Advertisement
২২ মে ২০২৪
PhD Admission in IACS 2023

পিএইচডি করার সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স

শিক্ষার্থীরা ২০২৩-'২৪-এর পাঠক্রমের অধীনে পিএইচডি ইন অটাম সেমেস্টারে পড়ার সুযোগ পাবেন।

Indian Association for the Cultivation of Science, Kolkata.

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স, কলকাতা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১২:২৫
Share: Save:

পিএইচডি করার সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স। শিক্ষার্থীরা ২০২৩-'২৪-এর পাঠক্রমের অধীনে পিএইচডি ইন অটাম সেমেস্টারে অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেস, বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, মেটেরিয়াল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর স্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর নিয়ম অনুযায়ী প্রার্থীদের মেধা এবং যোগ্যতার ভিত্তিতে পিএইচডির জন্য সুযোগ দেওয়া হবে। প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী, বাছাই করা প্রার্থীরা নির্দিষ্ট অঙ্কের ফেলোশিপ পাবেন। অনূর্ধ্ব ২৮ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

কী ভাবে আবেদন করতে পারবেন?

আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে মেল যোগে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র পেশ করে আবেদন করতে পারবেন।

বাছাই করা শিক্ষার্থীদের নাম ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ইন্টারভিউয়ের মাধ্যমে চূড়ান্ত পর্যায়ে শিক্ষার্থীদের বেছে নেওয়া হবে। ১৩ অগস্ট পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ১৭ থেকে ২৫ অগস্ট পর্যন্ত বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে। পিএইচডি সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE