Advertisement
১৬ এপ্রিল ২০২৪
London Diary

লন্ডন ডায়েরি: রানির প্ল্যাটিনাম জয়ন্তী মাত করল ‘বিয়েবাড়ি’

দ্বিতীয় এলিজ়াবেথের রাজত্বের প্ল্যাটিনাম জয়ন্তীর অনুষ্ঠানে কমনওয়েলথ থিম ধরে কিছু করার প্রস্তাব এসেছিল।

শেষ আপডেট: ১২ জুন ২০২২ ০৪:৪৯
Share: Save:

দ্বিতীয় এলিজ়াবেথের রাজত্বের প্ল্যাটিনাম জয়ন্তীর অনুষ্ঠানে কমনওয়েলথ থিম ধরে কিছু করার প্রস্তাব এসেছিল। ভারপ্রাপ্ত সংস্থা ‘নটখট’-এর প্রধান অজয় ছাবরা ঠিক করেন, ভারতের জাঁকজমকপূর্ণ বিয়ের অনুষ্ঠানের ট্যাবলো মঞ্চস্থ করবেন। অনুষ্ঠানের দিন মলে ভারতীয় বর ও বধূর রঙিন পোশাক পরা দু’টি বিরাট পুতুলকে ঘুরতে দেখা গেল। সঙ্গে প্রায় ২৫০ বলিউডি নৃত্যশিল্পী, ঢোলবাদক। সঙ্গে ঘুরল ছ’মিটার লম্বা ‘চার থাক’ কেক। জনতার প্রবল হর্ষধ্বনির মাঝে দেখা গেল হিন্দি গানের তালে রয়্যাল বক্স থেকে নাচ জুড়েছেন অভিনেত্রী মীরা সায়াল।

নতুন কেকটি ১৯৪৭ সালে রানি ও প্রিন্স ফিলিপের বিয়ের কেক থেকে অনুপ্রাণিত। রানির শাসনের রৌপ্য, স্বর্ণ, হীরক ও প্ল্যাটিনাম জয়ন্তীর দ্যোতক কেকটির চারটি থাক। ৫১ বছরের ছাবরার কথায়, “৭০ বছর আগে, আমার মা ফিজি দ্বীপপুঞ্জে রানিকে স্বাগত জানিয়েছিলেন। তাঁর বয়স তখন নয়।” তার পরে তাঁদের পরিবারের তিন প্রজন্মের মেয়েদের বাস লন্ডনে। “এখন আমার নয় বছর বয়সি মেয়ে প্ল্যাটিনাম জয়ন্তীতে অংশ নিয়েছে। পারিবারিক ইতিহাস প্রজন্মান্তরের মধ্য দিয়ে এগিয়ে চলেছে।” জানিয়েছেন ছাবরা। দু’টি মানুষের একত্রিত হওয়ার মধ্য দিয়ে দু’টি পরিবার তথা গোষ্ঠীর মিলনের যে আনন্দ সবার মাঝে ছড়িয়ে যায়, তারই উদ্‌যাপন বিয়েবাড়ি ট্যাবলোয় দেখানো হয়েছে। নৃত্যশিল্পীরা ছিলেন সব বয়সের। এসেছিলেন লন্ডন, বার্মিংহাম, ম্যাঞ্চেস্টার, লেস্টার, সাদাম্পটন, নিউকাস্‌ল থেকে। পরিবেশবান্ধব প্রাকৃতিক ফ্যাব্রিকে প্ল্যাটিনাম জুবিলি শাড়িও নকশা করেছে ‘নটখট’।

নিমন্ত্রণ: প্যাডিংটন ভালুকের সঙ্গে চায়ের টেবিলে রানি (একটি ভিডিয়োর দৃশ্য)

নিমন্ত্রণ: প্যাডিংটন ভালুকের সঙ্গে চায়ের টেবিলে রানি (একটি ভিডিয়োর দৃশ্য)

প্রাসাদে প্যাডিংটন

প্ল্যাটিনাম জয়ন্তীর সবচেয়ে বড় চমক বোধ হয় রানি ও বিখ্যাত প্যাডিংটন ভালুকের মধ্যে চিত্রায়িত ছোট্ট কমেডি। কিন্তু প্রাসাদে কী ভাবে শুটিং হল, সে বিষয়ে নির্মাতারা চুপ। সিনেমার শুটিংয়ে ভালুকের জায়গায় একটি মেয়ে দাঁড়াতেন। কোনও সময় ভেজা মপ, ভালুকের মতো দেখতে যান্ত্রিক মুন্ডুকে ‘প্রপ’ হিসাবে ধরে কাজ চালানো হয়। রানিও কি ‘প্রপ’-এর সঙ্গেই অভিনয় করলেন? যা-ই হোক, তাঁর অভিনয় ক্ষমতা নিখুঁত। প্রযোজক সংস্থা জানিয়েছে, গোড়া থেকেই রানি ছবিটিতে জড়িত। চিত্রনাট্যও তাঁর সঙ্গে কথা বলেই চূড়ান্ত করা হয়েছে। স্বভাবরসিক রানি বলেছিলেন, এমন মজার সুযোগ হাতছাড়া করা যাবে না। তবে, বাকিংহাম প্রাসাদে আধা দিন ধরে শুটিং হলেও রানির ছেলেমেয়ে, নাতি-পুতিরাও কিচ্ছুটি টের পাননি। একটি দৃশ্যে দেখা যাচ্ছে, প্যাডিংটন ভালুক তার হ্যাট থেকে মার্মালেড স্যান্ডউইচ বার করে রানিকে দিচ্ছে। রানি দুষ্টু হেসে বলছেন, তিনিও তাঁর কালো হ্যান্ডব্যাগের ভিতর নিজের স্যান্ডউইচ রাখেন। দৃশ্যটি বিশ্ব জুড়ে ভাইরাল হয়েছে।

জনি ডেপের ভোজসভা

প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ডের বিরুদ্ধে মানহানির মামলা জিতেই বার্মিংহামে এলেন জনি ডেপ। তার পরই ছুটলেন ভারতীয় রান্না চাখতে। হলিউড অভিনেতা পার্টির জন্য বেছে নিলেন শহরের সবচেয়ে বড় ভারতীয় খাবারের রেস্তরাঁ ‘বারাণসী’-কে। এক ডজন বন্ধুবান্ধবের জন্য আধ লক্ষ পাউন্ডে ৩০০ আসনের রেস্তরাঁ পুরো বুক করে নেন তিনি। খোশমেজাজে ছিলেন তারকা। বিশাল অঙ্কের বকশিশ দিয়েছেন, সেরা খাবারগুলো অর্ডার করেছেন। অতিথিদের খাওয়ার পাতে ছিল চিকেন টিক্কা সাশলিক, ভুনা চিংড়ি, বাটার চিকেন, পনির টিক্কা মসালা, কড়াই ল্যাম্ব ইত্যাদি। রেস্তরাঁ মালিক মহম্মদ হুসেন তাঁর পরিবার-বন্ধুদের মধ্যে ৬০ জনকে নেমন্তন্ন করেছিলেন। সকলের সঙ্গে করমর্দন করে শুভেচ্ছা জানিয়েছেন তারকা। হুসেনের মেয়েদের জন্য সিনেমার সংলাপ আওড়েছেন। ৫ ঘণ্টা রেস্তরাঁয় ছিলেন ডেপ।

মান্যবর: জনি ডেপের সঙ্গে হুসেন

মান্যবর: জনি ডেপের সঙ্গে হুসেন

মঞ্চে নাথুরাম গডসে

ভারতীয় দর্শকের ভিড় ন্যাশনাল থিয়েটারে। চলছে দ্য ফাদার অ্যান্ড দি অ্যাসাসিন নাটক। পরিচালনায় ইন্দু রুবাসিঙ্ঘম। নাটকটি মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের জবানিতে। গডসের ভূমিকায় দুর্দান্ত শুভম সরাফ। সাহসী রাজনৈতিক ইতিহাসকে জায়গা দেওয়ায় ন্যাশনাল থিয়েটার প্রশংসিত দ্য গার্ডিয়ান-এ। ফাইনানশিয়াল টাইমস-এর মন্তব্য, নাটকের বিষয়গুলি আজও পৃথিবীতে ভাঙন ধরাচ্ছে। জাতীয়তাবাদ, চরমপন্থা, উগ্রবাদ। পর পর ছেলেরা মারা যাওয়ায় বাড়িতে গডসেকে মেয়ে সাজিয়ে রাখা হত। পরিচালকের মতে, হয়তো তাই নিজের অস্তিত্ব, জীবনের উদ্দেশ্য খুঁজে বেড়াতেন। প্রথমে গান্ধীরই অহিংসার অনুরাগী ছিলেন, পরে সাভারকরকে দেখে হিন্দু জাতীয়তাবাদের রাস্তা ধরেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

London Diary Britain Queen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE