Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

দিল্লি ডায়েরি: লোকগানের তালে কিরেণ রিজিজুর নাচ

প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
১৭ অক্টোবর ২০২১ ০৬:০১

দিল্লির কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু-র উদ্দীপনায় ভরা সংসদ-বক্তৃতার সঙ্গে সবাই পরিচিত। তাঁর ছটফটে ভাব এবং প্রাণশক্তিও অপরিচিত নয় রাজধানীর অলিন্দে। কিন্তু সম্প্রতি নৃত্যেও তাঁর পারদর্শিতা নজর টেনেছে হাই প্রোফাইল দর্শকের! অরুণাচল প্রদেশের কাজালাং গ্রামে নেচে রিজিজু মন জয় করেছেন স্থানীয়দের। কিন্তু তার পর নিজের টুইটারে সেই নাচের ভিডিয়ো দেওয়ায় তা ছড়িয়ে পড়েছে সর্বত্র। প্রধান বিচারপতি এন ভি রমণা একটি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে বলেছেন, “আমরা সবাই জানি আমাদের আইনমন্ত্রীর প্রাণশক্তি অফুরন্ত। মানুষের সঙ্গে তাঁর মেলামেশাতেই তা বোঝা যায়। আমি শুনেছি তিনি টুইটারে আগুন জ্বালিয়ে দিয়েছেন তাঁর প্রাণোচ্ছ্বল নাচে! মানুষের সঙ্গে তাঁর সংযোগই প্রমাণ করে সমাজের প্রতি আইনমন্ত্রী কতটা দায়বদ্ধ।” এর আগে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইটারে প্রশংসা করেছেন রিজিজুর নাচের।

Advertisement
নৃত্যভঙ্গি: অরুণাচল প্রদেশে কিরেণ রিজিজুর নাচের দৃশ্য ইন্টারনেটে ভাইরাল।

নৃত্যভঙ্গি: অরুণাচল প্রদেশে কিরেণ রিজিজুর নাচের দৃশ্য ইন্টারনেটে ভাইরাল।


নারীশক্তির জয়জয়কার

নারীশক্তিতে আমেরিকাকে টেক্কা দিল ভারত। প্রশংসাও আদায় করে ছাড়ল! এমনটাই ঘটেছে আমেরিকার প্রমীলা কূটনীতিক উইন্ডি শেরম্যানের সঙ্গে বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলার বৈঠকে। আমেরিকার উপ-বিদেশসচিব শেরম্যান ঘরে ঢুকেই দেখেন পাঁচ জন মহিলা কূটনীতিক বসে রয়েছেন। রয়েছেন যুগ্ম সচিব (আমেরিকা) বাণী রাও, যুগ্ম সচিব (বাংলাদেশ) স্মিতা পন্থ। শেরম্যানের প্রতিনিধি দলে তাঁকে ও ‘ইউএস চার্জ দি অ্যাফেয়ার্স’ প্যাট্রিসিয়া এ ল্যাসিনাকে নিয়ে তিন জন নারী। সূত্রের মতে, ভারতীয় কূটনীতিতে নারীশক্তির প্রতিনিধিত্বের ভূয়সী প্রশংসা করেন শেরম্যান।

রামলীলা আগামী বছর

দিল্লির সবচেয়ে পুরনো রামলীলার সূচনা করেছিলেন মোগল সম্রাট বাহাদুর শাহ জ়াফর। চাঁদনি চকের এই ন’দিন ধরে রামলীলার জৌলুসের সঙ্গে বড় আকর্ষণ রামলীলা সওয়ারি— চাঁদনি চক থেকে অজমেরি গেট পর্যন্ত শোভাযাত্রা। প্রায় দুই শতাব্দী প্রাচীন রামলীলায় এক বারই ছেদ পড়েছিল। ১৯৪৭-’৪৮-এ, দেশভাগের পরে। তার পরে গত বছর কোভিডের ধাক্কায়। এ বছর ফের রামলীলা চালু হবে আশা করা হয়েছিল। কিন্তু দিল্লি প্রশাসন একেবারে শেষ মুহূর্তে ছাড়পত্র দেওয়ায় এ বছরও দিল্লির প্রাচীনতম রামলীলা বন্ধই থাকল। উদ্যোক্তারা অবশ্য জানিয়েছেন, আগামী বছর সব ঠিক থাকলে জাঁকজমকের সঙ্গেই মোগল আমলের রামলীলা চাঁদনি চকে আলো ছড়াবে।

নবরাত্রির মোদী-প্রিয়ঙ্কা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত প্রায় ৪০ বছর ধরে নবরাত্রির ব্রত রাখেন। শারদীয় নবরাত্রির সঙ্গে চৈত্র নবরাত্রিতেও ব্রত রাখেন তিনি। বছরে দু’বার এই ন’দিন তিনি দিনে শুধুমাত্র লেবু-জল পান করেন, রাতে এক বার ফলাহার করেন। এ বার কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গাঁধী বঢরাও নবরাত্রির ব্রত রেখেছিলেন বলে কংগ্রেস নেতারা জানিয়েছেন। নবরাত্রির প্রথম দিন তিনি ছিলেন উত্তরপ্রদেশের বাহরাইচে। সে দিন লখনউয়ের অর্জুনগঞ্জে ঘন্টিওয়ালি মন্দিরে পুজোও দেন তিনি।

সিংহমানবী ইন্দিরা

বয়স আশি পার হলেও তাঁর প্রাণশক্তি ও কাজের উদ্যমে ঘাটতি দেখা যায়নি। সুপ্রিম কোর্টের বিচারপতিরাও রীতিমতো সমঝে চলেন প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহকে। সম্প্রতি তিনি ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু সেই অবস্থাতেও মুম্বইয়ের হাসপাতালের কেবিন থেকেই সরকারি চাকরির পদোন্নতিতে সংরক্ষণের মামলায় জোরালো সওয়াল করলেন তিনি। বিচারপতিরাও হতবাক। লকডাউন পর্বে ভার্চুয়াল শুনানিতে অনেকেই বাড়ি থেকে, কেউ গাড়ি থেকে, কেউ আবার পাহাড়ে বেড়াতে গিয়ে মামলার সওয়াল করেছেন। কিন্তু হাসপাতালের কেবিন থেকে মামলা লড়া এই প্রথম।

অদম্য: আইনজীবী ইন্দিরা জয়সিংহ।

অদম্য: আইনজীবী ইন্দিরা জয়সিংহ।


প্রজাতন্ত্রের ৭৫-

আগামী বছর স্বাধীনতার ৭৫তম বর্ষের প্রজাতন্ত্র দিবসকে বিশেষ মোড়ক দিতে তৎপর মোদী সরকার। প্রতিরক্ষামন্ত্রক জানাচ্ছে যে, শুধুমাত্র প্রজাতন্ত্র দিবসের যাবতীয় অনুষ্ঠানের প্রদর্শনীর জন্য একটি নতুন ওয়েবসাইট তৈরি করা হয়েছে। গোটা বিশ্বে ছড়িয়ে থাকা ভারতীয়রা সংযুক্ত হতে পারবেন এই মঞ্চে। ভারতের সর্বত্র, যেখানে যা উদ্‌যাপন হবে তাই তুলে দেওয়া যাবে এই ওয়েবসাইটে। যে কোনও প্রান্তের মানুষ তাতে শামিল হতে পারবেন।

আরও পড়ুন

Advertisement