পাঠ্যপুস্তক জমা দেওয়ার দিন। সেই জন্য স্কুলে হাজির ছিল প্রায় হাজার চারেক ছাত্রছাত্রী। 
১৩ ডিসেম্বর, ২০১৯
1
সুস্মিত হালদার ও সম্রাট চন্দ
প্রতিটি বুথ স্তরে এক জন করে প্রমূখ নিয়োগ করেছে বিজেপি, যাঁরা স্থানীয় কর্মীদের সঙ্গে নিয়ে বাড়ি-বাড়ি ঘুরে নাগরিকত্ব বিলের ইতিবাচক দিক তুলে ধরবেন। সেই সঙ্গে বিলি করবেন লিফলট। তাঁদের কাজ ‘সুপারভাইজার’ করার জন্য মণ্ডল স্তরে প্রমূখ নিয়োগ করা হয়েছে। দলের নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলা সভাপতি মানবেন্দ্রনাথ রায় বলছেন, “দু এক দিনের মধ্যেই আমরা বাড়ি-বাড়ি গিয়ে এই বিলের সুফলগুলি মানুষের কাছে তুলে ধরব।”
১৩ ডিসেম্বর, ২০১৯
1
সৌমিত্র সিকদার 
সিএবি নিয়ে সোমবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মূলত বাংলার শরণার্থীদের আশ্বস্ত করে বলেন, ‘‘যে (অ-মুসলিম) শরণার্থীরা ভারতে শরণ নিয়েছেন তাঁরাই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।’’ কিন্তু বিজেপি যতই বলুক, আশ্বস্ত হতে পারছে না উদ্বাস্তু-অধ্যুষিত কুপার্স। এলাকার অনেকেই মনে করছিলেন, এই সময়ে শাসক দলকে পাশে পাবেন এবং তাদের সাহায্যে বড় আন্দোলনে ঝাঁপাবেন। তা এখনও সম্ভব হয়নি।
১৩ ডিসেম্বর, ২০১৯
1
মনিরুল শেখ
শিক্ষিত যুবকেরা যেমন সোশ্যাল মিডিয়ায় সরব, ফের নতুন করে নথি জোগাড়ের তোড়জোড় শুরু করেছেন অনেকেই। তাঁদের অনেকেরই আক্ষেপ, আসলে এই বিল আনার মূল লক্ষ্যই হল মুসলিমদের নাগরিকত্ব প্রমাণের লাইনে দাঁড় করানো। ভয়ের পাশাপাশি তৈরি হচ্ছে ক্ষোভও। বুধবারই অনেকে মত দিয়েছিলেন, এ ভাবে ধর্মের ভিত্তিতে কোনও বিল আনা যায় না। তা সমতার অধিকারের পরিপন্থী।
১৩ ডিসেম্বর, ২০১৯
People of Raghunathganj standing in a long queue to rectify their aadhar card
বিমান হাজরা
কেউ এসেছেন শিশুপুত্রকে সঙ্গে নিয়েই। রাতে সেই শিশু যে মাকে ছাড়া ঘুমোয় না। কেউ সঙ্গে করে নিয়ে এসেছেন রাতের খাবার। রাতবিরেতে যদি খিদে পায়। কেউ আবার ব্যাগের মধ্যে ভরে নিয়েছেন মশারি।
১২ ডিসেম্বর, ২০১৯
Mixed reactions among the teachers after Education department’s ban on using mobile in school
সামসুদ্দিন বিশ্বাস
মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ পড়ুয়াদের বিদ্যালয়ে মোবাইল আনার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। মোবাইল ব্যবহারে রাশ টানতে ক্লাস চলাকালীন বা প্র্যাক্টিক্যাল ক্লাসে শিক্ষক-শিক্ষিকারা সাধারণ ভাবে মোবাইল ব্যবহার করতে পারবেন না বলে নির্দেশ দেওয়া হয়েছে।
১২ ডিসেম্বর, ২০১৯
Berhampore administration takes initiative to prevent brokers on buying rice from farmers
নিজস্ব সংবাদদাতা
বরাবরই সহায়ক মূ্ল্যে ধান কেনা নিয়ে ফড়েরাজের অভিযোগ ওঠে। প্রকৃত কৃষকের পরিবর্তে ফড়েদের ধান সহায়ক মূল্যে কেনার অভিযোগ ওঠে। গত বছরও শক্তিপুরে ধান কেনা নিয়ে একটি সমবায় সমিতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে।
১২ ডিসেম্বর, ২০১৯
Muslim citizens are panicked about NRC and CAB
মনিরুল শেখ
অসমে নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকায় বহু হিন্দুর নাম বাদ পড়ার জন্য এ রাজ্যের হিন্দুরাও আতঙ্কিত ছিলেন। কিন্তু গত তিন দিনে পরিস্থিতি খানিকটা পাল্টে গিয়েছে। লোকসভায় সোমবারই নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ পাশ হয়েছে।
১২ ডিসেম্বর, ২০১৯
Free clothes market in Tehatta during winter for the needy people
সাগর হালদার
এর আগে এই ধরনের ব্যবহৃত, পুরনো পোশাকের ব্যাঙ্ক গড়ে গরিব মানুষজনকে সাহায্য করার নিদর্শন দেখা গিয়েছে কলকাতার বেশ কয়েকটি জায়গায়। এ বার সেই তালিকায় নাম লেখাল তেহট্ট। এর নাম দেওয়া হয়েছে বস্ত্রবাজার। যদিও গরিব মানুষেরা তা পাবেন বিনামূল্যে।
১২ ডিসেম্বর, ২০১৯
Nabadwip Municipality to give money in exchange of plastic of bottle
নিজস্ব সংবাদদাতা
রাজ্যে প্রথম হেরিটেজ শহর হতে চলা নবদ্বীপকে প্লাস্টিক মুক্ত করতে এ বার পদক্ষেপ করছে নবদ্বীপ পুরসভা। নতুন বছরের গোড়াতেই চালু হয়ে যাবে এই ব্যবস্থা। সেইমতো প্রস্তুতি শুরু হয়েছে।
১২ ডিসেম্বর, ২০১৯
CPM gets active against CAB much earlier than TMC
সুস্মিত হালদার ও সম্রাট চন্দ
গত কয়েক দিনে সাংগঠনিক দুর্বলতা সামলেও বামেরা যে ভাবে এনআরসি এবং নাগরিকত্ব বিল নিয়ে পথে নেমেছে, অনেক শক্তিধর হওয়া সত্ত্বেও তৃণমূল তা থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে।
১২ ডিসেম্বর, ২০১৯
TMC and BJP
সামসুদ্দিন বিশ্বাস
ইতিমধ্যে পুর ভোটকে সামনে রেখে ধীরে ধীরে ঘর গোছাতে শুরু করেছে তৃণমূল। গত সপ্তাহে শাসকদলের মহিলা সংগঠন পুরভোটকে সামনে রেখে সম্মেলন করেছে।
১১ ডিসেম্বর, ২০১৯
Raninagar Seller is not making onion fry anymore
সুজাউদ্দিন বিশ্বাস
স্থানীয় বাসিন্দারা জানান, আসাদুলের পেঁয়াজির কদর আশপাশের গাঁ-গঞ্জেও। সেখান থেকে সাইকেলে, পায়ে হেঁটেও মানুষজন আসতেন পেঁয়াজির খোঁজে।
১১ ডিসেম্বর, ২০১৯
Allegation of Onion Thefting in Sufal Bangla Stall near Bolpur
নিজস্ব প্রতিবেদন
গত কয়েক দিন ধরে মুর্শিদাবাদ পুলিশও পেঁয়াজ ও আনাজের দাম নিয়ন্ত্রণে নজরদারি চালাচ্ছে। মঙ্গলবার সন্ধ্যাতেও বহরমপুরের কান্দি বাসস্ট্যান্ডে আনাজ বাজারে ঘুরে দেখেছে বহরমপুর থানার পুলিশ।
১১ ডিসেম্বর, ২০১৯
 The Citizenship Amendment Bill cleared by the Lok Sabha dgtl
সুস্মিত হালদার
এই প্রসঙ্গে কার্যত দুই ভাগ হয়ে গিয়েছেন মতুয়ারা। তৃণমূলপন্থী মতুয়াদের অন্যতম নেতা প্রমথরঞ্জন বসু বলছেন, “মতুয়ারা এই বিলকে কোনও ভাবেই সমর্থন করবেন না।
১১ ডিসেম্বর, ২০১৯
BJP
নিজস্ব সংবাদদাতা
সোশ্যাল মিডিয়ায় গত সোমবার একাধিক ছবি প্রকাশিত হয়েছে। সেখানে বিজেপি-র নবদ্বীপ শহর দক্ষিণ মণ্ডলের সভাপতি শিবশঙ্কর মণ্ডলের সঙ্গে নবদ্বীপ গ্রামীণ মণ্ডলের মহিলা মোর্চার এক নেত্রীকে অত্যন্ত ঘনিষ্ঠ অবস্থায় দেখা গিয়েছে।
১১ ডিসেম্বর, ২০১৯
BJP will place drop box in several areas to know public demand
সম্রাট চন্দ
দলীয় সূত্রের খবর, আসলে পুরভোটের দামামা বেজে ওঠার আগেই বিভিন্ন পুর এলাকার বাসিন্দাদের উন্নয়ন নিয়ে কতটা ক্ষোভ রয়েছে তা মাপতে চাইছে তারা। ডিসেম্বর মাস থেকেই দলের নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলায় শুরু হচ্ছে ‘আপনার বক্তব্য, বিজেপির কর্তব্য’ নামে কর্মসূচী।
১০ ডিসেম্বর, ২০১৯
bjp
সুস্মিত হালদার
আপাতত এই প্রশ্ন নিয়ে জেলা বিজেপি তোলপাড়। করিমপুর উপ-নির্বাচনে চরম সম্ভবনার জায়গায় পৌঁছেও শেষ পর্যন্ত তৃণমূলের কাছে লজ্জার হার স্বীকার করতে পারছেন না দলের অধিকাংশ কর্মী।
১০ ডিসেম্বর, ২০১৯
Robber
নিজস্ব সংবাদদাতা
দশ-বারো জন দুষ্কৃতী অনেকটা সিনেমার কায়দায় মুখে গামছা বেঁধে মেলায় ঢুকে শূন্যে গুলি চালাতে লাগল। বোমাও পড়ল কয়েকটা। রবিবার রাত বারোটায় চাপড়ার হাতিশালা গ্রামে লালন-বাউল মেলা শেষ হয়েছিল।
১০ ডিসেম্বর, ২০১৯
Commissions campaign success and its mascot
নিজস্ব সংবাদদাতা
সে নিদান পেয়ে মাঠে নেমে মুর্শিদাবাদ জেলা প্রশাসন তুলে ধরেছিল গুটিপিসিকে। তখন কে জানত সেই গুটিপিসিই রীতিমতো ‘মডেল’ হয়ে উঠবে! 
১০ ডিসেম্বর, ২০১৯
No Fire extinguisher in hospital, life risk at Hospital
সুস্মিত হালদার
গত ১১ অক্টোবর সকালে শক্তিনগর জেলা হাসপাতালের সিটি স্ক্যান ঘরে এসি মেশিনে শর্ট সার্কিট থেকে আগুন লাগে। খবর পেয়ে দমকলে‌র ইঞ্জিন আসতে আসতে আগুন ছড়িয়ে পড়ে।
০৯ ডিসেম্বর, ২০১৯
Sonu Kairi, Road roller driver of West Bengal going for Cycle World Championship
সৌমিত্র সিকদার
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাজ্য, দেশ ছাড়িয়ে এবার বিদেশের মাটিতে লড়াই করতে চলেছেন রানাঘাট থানার হবিবপুরের বাসিন্দা বছর ত্রিশ বয়েসের সোনু কৈরি। আগামী ১০-১৪ ডিসেম্বর আর্জেন্টিনার বুয়েনস আইরেসে অনুষ্ঠিত হতে চলেছে সাইকেল পোলোর বিশ্ব চ্যাম্পিয়নশিপ।
০৯ ডিসেম্বর, ২০১৯
Fog and Irregularity in Driving are creating possibility of Road Accident in Beharampur
নিজস্ব সংবাদদাতা
মুর্শিদাবাদের পুলিশ সুপার মুকেশ কুমার অবশ্য বলছেন, ‘‘এক সময় জেলায় বছরে ৪৮৫ জনের মৃত্যু হত। লাগাতার সচেতনতা ও প্রচার চালিয়ে সেই সংখ্যাটা ৩৬৫’তে নামিয়ে আনা গেছে।
০৯ ডিসেম্বর, ২০১৯
TMC criticizes on BDO's room decoration at Lalgola
মৃন্ময় সরকার
দিন কয়েক আগে, গদি আঁটা চেয়ার থেকে কাচ বসানো টেবিল, মার্বেল টাইলস থেকে সুসজ্জিত কম্পিউটার র‌্যাক— লালগোলার বিডিও’র ঘর সজ্জা এবং তার খরচের বহর নিয়ে প্রশ্ন তুলে সোশ্যাল মিডিয়ায় খান পাঁচেক ছবি পোস্ট করেছেন ব্লকের তৃণমূল সভাপতি শুভরঞ্জন রায়।
০৯ ডিসেম্বর, ২০১৯
MP Adhir Ranjan Chowdhury did not get invitation in State administrative program
নিজস্ব সংবাদদাতা
রবিবার মুর্শিদাবাদ জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ আয়োজিত ৪১তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হয়েছে বহরমপুরের ব্যারাক স্কোয়্যারে। সেই প্রতিযোগিতায় শাসকদলের দুই সাংসদ ডাক পেলেও বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী ডাক পাননি।
০৯ ডিসেম্বর, ২০১৯
Book
বিমান হাজরা
জেলাওয়াড়ি বিস্তারিত তালিকা ইতিমধ্যেই এসে পৌঁছেছে জেলার প্রাথমিক বিদ্যালয় সংসদে। কিন্তু তালিকায় যে সমস্ত বিদ্যালয়ের নাম রয়েছে তাদের অনেকেরই কোনও পরিকাঠামো নেই।
০৯ ডিসেম্বর, ২০১৯
Court
নিজস্ব প্রতিবেদন 
বছর পাঁচেক আগে রানিতলা এলাকায় এক কিশোরীকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে গ্রামেরই চার যুবকের বিরুদ্ধে। নির্যাতনের পরে দুষ্কৃতীরা ওই কিশোরীকে খুন করে ফেলে রেখেছিল পাটখেতে।
০৮ ডিসেম্বর, ২০১৯
Doctor
ছন্দক বন্দ্যোপাধ্যায় 
এমবিবিএস পাশ করার পর কলকাতার একটা হাসপাতালে এক বছর ইন্টার্নশিপ করেছিল অপূর্ব। তারপর সরকারি চাকরি নিয়ে সে চলে যায় দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে। সেখান থেকে বদলি হয়ে নসিপুরের এই হাসপাতালে।
০৮ ডিসেম্বর, ২০১৯
Bebina Khatun a Muslim lady ecomes BJP mandal secretary
সুস্মিত হালদার
তাঁর নাম ঘোষণা হওয়ার পর আবেগে ভেসে বলেন, “এর থেকে প্রমাণ হয়ে গেল যে, নিজেকে উজাড় করে দলটা করলে তার উপযুক্ত মূল্যায়ন হবেই।”
০৮ ডিসেম্বর, ২০১৯
1
সুজাউদ্দিন বিশ্বাস
দলীয় নেতা-কর্মীদের তোলাবাজি কিংবা কাটমানি নেওয়া রুখতে সতর্ক করেছিলেন খোদ দলনেত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়। দলের ভোটকুশলী টিম পিকে’ও এ ব্যাপারে সাবধান করেছিল দলীয় নেতাদের। দলের স্বচ্ছ ভাবমূর্তি ফেরাতে শুরু হয়েছিল ‘দিদিকে বলো’ কর্মসূচি।
০৮ ডিসেম্বর, ২০১৯
আরও খবর