Advertisement
০৩ মে ২০২৪
Certificate Course

বাংলা মাধ্যমের শিক্ষকদের ইংরেজি ভাষায় পড়ানোর দক্ষতা বাড়াতে সার্টিফিকেট কোর্স

প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ও কর্মরত শিক্ষকদের ইংরেজি মাধ্যমে বিভিন্ন বিষয় পড়ানোর দক্ষতা বাড়াতে এই কোর্স চালু করতে চলেছে বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়।

বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়

বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয় নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৯:১৫
Share: Save:

বাংলা মাধ্যমের স্কুলের শিক্ষকরাও ইংরেজি ভাষায় পড়ানোয় দক্ষ হয়ে উঠতে পারেন। এতে সহায়ক হতে পারে ‘ইংলিশ ইন টিচিং’ সার্টিফিকেট কোর্স। জানুয়ারি মাস থেকে এই কোর্স চালু করতে চলেছে বাবা সাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়।

সাবলীল ভাবে ইংরেজি ভাষায় কথা বলতে না পারায় অনেকেই কর্মক্ষেত্রে পিছিয়ে পড়ছেন, অন্যান্যদের সঙ্গে কাজের ক্ষেত্রে নিজেকে সমান ভাবে প্রতিষ্ঠিত করতে, অনেকেই ভর্তি হন স্পোকেন ইংলিশ বা কমিউনিকেটিভ ইংলিশ ক্লাসে। কিন্তু বাংলা মাধ্যমের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ও কর্মরত শিক্ষকদের ইংরাজি ভাষায় তাদের নিজ নিজ বিষয় পড়ানোর দক্ষতা বাড়াতে এই কোর্স চালু করতে চলেছে বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়। কর্তৃপক্ষের দাবি, এই ধরনের কোর্স বাংলায় এই প্রথম।

স্নাতকোত্তরে ‘টিচিং ইন ইংলিশ’ নামে এই সার্টিফিকেট কোর্স ছ’মাসের জন্য চালু করতে চলেছে বিশ্ববিদ্যালয়। বিজ্ঞান, কলাবিভাগ ও সমাজ বিজ্ঞানে যাঁরা বি-এড বা স্নাতকোত্তর সম্পূর্ণ করেছেন তাঁরাই এই সার্টিফিকেট কোর্স করতে পারবেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় বলেন, “বিভিন্ন সময় শিক্ষক শিক্ষিরা বিষয়ভিত্তিক ইংরেজি ভাষায় পড়াতে গিয়ে ভীষণ ভাবে সমস্যায় পড়েন, বিষয়ভিত্তিক ইংরেজি পড়াতে যাতে তাঁদের কোনও অসুবিধা না হয় তাই এই উদ্যোগ বিশ্ববিদ্যালয়ের তরফে।”

ছ’মাসের এই সার্টিফিকেট কোর্সে সপ্তাহে তিন দিন করে ক্লাস করানো হবে। ডিজিটাল ক্লাসরুমের মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হবে। কেউ যদি চান অনলাইনের মাধ্যমেও এই প্রশিক্ষণ নিতে পারেন। রাজ্য ও রাজ্যের বাইরে অতিথি শিক্ষক দিয়ে ক্লাস করানো হবে। প্রথম পর্যায়ে ৪০ জনকে নিয়ে এই প্রশিক্ষণ শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুধু থিওরি ক্লাস নয়, এক মাসের জন্য ইন্টার্নশিপের ব্যবস্থা আছে প্রশিক্ষণ চলাকালীন। প্রত্যেক ক্লাসের উপরে থাকছে বিশেষ ক্রেডিট স্কোরের ব্যবস্থাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Course certificate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE