Advertisement
১৭ জুন ২০২৪
London Diary

লন্ডন ডায়েরি: পঁচাত্তরে ট্রাফালগার স্কোয়ারের ক্রিসমাস ট্রি

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটেনের সাহায্যের স্বীকৃতি হিসেবে প্রতি বছর নরওয়ে সরকার এই গাছকে বিশেষ উপহার হিসেবে ব্রিটিশ সরকারের কাছে পাঠায়।

লন্ডন ডায়েরি।

লন্ডন ডায়েরি। ফাইল চিত্র।

শ্রাবণী বসু
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৫:০৭
Share: Save:

লন্ডনের ট্রাফালগার স্কোয়ার প্রতি বছর সেজে ওঠে যে ক্রিসমাস ট্রি দিয়ে, সেটি আসে নরওয়ে থেকে। ১৯৪৭ থেকেই। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটেনের সাহায্যের স্বীকৃতি হিসেবে প্রতি বছর নরওয়ে সরকার এই গাছকে বিশেষ উপহার হিসেবে ব্রিটিশ সরকারের কাছে পাঠায়। এ বার সেই রীতি পঁচাত্তর বছরে পা দিল। প্রথা মেনে এ বছরও অসলোর মেয়র গাছটিকে নিয়ে লন্ডনে এসেছেন। নভেম্বরের শেষ সপ্তাহে আলো দিয়ে সেজেছে ২১ ফুট লম্বা সেই গাছ। অনুষ্ঠানে অসলোর মেয়রের সঙ্গে উপস্থিত ছিলেন ব্রিটেনে নরওয়ের রাষ্ট্রদূতও।

উৎসব: ট্রাফালগার স্কোয়ারে আলো দিয়ে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

উৎসব: ট্রাফালগার স্কোয়ারে আলো দিয়ে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

রাজার মুকুট

সামনের বছর মে মাসে রাজ্যাভিষেক হওয়ার কথা ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। সেই উপলক্ষে নতুন করে সাজানো হচ্ছে ব্রিটেনের রাজার মুকুটটি। সম্প্রতি টাওয়ার অব লন্ডন থেকে কোনও গোপন স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সেন্ট এডওয়ার্ডের সোনার মুকুট। মুকুটটিতে রয়েছে ৪৪৪টি দুর্মূল্য রত্ন। ওয়েস্টমিনস্টার অ্যাবিতে হবে রাজ্যাভিষেকের অনুষ্ঠান। রাজা দ্বিতীয় চার্লসের জন্য ১৬৬১ সালে তৈরি করা হয়েছিল এই মুকুটটি। মধ্যযুগীয় ব্রিটিশ রাজমুকুটটি ১৬৪৯ সালে নষ্ট হয়ে যায়।

কোহিনুর বিতর্ক এড়াতে

রাজা তৃতীয় চার্লসের সঙ্গে রাজ্যাভিষেক হওয়ার কথা কুইন কনসর্ট ক্যামিলারও। কিন্তু ওই বিশেষ দিনে তাঁর মাথায় কোন মুকুট উঠতে চলেছে, তা নিয়ে এখনও পর্যন্ত নীরব বাকিংহাম কর্তৃপক্ষ। সাধারণত রাজার রাজ্যাভিষেকে তাঁর স্ত্রী কোহিনুর হিরে-খচিত সেই বিশেষ মুকুটটি পরেন। কিন্তু বিতর্ক এড়াতে সেই বিশেষ মুকুট কুইন কনসর্ট পরবেন না বলেই চর্চা চলছে।

তাল কাটল সফরের

সম্প্রতি সস্ত্রীক আমেরিকার বস্টনে গিয়েছিলেন প্রিন্স অব ওয়েলস উইলিয়াম। যুবরাজ হিসেবে সেটিই ছিল উইলিয়ামের প্রথম আমেরিকা সফর। কিন্তু বর্ণবিদ্বেষ বিতর্কে তাল কেটেছে সেই সফরের। উইলিয়ামের গডমাদার সুজ়ান হাসি বাকিংহাম প্রাসাদে সম্প্রতি একটি অনুষ্ঠানে উপস্থিত এক কৃষ্ণাঙ্গ মহিলার প্রতি বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছিল। তিনি ক্ষমা চাইলেও রাজ-দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে রাজা তৃতীয় চার্লসের অত্যন্ত ঘনিষ্ঠ সুজ়ানকে। তার মধ্যেই হ্যারি ও মেগান ওটিটি প্ল্যাটফর্মে তাঁদের জীবন কাহিনি নিয়ে তৈরি তথ্যচিত্রের ট্রেলার প্রকাশের সিদ্ধান্ত নেন। রাজ পরিবারের সদস্যের বিরুদ্ধে মেগানও বর্ণবিদ্বেষী মন্তব্যের অভিযোগ এনেছিলেন। কী পরিস্থিতিতে হ্যারিকে ব্রিটেন ছেড়ে আমেরিকায় গিয়ে থাকতে হচ্ছে, সে সব বিষয়ই উঠে আসবে তথ্যচিত্রে।

ঋষির প্রথম বড়দিন

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনকের প্রথম বড়দিন এ বছরই। ১০ ডাউনিং স্ট্রিটের সামনে রাখা ক্রিসমাস ট্রি-তে এ বার আলো জ্বালালেন সস্ত্রীক ঋষি। ১৯ ফুট উচ্চতার সেই বিশেষ ক্রিসমাস ট্রি এসেছে স্ট্যাফোর্ডশায়ার থেকে। প্রতি বছর প্রতিযোগিতায় যে নার্সারি জয়ী হয়, তারাই ১০ ডাউনিং স্ট্রিটে ক্রিসমাস ট্রি দেওয়ার বরাত পায়। এ বছরের অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রীর অতিথি ছিল ইউক্রেন থেকে আসা বেশ কিছু পরিবার। ঋষি তাঁদের সঙ্গে দেখা করে তাঁদের অভ্যর্থনা জানান। অতিথিদের জন্য হট চকলেট পরিবেশন করা হয়। ছিল মিন্স পাই আর জিঞ্জার ব্রেড-ও।

অতিথি: ১০ ডাউনিং স্ট্রিটে ইউক্রেনীয়রা।

অতিথি: ১০ ডাউনিং স্ট্রিটে ইউক্রেনীয়রা।

টার্কির মড়ক

বড়দিন মানেই খাবারের প্লেটে টার্কি। কিন্তু এ বছর বড়দিনে ব্রিটেনবাসীরা সেই স্বাদ উপভোগ করতে পারবেন কি না, সংশয়। এভিয়ান ফ্লু-এর জন্য মারা গিয়েছে কম করে ৬ লক্ষ ‘ফ্রি রেঞ্জ টার্কি’। বড়দিনের মেনুতে তাই হাঁস, রাজহাঁস কিংবা তিতির পাখির মাংস রাখার কথা ভাবতে হতে পারে ব্রিটেনের বাসিন্দাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

London Diary United Kingdom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE