Advertisement
১৯ মে ২০২৪
PhD Admission in SNIP 2023

পিএইচডি করার সুযোগ দিচ্ছে সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স, জেনে নিন বিশদ

শিক্ষার্থীরা ২০২৩-'২৪-এর পাঠক্রমের অধীনে পদার্থবিদ্যা এবং বায়োফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

Saha Institute of Nuclear Physics, Kolkata

সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স, কলকাতা ছবি : সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০৯:০২
Share: Save:

পদার্থবিদ্যায় পিএইচডি করার সুযোগ দিচ্ছে সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স। শিক্ষার্থীরা ২০২৩-'২৪-এর পাঠক্রমের অধীনে পদার্থবিদ্যা ছাড়াও বায়োফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। বিজ্ঞপ্তি অনুযায়ী, একটি প্রি-পিএইচডি কোর্স ওয়ার্কের মাধ্যমে পাঠক্রম শুরু হবে, যার নাম ‘পোস্ট এমএসসি প্রোগ্রাম’।

কারা আবেদন করতে পারবেন?

পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ওই বিষয়ে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) / ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) নেট ফর জেআরএফ পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

বায়োফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে পিএইচডি-র জন্য রসায়ন, জীবন বিজ্ঞান কিংবা পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। এ ছাড়া বায়োটেকনোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন শিক্ষার্থীদেরও পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। এ ক্ষেত্রে সিএসআইআর / ইউজিসি কিংবা সমতুল্য কোনও সর্বভারতীয় প্রতিষ্ঠান অনুমোদিত নেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

কী ভাবে আবেদন করতে পারবেন?

আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র পেশ করে আবেদন করতে পারবেন। বাছাই করা শিক্ষার্থীদের নাম ওয়েবসাইটে প্রকাশ করা হবে। অনলাইনে ইন্টারভিউয়ের মাধ্যমে চূড়ান্ত পর্যায়ে শিক্ষার্থীদের বেছে নেওয়া হবে।

১৫ অগস্ট পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। পিএইচডি সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্সের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE