Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

লন্ডন ডায়েরি

ক্রাইম থ্রিলার লাইন অব ডিউটি, কুইজ় শো পয়েন্টলেস-সহ কয়েকটি টিভি অনুষ্ঠানও রানি দেখেন বলে খবর।

শ্রাবণী বসু
১৩ মার্চ ২০২২ ০৭:৫৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

ব্রিটিশ এশিয়ান কমেডি শো দ্য কুমারস অ্যাট নম্বর ফর্টি-টু। সেই অনুষ্ঠানটিতে ঠাকুমা ‘গ্র্যানি কুমার’ চরিত্রটির ভক্ত রানি দ্বিতীয় এলিজ়াবেথ। রানি নিজেও প্রপিতামহী, তিনি ওই চরিত্রে মীরা সায়ালের অভিনয় উপভোগ করেন। এমি পুরস্কারজয়ী জনপ্রিয় সিরিজ়টির সূচনা ২০০১-এ। এখানে এক ব্রিটিশ ভারতীয় পরিবারে ছেলের চরিত্রে থাকেন সঞ্জীব ভাস্কর। ইন্দিরা জোশী ও ভিনসেন্ট ইব্রাহিম মা-বাবা এবং সায়াল ঠাকুমা সাজেন। বাড়িতে হলিউডের নক্ষত্র ও অন্য তারকারা আসেন, আর ডামাডোলে ভরা ভারতীয় পরিবারটি নানা হাসির খোরাক জোগান দেয়। ঠাকুমাও অতিথিদের প্রশ্ন করেন। এই অনুষ্ঠানই ভারতে কপিল শর্মার কমেডি শো-র অনুপ্রেরণা। প্রাক্তন সাংবাদিক ফিল জোনস সম্প্রতি জানিয়েছেন, ২০০১ সালেই প্রিয় অনুষ্ঠান প্রসঙ্গে রানি এই সিরিজ়ের নাম করেন। ঠাকুমা চরিত্রটির সংলাপও আওড়ে দেন! সঞ্জীব ভাস্কর বলেছেন, এক আলাপচারিতায় তাঁকে ও তাঁর স্ত্রী মীরা সায়ালকে রানি জানান, শোয়ে তাঁদের চরিত্র সম্পর্কে তিনি যথেষ্ট ওয়াকিবহাল। ক্রাইম থ্রিলার লাইন অব ডিউটি, কুইজ় শো পয়েন্টলেস-সহ কয়েকটি টিভি অনুষ্ঠানও রানি দেখেন বলে খবর।

Advertisement
রাজদর্শন: মীরা সায়াল ও সঞ্জীব ভাস্করের সঙ্গে রানি দ্বিতীয় এলিজ়াবেথ

রাজদর্শন: মীরা সায়াল ও সঞ্জীব ভাস্করের সঙ্গে রানি দ্বিতীয় এলিজ়াবেথ


রাশিয়া বিনা

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চেপেছে, ইংল্যান্ডে থেমেছে নানা অনুষ্ঠান, প্রদর্শনী। রাশিয়ান স্টেট ব্যালে অব সাইবেরিয়ার সব শো, মস্কোর বিশ্ববিশ্রুত বলশয় ব্যালের গোটা গ্রীষ্মের মরসুম বাতিল। রুশ তত্ত্বাবধায়ক ভ্যালেরি গর্গিয়েভকে এডিনবরা সাংস্কৃতিক উৎসবের সাম্মানিক সভাপতির পদ থেকে সরানো হয়েছে। সিদ্ধান্তটি না কি এডিনবরার যমজ শহর কিভের পাশে থাকতে নেওয়া। পুতিনঘনিষ্ঠ গর্গিয়েভ ইউক্রেন আক্রমণের নিন্দায় নারাজ ছিলেন। ব্রিটেন ও রাশিয়ার জাদুঘর, গ্যালারির সামগ্রী নিয়ে মার্চের ট্রান্স-সাইবেরিয়ান রেলওয়ের উপর প্রদর্শনীটিও বাতিল হয়েছে। সেখানে গ্রেট সাইবেরিয়ান রেলওয়েজ়ের উপর পরিকল্পিত রত্নখচিত বিশেষ ফ্যাবুজে এগ-ও (এক ঐতিহাসিক ডিম্বাকৃতি ইস্টার উপহার) রাখার কথা ছিল।

সুরবন্দনা

১৯৭৪-এ শ্রীকৃষ্ণকে নিয়ে একটি গান লেখেন ও সুর করেন পণ্ডিত রবিশঙ্কর। এটি জর্জ হ্যারিসন প্রযোজিত শঙ্কর ফ্যামিলি অ্যান্ড ফ্রেন্ডস অ্যালবামটির প্রধান গান। কণ্ঠ দিয়েছিলেন লক্ষ্মী শঙ্কর, গিটারে ছিলেন জর্জ নিজে। ৪৮ বছর পর, রয়্যাল ফেস্টিভ্যাল হলে রবিশঙ্করের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে শিল্পীর স্ত্রী সুকন্যা শঙ্করের সঙ্গে সেই গানটি আবার গাইলেন জর্জের ছেলে ধানি হ্যারিসন। এই অনুষ্ঠানটি ২০২০-তে হওয়ার কথা ছিল, কিন্তু কোভিডের কারণে পিছিয়ে যায়। দু’বছর পর, অনুষ্কা শঙ্করের নেতৃত্বে বন্ধু, পরিবার এবং শিষ্যেরা মিলে শিল্পীর জনপ্রিয় সৃষ্টিগুলি গেয়ে ও বাজিয়ে তাঁকে শ্রদ্ধা জানালেন। তন্ময় বসু এবং বিক্রম ঘোষের বাজনা দর্শক-শ্রোতাদের মুগ্ধ করল। রবিশঙ্করের সুরে হিন্দি ছবি অনুরাধা-তে গান গেয়েছিলেন লতা মঙ্গেশকর। গানের মাধ্যমে শ্রদ্ধা জানানো হল তাঁকেও। সুকন্যা জানালেন, পণ্ডিতজির অসুস্থতার সময় লতা তাঁকে ফোন করতেন, প্রায় এক ঘণ্টা কথা বলতেন তাঁরা। সুজাতা বন্দ্যোপাধ্যায়ের নৃত্যগোষ্ঠীর ১০০ জন শিল্পীর মোমবাতি হাতে বিশেষ নৃত্যানুষ্ঠানের মাধ্যমে কনসার্টটি শেষ হল। সাউথ ব্যাঙ্ক সেন্টারে শিল্পীর জীবনীকার অলিভার ক্রাস্কের তত্ত্বাবধানে চলছে শতবার্ষিকী প্রদর্শনী। ছবি ও ভিডিয়োয় ধরা পড়েছে শিল্পীর জীবনের নানা মুহূর্ত। শৈশবে দাদা উদয়শঙ্করের সঙ্গে ইউরোপ ভ্রমণ, ইহুদি মেনুহিনের সঙ্গে কাজ, স্ত্রীর সম্মানে সৃষ্টি করা শেষ অপেরা ‘সুকন্যা’। রয়েছে শিল্পীকে লেখা জর্জ হ্যারিসনের চিঠি, তাতে তাঁর সেতার অনুশীলনের সময় ধৈর্য ধরে থাকার জন্য শিল্পীকে ধন্যবাদ জানিয়েছেন জর্জ। প্রথম বার দেখা যাচ্ছে ১৯৪৪-এ কলকাতার কানাইলালের দোকান থেকে কেনা শিল্পীর বিখ্যাত সেতারটি।

স্মৃতি: রবিশঙ্করকে নিয়ে প্রদর্শনী থেকে শিল্পী ও তাঁর ‘কানাইলাল’ সেতারের ছবি

স্মৃতি: রবিশঙ্করকে নিয়ে প্রদর্শনী থেকে শিল্পী ও তাঁর ‘কানাইলাল’ সেতারের ছবি


জলবায়ু ঘড়ি

জলবায়ু বিপর্যয় নিয়ে সতর্ক করতে ডিজ়াইন মিউজ়িয়াম জলবায়ু ঘড়ি বসিয়েছে। ডিজিটাল বোর্ডে উল্টো-গুনতি চলছে, বিশ্ব উষ্ণায়নের আরও ১.৫ ডিগ্রি সেলসিয়াসের সীমারেখা পেরোতে কত বছর, মাস, দিন বাকি। এখন বাকি ৭ বছর ১০০ দিনের সামান্য বেশি। উষ্ণায়নের এই বিন্দুটি অতিক্রম করলেই আসবে সর্বাত্মক ধ্বংস, অপূরণীয় ক্ষতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement