Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Delhi Diary

Delhi Diary: আইনজীবী পিতাপুত্র, বিশ্বস্ত কংগ্রেসি সৈনিক

কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী এক কৃষকের বিরুদ্ধে হরিয়ানা পুলিশ একগুচ্ছ মামলা করেছিল।

আস্থাভাজন: ‘টিম রাহুল গাঁধী’র গুরুত্বপূর্ণ সদস্য রণদীপ সিংহ সুরজেওয়ালা

আস্থাভাজন: ‘টিম রাহুল গাঁধী’র গুরুত্বপূর্ণ সদস্য রণদীপ সিংহ সুরজেওয়ালা

প্রেমাংশু চৌধুরী, অগ্নি রায়
শেষ আপডেট: ২০ জুন ২০২১ ০৫:৪০
Share: Save:

তাঁকে কংগ্রেসের মতাদর্শ ছড়ানোর জন্য স্কুল থেকে বার করে দেওয়া হয়েছিল। শামসের সিংহ সুরজেওয়ালা কংগ্রেস বা পড়াশোনা, কোনওটাই ছাড়েননি। হরিয়ানার মন্ত্রী হয়েছিলেন। আইনজীবী হিসেবেও সুনাম কুড়িয়েছিলেন। তাঁরই ছেলে রণদীপ সিংহ সুরজেওয়ালা ‘টিম রাহুল গাঁধী’র সদস্য হিসেবে খুব অল্প দিনেই কংগ্রেসের গুরুত্বপূর্ণ নেতা হয়ে উঠেছেন। হরিয়ানার প্রাক্তন মন্ত্রী, বিধায়ক এখন রোজকার দল পরিচালনার জন্য সনিয়া গাঁধীর তৈরি কমিটির সদস্য। এআইসিসি-তে কর্নাটকেরও দায়িত্বে। জনসংযোগ দফতরের প্রধান। বাবার মতোই রাজনীতিতে আসার আগে ওকালতি করতেন। সম্প্রতি তাঁকে ফের উকিলের কালো শামলা চাপিয়ে সওয়াল করতে দেখা গেল। কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী এক কৃষকের বিরুদ্ধে হরিয়ানা পুলিশ একগুচ্ছ মামলা করেছিল। তাঁর হয়েই আদালতে ফের সওয়াল করলেন সুরজেওয়ালা।

নাট্যশালার সুখদুঃখ

দিল্লির মান্ডি হাউস চত্বরে সন্ধ্যার পরে ফুটপাতে প্রায়শই দেখা যায়, কারা খুব উত্তেজিত হয়ে কথা বলছে। অথবা গানবাজনা চলছে। আসলে ন্যাশনাল স্কুল অব ড্রামার পড়ুয়ারা কফি-পকোড়া খেতে বেরিয়ে একটু নাটকের মহড়া সেরে নিচ্ছে। ন্যাশনাল স্কুল অব ড্রামারই প্রাক্তন ছাত্র ওম পুরী, নাসিরুদ্দিন শাহ, ইরফান, নওয়াজ়উদ্দিন সিদ্দিকিরা। কিন্তু কোভিডের প্রকোপের পর থেকে অনলাইনে ক্লাস চলছে। নাটকের অভিনয়, পরিচালনা কি আর অনলাইনে শেখা যায়? প্রায় তিন বছর স্কুলে কোনও স্থায়ী অধিকর্তা নেই। পড়ুয়ারা এ বার তাই চেয়ারপার্সন, অভিনেতা তথা বিজেপি সাংসদ পরেশ রাওয়ালের দ্বারস্থ। ক্লাস কবে থেকে শুরু হবে জানা নেই। তবে অধিকর্তা পদে খুব শীঘ্রই ইন্টারভিউ হবে বলে আশ্বাস মিলেছে।

হাফপ্যান্টের দোষে

প্রথিতযশা আইনজীবী একই সঙ্গে সুপ্রিম কোর্ট ও কলকাতা হাই কোর্টে মামলায় সওয়ালের জন্য তৈরি। একটি আইপ্যাড হাই কোর্টে, অন্যটি সুপ্রিম কোর্টের এজলাসে ভিডিয়ো কনফারেন্সে যুক্ত। ক্যামেরায় পুরো শরীর দেখা যায় না। তাই আইনজীবীর গায়ে সাদা জামা, লাল হাফপ্যান্ট টেবিলের নীচে। ভুল করে একটি আইপ্যাড পাশে নামাতেই বিপত্তি। আইনজীবীর অনাবৃত পা দৃশ্যমান। এই কেলেঙ্কারির পরে দাবি উঠেছে, দেখা যাক না যাক, আইনজীবীদের পুরো পোশাক পরেই শুনানিতে হাজির হতে হবে।

রামদাসছড়াওয়ালে

মহারাষ্ট্রের রিপাবলিকান পার্টির নেতা রামদাস আটওয়ালে শরিক দল থেকে একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী। তিনি অদ্ভুত ছন্দ মিলিয়ে কবিতা তৈরি করেন। ডোনাল্ড ট্রাম্পকে তাঁর পার্টির নেতা বলেছিলেন। ‘গো করোনা গো’ স্লোগানও দিয়েছিলেন। প্রশান্ত কিশোর মুম্বইতে শরদ পওয়ারের সঙ্গে দেখা করে বিরোধী জোটের সম্ভাবনা উস্কে দেওয়ায় আটওয়ালের ছড়া—‘প্রশান্ত কিশোর কে মত বনো আদী, নরেন্দ্র মোদী হ্যায় পক্কে অম্বেডকরবাদী, ২০২৪ মে ফির সে পিএম বনেঙ্গে মোদী!’

দোহা দৌত্য দৌড়ঝাঁপ

দোহায় মজেছে মন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের! এ কি নিছকই কারণবিহীন? কুয়েত যাওয়ার পথে এক বার, আবার কেনিয়া থেকে ফেরার পথে আর এক বার। একই সফরে। কূটনীতি বলছে, কারণ ছাড়া কোনও কার্য হয় না। বিশেষত বিদেশনীতিতে। অবস্থান বদলে আফগানিস্তানের তালিবানদের সঙ্গে সরাসরি আলোচনার দরজা সদ্য খুলেছে ভারত। প্রকাশ্যে যদিও আনা হচ্ছে না এই দৌত্য। দোহা সেই আলোচনার মঞ্চ। এখানেই কাবুল শান্তি আলোচনা চলছে আফগান সরকার, আমেরিকার প্রতিনিধি এবং তালিবানদের একটি অংশের মধ্যে, দীর্ঘ দিন ধরে। ফলে ঘন ঘন জয়শঙ্করের দোহা যাত্রা দেখে দুই আর দুই চার করছেন বিশেষজ্ঞরা!

কূটচিন্তক: বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

কূটচিন্তক: বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

গালোয়ানের বর্ষপূর্তি

গালোয়ান উপত্যকায় কুড়ি জন ভারতীয় সেনার প্রাণত্যাগের বর্ষপূর্তি হয়ে গেল। বরফে সেই রক্তের দাগকে স্মরণীয় করে রাখতে ভারতীয় সেনা একটি গান বেঁধেছে। গালোয়ানের বীরদের নিয়ে সাড়ে তিন মিনিটের সেই গানটি গেয়েছেন হরিহরণ, তবলা সঙ্গতে বিক্রম ঘোষ। উপত্যকার একটি ভিডিয়ো-সহ গানটি উদ্বোধন করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের টুইটে, ১৫ জুন। চিনা সেনার হামলায় সে দিন রক্ত দিয়ে সীমান্ত রক্ষা করেছিলেন ভারতীয় সেনারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Diary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE