সামাজিকতা প্রদত্ত বিশ্বাসগুলো ভেঙে যাচ্ছে একে একে। নানা গুরুত্বপূর্ণ সম্পর্কের ভিত নড়ে যাচ্ছে সামাজিক মূল্যবোধের ভয়ঙ্কর অবক্ষয়ে। শিক্ষকের সঙ্গে শিক্ষার্থীর যে সম্পর্ক থাকে, তার উপরে দাঁড়িয়ে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম তৈরি হয়, ভবিষ্যতের সমাজ গঠন হয়। এহেন এক সম্পর্ককেও আমরা কলুষের হাত থেকে রক্ষা করতে পারলাম না।

ভয়ঙ্কর এক অভিযোগ সামনে এল। গৃহশিক্ষক দিনের পর দিন যৌন নির্যাতন চালিয়েছেন ছাত্রীর উপরে, ধর্ষণ করেছেন। ছাত্রীর আত্মরক্ষার চেষ্টা ভাঙতে বন্দুক তাক করেছেন। বন্দুকের নলের মুখে লুণ্ঠিত হয়েছে সম্ভ্রম। প্রথমে লজ্জায় মুখ বন্ধ রেখেছিল ছাত্রী। পরে অভিভাবকের কাছে মুখ খুলতে বাধ্য হয়েছে এই নিরন্তর নির্যাতন থেকে মুক্তি পাওয়ার আকুলতায়। অভিযোগ অন্তত সে রকমই। ছাত্রীটি মুখ না খুললে হয়তো কখনও প্রকাশ্যে আসত না এই ঘৃণিত, জঘন্য অপরাধ।

পুলিশে অভিযোগ দায়ের হয়েছে। দ্রুত পদক্ষেপও হয়েছে, গ্রেফতার হয়েছেন অভিযুক্ত। কিন্তু যে অভিযোগ সামনে এসেছে, তা এতই মারাত্মক যে, একটা গ্রেফতারি বা একটা বিচার প্রক্রিয়া বা একটা শাস্তি ঘোষণা এর জন্য যথেষ্ট নয় বলে মনে হয়। অভিযোগ যদি সত্যি হয় এবং তা যদি প্রমাণিত হয়, তাহলে অভিযুক্ত গৃহশিক্ষকের শাস্তি নিশ্চয়ই হবে। কিন্তু সামাজিকতার ধারণায়, সম্পর্কের সম্ভ্রমে যে গভীর ক্ষতস্থান তৈরি হল, তা সহজে ভরাট হবে বলে মনে হয় না। এই গাঢ় কলঙ্ক সহজে মোচন হওয়ার নয়।

ম্পাদক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের লেখা আপনার ইনবক্সে পেতে চান? সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

সামাজিকতা এবং সামাজিক মূল্যবোধ কতটা গুরুত্বপূর্ণ আমাদের প্রত্যেকের জন্য, তা যদি কেউ না বোঝেন, তাহলে জোর করেই বোঝাতে হবে। সবকিছু কিন্তু সাধারণের বিচার-বিবেচনার উপরে ছেড়ে দেওয়া যায় না। যদি ছেড়ে দেওয়া যেত, তাহলে এইসব আইন-কানুন, পুলিশ-প্রশাসন, রাষ্ট্র-সরকার ইত্যাদির দরকারই হত না। গোটা বন্দোবস্তটাকে সুস্থ রাখতে মাঝেমধ্যে কঠোর বা অত্যন্ত কঠোর বা নিষ্ঠুর হওয়া প্রয়োজন। তাই এই ঘৃণিত অভিযোগের ক্ষেত্রেও দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া জরুরি। বা এমন কিছু হওয়া দরকার, যা চিরন্তন হয়ে থাকবে উদাহরণ হিসাবে, বহু দশক পরেও এই রকম অপরাধ করার আগে অপরাধপ্রবণ মন সেই উদাহরণের কথা ভেবে শিউরে উঠবে। তেমন দৃষ্টান্ত যদি তৈরি করা না যায়, তাহলে আবার কবে এই একই লজ্জার মুখোমুখি হতে হবে, আরও কতবার হতে হবে, বলা যায় না।

আরও পড়ুন: কলকাতার বুকে ভয়ঙ্কর কাণ্ড! বন্দুক দেখিয়ে ধর্ষণ নবম শ্রেণির ছাত্রীকে, গ্রেফতার গৃহশিক্ষক