• শ্রাবণী বসু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লন্ডন ডায়েরি

London diaries

বিরোধীদের চিন্তায় ফেলছেন ঋষি

প্রধানমন্ত্রী বরিস জনসন এবং বিরোধী নেতা কেয়র স্টার্মার, দু’জনকেই ভয় পাইয়ে দিয়েছেন ঋষি সুনক। ব্রিটিশ অর্থমন্ত্রী, ইনফোসিস-কর্তা নারায়ণমূর্তির জামাই ঋষি এই মুহূর্তে ব্রিটেনের জনপ্রিয়তম রাজনৈতিক নেতা। ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্বনির্ভর ব্যক্তি বা ফ্রিলান্সার, যাঁরাই করোনা লকডাউনে ক্ষতিগ্রস্ত হয়েছেন, ঋষি কোষাগার খুলে তাঁদের ঢালাও সহায়তা করেছেন। শিল্প ও সৃষ্টিশীল ক্ষেত্রে প্রায় ১,৪২৭ কোটি টাকা সাহায্য করেছেন। থিয়েটার, ফিল্ম, মিউজ়িয়ামের সঙ্গে যুক্তরা এমনিতে টোরিদের পছন্দ করেন না। ঋষি তাঁদেরও মন জিতেছেন। এমপি এবং সিভিল সার্ভিসের লোকজনও মুগ্ধ। বলছেন ঋষি দয়ালু, বিনয়ী, চিন্তাশীল। ক্যাবিনেটের অধিকাংশ সদস্যেরই এত সুনাম নেই। ঋষিকে খোলাখুলি ভবিষ্যতের প্রধানমন্ত্রী হিসেবে দেখা হচ্ছে। 

এতে জনসন তো বটেই, বিরোধী নেতা স্টার্মারও চিন্তিত। তিনি প্রতিটি অধিবেশনেই জনসনের চেয়ে নিজেকে বেশি মনোযোগী ও দক্ষ প্রমাণ করার চেষ্টা করেন। কিন্তু, কে ভাল প্রধানমন্ত্রী হবেন, সেই সমীক্ষায় এক দশকে এই প্রথম দুই দলের নেতা সমানে সমানে পাল্লা দিচ্ছেন। ২০২৪-এ ১০ ডাউনিং স্ট্রিট দখল করতে চাইলে, স্টার্মার-এর পথের কাঁটা হয়ে উঠতে পারেন ঋষি। স্টার্মার চাইবেন, তত দিন মসনদে জনসনই থাকুন। ঝকঝকে ভাবমূর্তির ‘ডিশি ঋষি’-র সঙ্গে লড়াইটা খুব কঠিন হয়ে যাবে। উচ্চাকাঙ্ক্ষী ঋষি প্রশংসা কুড়িয়েই চলেছেন। নিজে মদ্যপায়ী নন। তবু ৪ জুলাই থেকে বার খুলে দিয়েছেন। ব্যবসা চাঙ্গা করতে বাইরে খাওয়ায় ‘ইনসেনটিভ’ ঘোষণা করেছেন, কর কমিয়েছেন।

উৎসাহ: রেস্তরাঁয় নিজে হাতে খাবার পরিবেশন করছেন ঋষি সুনক

ভাইদের কাণ্ড

ইস্পাত-কুবের লক্ষ্মীনিবাস মিত্তলের ভাই প্রমোদ মিত্তলকে দেউলিয়া ঘোষণা করা হল। ৬৪ বছরের প্রমোদের বিরুদ্ধে সংগঠিত অপরাধের অভিযোগে তদন্তও চলছে। ব্রিটেনের ধনকুবেরদের তালিকায় ১৯তম স্থানে আছেন ৭০ বছরের লক্ষ্মীনিবাস। ভাইয়ের সাহায্য নিতে তিনি নারাজ। তবে, ভারত সরকারের একটি সংস্থার থেকে প্রমোদ প্রায় ২,২১৮ কোটি টাকা ধার করেছিলেন। লক্ষ্মীনিবাস সেটি শোধ করে দিয়েছেন। দুই ভাই বিলাসবহুল জীবনে অভ্যস্ত। ২০১৩-য় বার্সেলোনায় ৪৭২ কোটি টাকা খরচ করে মেয়ের বিয়ে দিয়েছিলেন প্রমোদ। সেটি ছিল বিশ্বের সব চেয়ে দামি বিয়ে। ২০০৪-এ লক্ষ্মীনিবাস মেয়ের বিয়েতে ৩৭৮ কোটি টাকা খরচ করেছিলেন। ভার্সাই প্রাসাদের বিবাহমঞ্চে অনুষ্ঠান করেছিলেন কাইলি মিনোগ। আইফেল টাওয়ারে আতসবাজি দেখা গিয়েছিল। সমস্যায় হিন্দুজা-ভাইরাও। বড় ভাই ৮৪ বছরের শ্রীচন্দ হিন্দুজা ছোট ভাইদের বিরুদ্ধে (৮০-র গোপীচন্দ, ৭৫-এর প্রকাশ, ৭০-এর অশোক) লন্ডনের আদালতে গিয়েছেন। ভাইদের সই করা পুরনো চিঠি মোতাবেক, এক হিন্দুজা ভাইয়ের সম্পত্তির অধিকারী হবেন অন্য ভায়েরা। শ্রীচন্দের দাবি, চিঠিটির আইনি মূল্য নেই। এই বিষয়-বিষ নিয়ে কর্ণ জোহর আর একটি এনআরআই ফ্যামিলি-ড্রামা’র প্লট ভাবতেই পারেন।

 

রহস্যময় খুনি

‘লা মিজ়রেবল’, ‘হ্যারি পটার অ্যান্ড দ্য কার্সড চাইল্ড’, ‘দ্য ফ্যান্টম অব দি অপেরা’ প্রভৃতি নাটকের প্রযোজনা সংস্থা জানিয়েছে, ২০২১-এর আগে হয়তো শো শুরু হবে না। ব্যতিক্রম আগাথা ক্রিস্টি-র ‘মাউসট্র্যাপ’। ১৯৫২ সাল থেকে টানা চলছে নাটকটির শো। লন্ডনে এত দীর্ঘ দিন শো করার রেকর্ড আর কোনও প্রযোজনার নেই। লকডাউনের আগে, ১৬ মার্চ নাটকটি শেষ মঞ্চস্থ হয়েছিল। সম্প্রতি প্রযোজনাটি জানিয়েছে, ২০২০-তেই ফিরবে তারা। লকডাউনের পর প্রথম নাটকের শো তারাই করবে। ২৩ অক্টোবর আবার মঞ্চের পর্দা উঠবে, দেখা যাবে সেই রহস্যময় খুনিকে!

জমজমাট: ‘মাউসট্র্যাপ’ নাটকের দৃশ্য

দুধের স্বাদ ঘোলে?

করোনা না থাকলে আজ উইম্বলডনের কোর্টে পুরুষ বিভাগের ফাইনাল হওয়ার কথা ছিল। ১৪৩ বছরের ইতিহাসে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনও এই টুর্নামেন্ট বাতিল হয়নি। প্রথম বছর থেকেই উইম্বলডনের অন্যতম আকর্ষণ স্ট্রবেরি আর ক্রিম। গত বছর পাঁচ লাখ ভক্ত সাত হাজার লিটার ক্রিমে মাখানো উনিশ লাখ স্ট্রবেরি খেয়েছিলেন। বিশেষ খামারে এ বারও উইম্বলডনের স্ট্রবেরির বীজ পোঁতা হয়ে গিয়েছিল। সেই সুস্বাদু ফলগুলি বাজারে ও নানা বিপণিতে বিক্রি করা হয়েছে। ৭৫০ কেজি ফল গিয়েছে জ্যাম কোম্পানিতে। তারা জ্যাম তৈরি করে ভিক্টোরিয়া স্পঞ্জ প্রভৃতি নামী কেকের স্বাদ বাড়াবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন