Advertisement
১৯ মে ২০২৪
WBCHSE HS Result 2024

উচ্চ মাধ্যমিকে সার্বিক পাশের হার কি বৃদ্ধি পাবে? পরিসংখ্যান কী বলছে?

শেষ ছ’বছরের পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর পাশের হার বৃদ্ধি পেলেও সেরা ১০-এর তালিকায় পরীক্ষার্থীদের সংখ্যাগত পরিবর্তন লক্ষ করা যাচ্ছে।

WBCHSE Results 2024.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৪:২৭
Share: Save:

৮ মে, বুধবার উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করা হবে। সেরা দশের তালিকায় কারা জায়গা করে নেয়, সেই দিকে তো নজর থাকবেই। একই সঙ্গে পাশের হার কতটা বৃদ্ধি পেল কিংবা কমল, সেই তথ্য জানতেও আগ্রহী শিক্ষামহল। তাই এক নজরে দেখে নেওয়া যাক, শেষ ছ’বছরের উচ্চ মাধ্যমিকে পাশের হারের পরিসংখ্যান। প্রসঙ্গত, চলতি বছরের পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৮ লক্ষ।

  • যদিও ২০২৩-এ এই সংখ্যাটি ছিল প্রায় সাড়ে ৮ লক্ষের কাছাকাছি। পাশের হার— ৮৯.২৫ শতাংশ। প্রথম দশে— ৮৭ জন।
  • তবে ২০২২-এ পরীক্ষা দিয়েছিল ৭ লক্ষ ২০ হাজার ৮৬২ জন। পাশের হার— ৮৮.৪৪ শতাংশ। প্রথম দশে— ২৭২ জন।
  • ২০২১-এর অতিমারির সময় মাধ্যমিকে ১০০ শতাংশ পাশের হার থাকলেও উচ্চ মাধ্যমিকে পাশের হার ছিল ৯৭.৬৯ শতাংশ। যদিও সে বছর কোনও মেধাতালিকা প্রকাশ করা হয়নি।
  • ২০২০-তে পাশের হার এক লাফে অনেকটাই বৃদ্ধি পেয়ে হয়েছিল ৯০.১৩ শতাংশ, যা আগের বারের তুলনায় ৩.৪৮ শতাংশ বেশি। প্রথম দশে ছিল— ১৩৭ জন।
  • ২০১৯-এ পাশের হার— ৮৬.২৯ শতাংশ, প্রথম দশে — ১৩৭ জন।
  • ২০১৮-তে পাশের হার — ৮৩.৭৫ শতাংশ। প্রথম দশে— ৮০ জন।

সার্বিক ভাবে পাশের হার ২০২০ সালের পর থেকে ক্রমশ হ্রাস পেতে শুরু করেছে। একই সঙ্গে মেধাতালিকাতেও কমেছে পরীক্ষার্থীর সংখ্যা। সে ক্ষেত্রে এ বছরের ফলাফলে পাশের হার এবং মেধাতালিকায় পরিবর্তন হয় কি না, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE