• শ্রাবণী বসু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লন্ডন ডায়েরি

London Diaries

চায়ের কাপে টাইফুন, টর্নেডো ও হ্যারিকেন

বাজেট-বক্তৃতা তৈরি করছিলেন ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনক। তার মধ্যে ইয়র্কশায়ার ব্র্যান্ডের মস্ত টি ব্যাগ, টি পট নিয়ে নিজের ছবি টুইটারে দিয়ে দিলেন। সঙ্গে ব্র্যান্ডের প্রশংসা। সুনকের নির্বাচনী কেন্দ্র ইয়র্কশায়ারের রিচমন্ড। সেই সূত্রে নামজাদা লোক বিনামূল্যে বিজ্ঞাপন করলেও, চা-ব্র্যান্ডটির দফতরে হেট-মেলের বন্যা। বিব্রত সংস্থা টুইট করেছে, ছবি সম্পর্কে কিছু জানা নেই, সব দলের নেতাই তাদের খদ্দের। তবু নিন্দে চলছে, কেন টোরি মন্ত্রিসভার এক ধনী সদস্য তাদের ‘বিজ্ঞাপন’ করছেন। সংস্থাটিকে বয়কটের দাবি উঠছে। সংস্থা ক্ষোভ আর অভিযোগ সামাল দিয়ে চলেছে। জানিয়েছে, জেরেমি করবিনও তাদের চায়ের কাপ হাতে ছবি তুলেছিলেন। শেষে জনগণকে একটু সদয় হতে অনুরোধ করেছে। ঝঞ্ঝাটের দিনে তাদের পাশে আছে বিরোধী সংস্থাও। তবে বিষয়টিতে টুঁ শব্দ করেননি ‘ইয়র্কশায়ারের মহারাজা’ ঋষি। এলাকায় প্রাসাদোপম বাড়ি, বিস্তর জমিজমার জন্য সংবাদমাধ্যম তাঁর এই নাম দিয়েছে। ঋষি নিশ্চয়ই এই ঘটনায় নিজের ‘জনপ্রিয়তা’ সম্পর্কে স্পষ্ট আন্দাজ পেলেন।

বীরাঙ্গনা কাব্য

আজ আন্তর্জাতিক নারী দিবসে, সারে-র রানিমিড এয়ার ফোর্স মেমোরিয়ালে উদ্বোধন হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীরাঙ্গনা নুর ইনায়ত খানের উপর ডিজিটাল ইন্টার‌্যাক্টিভ প্রদর্শনী। আয়োজনে কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশন। স্মৃতিঘরের দরজাগুলি দিয়ে ঢুকলেই ভেসে উঠবে নুরের জীবনের ছবিগুলি। এই স্মৃতিসৌধে কুড়ি হাজারেরও বেশি যুদ্ধ-শহিদের নাম আছে, যদিও নির্দিষ্ট কারও কবর নেই। নুরের বাবা ভারতীয়, মা আমেরিকান। মস্কোয় জন্ম, বড় হয়েছেন লন্ডন-প্যারিসে। মহিলা বিমান বাহিনীর সহায়ক বিভাগে রেডিয়ো অপারেটর ছিলেন, গুপ্তচর হয়ে শত্রুর ঘাঁটিতে ঢুকেছিলেন। সেখানেই মৃত্যু। সাহসিকতার জন্য মরণোত্তর জর্জ ক্রস পান।

শুধু ‘হ্যারি’ বলে ডেকো

সাংবাদিক আয়েশা হাজরিকা অসমের মানুষ। সম্প্রতি এডিনবরা-য় প্রিন্স হ্যারির পরিবেশবান্ধব ভ্রমণ সংক্রান্ত আলোচনাসভার সঞ্চালিকা ছিলেন। তার পরই সংবাদমাধ্যমে তাঁকে নিয়ে হইচই। আয়েশা বরাবরই আত্মবিশ্বাসী, বলিয়ে-কইয়ে। কিন্তু এই অনুষ্ঠানের আগে তাঁর ঘুম উড়ে গিয়েছিল। কারণ, হ্যারি-মেগানের রাজ-উপাধি ত্যাগ নিয়ে ইদানীং কালের বিতর্ক। আয়েশা ভেবে পাচ্ছিলেন না, রাজপুত্রকে কী বলে ডাকবেন। রাজপুত্রের সহচরদের কথা মতো শুধু ‘হ্যারি’ বলতেই, হ্যারি হেসে বলেন, ‘মনে হচ্ছে আপনি বহু দিনের চেনা।’ আয়েশার ‘হ্যারি’ ডাকে দেশ উত্তাল। তার পর আয়েশা টানা ছ’ঘণ্টা দেশ-বিদেশের সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন। বলেছেন, ‘ভাবিইনি হ্যারিকে রাজপুত্র থেকে সাধারণ মানুষে পরিণত করছি।’ তিনি যে আর ‘রাজকীয়’ নন, মানুষকে জানানোর এর চেয়ে ভাল উপায় হ্যারি পেতেন না।

মূর্তি দাও

অক্সফোর্ডের আশমোলিয়ান মিউজ়িয়াম থেকে একটি ব্রোঞ্জ মূর্তি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে ভারত। তিরুমানকাই অলওয়ারের এই মূর্তি ষাটের দশকের গোড়ায় দক্ষিণ ভারত থেকে চুরি হয়ে যায় বলে ভারত জানিয়েছে। এক পণ্ডিতের কাছে একই মূর্তির ছবি রয়েছে। ১৯৫৭ সালে পুদুচেরির এক ফরাসি সংস্থায় ছবিটি তোলা হয়। তখন মূর্তিটি তামিলনাড়ুর এক গ্রামের মন্দিরে ছিল। অলওয়ার অষ্টম বা নবম শতাব্দীর তামিল সাধু ও কবি। পূর্বজীবনে ডাকাত ছিলেন, পরে বৈষ্ণব ধর্ম গ্রহণ করেন। মিউজ়িয়ামকে ভাস্কর্যটি ফেরত দিতে বলেছে লন্ডনের ভারতীয় হাইকমিশন। জাদুঘরের বক্তব্য, ’৬৭-র সদবি’র নিলামে ভাস্কর্যটি মিলেছিল। ক্যাটালগে লেখা ছিল, এটি জে আর বেলমন্ট-এর সংগ্রহে ছিল। হাইকমিশন জানিয়েছে, আসল মূর্তি চুরি করে তার জায়গায় নকল বসিয়ে দেওয়া হয়েছিল, প্রমাণ আছে। জাদুঘরটি যাচাই করছে, আসল মূর্তিটিই তাদের কাছে রয়েছে কি না। থাকলে, ফেরত দেবে।

মার্বেলস দাও

পাশাপাশি, গ্রিসের দাবি, ব্রিটিশ মিউজ়িয়াম তাদের এলগিন মার্বেলস ফেরত দিক। ব্রেক্সিট-উত্তর বাণিজ্য-শর্তে, ব্রিটেনের ওগুলি ফেরানোর কথা। লর্ড এলগিন গ্রিসের পার্থেনন থেকে ভাস্কর্যগুলি তুলে এনে ব্রিটিশ মিউজ়িয়ামে দেন। জাদুঘরে তা দেখতে ভিড়ও হয়। গ্রিস বহু দশক ধরে ওগুলি ফেরত চাইছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন