• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রবীন্দ্রজয়ন্তী

কোথাও কবিতা-গান, কোথাও পদযাত্রা

performance
শিলিগুড়ির বাঘাযতীন পার্কে। ছবি: বিশ্বরূপ বসাক।

প্রখর রোদ উপেক্ষা করে শিলিগুড়িতে সকাল থেকেই কবিগুরু স্মরণে বিভিন্ন জায়গায় সাংষ্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে। পঁচিশে বৈশাখ উদযাপন হয়েছে সরকারি দফতর থেকে রাজনৈতিক কার্যালয়গুলিতেও। এ ছাড়া বিভিন্ন সংস্থা, সাংস্কৃতিক মঞ্চের আয়োজনে সকাল থেকেই প্রভাত ফেরি, রবি বরণে মেতে ওঠেন শহরের রবীন্দ্রপ্রেমীরা। সকাল ৮টায় শিলিগুড়ির বাঘাযতীন পার্কে পুরসভার রবীন্দ্র মঞ্চের মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন শিলিগুড়ি পুরসভার নব নির্বাচিত বাম কাউন্সিলরেরা। প্রাক্তন পুরমন্ত্রী তথা কাউন্সিলর অশোক ভট্টাচার্য সহ অন্যান্যরা এ দিন উপস্থিত ছিলেন। পরে সিপিএমের জেলা কার্যালয়ে সম্পাদক জীবেশ সরকার ও অন্যান্যরা রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা অর্পণ করেন। তৃণমূল জেলা কার্যালয়েও জেলা নেতৃত্বরা রবীন্দ্রনাথকে শ্রদ্ধা অর্পণ করেন। দার্জিলিং জেলা কংগ্রেসের অফিসেও জেলা সভাপতি শঙ্কর মালাকারের নেতৃত্বে রবীন্দ্র স্মরণ করা হয়েছে।

এ দিন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবও বিভিন্ন জায়গায় রবীন্দ্র জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে যোগ দেন। দুপুরে পুঁটিমারিতে সারদা শিশু তীর্থ স্কুলের অনুষ্ঠানে যোগ দেন তিনি। এরপরে ঠাকুরনগর এলাকায় হরিগুরু সঙ্ঘ নামে একটি সংস্থার অনুষ্ঠানেও অংশ নেন। সন্ধ্যায় শিলিগুড়ির আশ্রমপাড়ায় কৃষ্ণমায়া মেমোরিয়াল স্কুলের অনুষ্ঠানে যোগ দেন তিনি।

বসুন্ধরায়  কবি প্রণাম উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান। ছবি: মনোজ মুখোপাধ্যায়।

এ দিন সকালে খাপরাইল মোড়ের কাছে ত্রিপালিজোতের বানিয়াখাড়ি আশ্রমে স্থানীয় ও বিভিন্ন সংগঠনের শিল্পীদের নিয়ে অনুষ্ঠান হয়। প্রভাত ফেরিতে অংশ নেন স্থানীয় বাসিন্দারা। বনমালা থিয়েটার, কৃষ্ণা ওয়েলফেয়ারের যৌথ উদ্যোগে নাচ-গান-আবৃত্তি-নাটক অভিনীত হয়।

শিলিগুড়ির দাগাপুরের বসুন্ধরায় সকাল থেকেই রবীন্দ্র জয়ন্তী পালন হয়েছে। সংস্কৃতি চর্চার পাশাপাশি বনভোজনের আয়োজন করা হয়েছিল। শিলিগুড়ির বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা সকাল থেকেই সারা দিন নানা রকম অনুষ্ঠানে বসুন্ধরা মাতিয়ে রাখে। উত্তর মাল্লাগুড়ি নাগরিক মঞ্চের পক্ষ থেকে সকালে চম্পাসারি অঞ্চল এলাকায় প্রভাতফেরির আয়োজন করা হয়েছিল। কবিগুরু সেজে এক কিশোরের প্রভাতফেরির অঙ্গ হিসেবে পদযাত্রা দৃষ্টি আকর্ষণ করে।

মালদহে রবীন্দ্রজয়ন্তীতে প্রভাতফেরি। ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়ের তোলা ছবি।

সাড়ম্বরে রবীন্দ্র জয়ন্তী পালিত হয় কোচবিহারে। শনিবার সকালে কবির প্রতিকৃতি নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে কোচবিহার সদর গভর্মেন্ট হাইস্কুল কর্তৃপক্ষ। এ ছাড়াও বিভিন্ন স্কুল, কলেজ, অফিসেও যথাযোগ্য মর্যাদায় কবিগুরুকে শ্রদ্ধা জানানো হয়। সাগরদিঘি পাড়ে রবীন্দ্র মূর্তিতে পুষ্পার্ঘ্য অপর্ণ করেন বিশিষ্ট জনেরা। মদনমোহন বাড়ি এলাকায় কবি প্রণামে অনুষ্ঠান করে সাংস্কৃতিক সংস্থা ক্ষণিকের অতিথি। উত্তরবঙ্গ রবীন্দ্র অ্যাকাডেমির তরফে ধর্মসভায় অনুষ্ঠান হয়। এনএন পার্কে অনুষ্ঠান করে অনাসৃষ্টি গোষ্ঠী। রাজবংশী ভাষা অ্যাকাডেমিতে রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা হয়। দিনহাটা, তুফানগঞ্জেও দিনটি উদযাপিত হয়। মাথাভাঙার তিন ব্যবসায়ী এ বারেও কবির প্রতি শ্রদ্ধা জানাতে রবীন্দ্র জয়ন্তীতে দোকানে হালখাতা করেন। মেখলিগঞ্জেও নানা অনুষ্ঠান হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন