Advertisement
০৭ মে ২০২৪
WBCHSE 2023

পাঠ্যবই নেই এআই, ডেটা সায়েন্সের, বিকল্প ব্যবস্থা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

পড়ুয়ারা যাতে এই বিষয়ে আগ্রহ না হারায় তাই এ বার সংসদের ওয়েবসাইটে আপলোড করা হল ‘স্টাডি মেটিরিয়াল’ ও ‘মডেল প্রশ্ন’। শুধু তাই নয়, সংসদ ২০ থেকে ২৫ শতাংশ সিলেবাস‌ও হ্রাস করেছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ২০:০৩
Share: Save:

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ও ডেটা সায়েন্সের পাঠক্রম এ বছর চালু করলেও পাঠ্যবইয়ের অভাবে অসুবিধায় পড়েছে পড়ুয়ারা। এই সমস্যা সমাধানে সংসদের ওয়েবসাইটে আপলোড করা হল ‘স্টাডি মেটেরিয়াল’ ও ‘মডেল কোশ্চেন’। শুধু তাই নয়, সংসদ ২০ থেকে ২৫ শতাংশ সিলেবাস‌ও হ্রাস করেছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এ বছর থেকে একাদশ শ্রেণিতে চালু করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্স। কিন্তু এই দু’টি বিষয়ের উপর এখন‌ও কোন পাঠ্যবই প্রকাশ করা হয়নি। একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে মে মাস থেকে, কোন‌ও বই বা ‘স্টাডি মেটেরিয়াল’ না থাকায় অনেক পড়ুয়াই তাদের বিষয় পরিবর্তন করেছেন বলে সংসদ সূত্রের খবর। আর এই দু’টি বিষয়ের বদলে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা শুরু করেছেন অনেকেই।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘এই দু’টি কোর্স চালু হলেও এখনও পর্যন্ত কোন পাঠ্যবই প্রকাশিত হয়নি। আমরা স্টাডি মেটিরিয়াল আপলোড করেছি কিন্তু তা ইংরেজিতে, খুব শীঘ্রই বাংলাতেও আপলোড করব।”

সংসদ সূত্রের খবর, দেরিতে পাঠ্যবই প্রকাশ হওয়ার মূল কারণ হচ্ছে এই দু’টি কোর্সের সিলেবাস অনেক পরে প্রকাশিত হয়েছে। আসন্ন শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিকে সেমিস্টার ব্যবস্থা চালু হচ্ছে তাই বই প্রকাশনা সংস্থাগুলিকেও সতর্ক থাকতে হচ্ছে। কেননা কোন সেমিস্টারে কোন বিষয়গুলি থাকবে সেই মতো পাঠ্যসূচি তৈরি করতে হবে। সেই অনুসারে বইয়ের আকার হবে। এই বিষয়গুলি চূড়ান্ত হয়নি বলেই বই প্রকাশের ক্ষেত্রে কিছুটা হলেও সময় লাগছে।

ছাত্র-ছাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখে ইতিমধ্যেই সংসদের তরফ থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের সঙ্গে কথা বলেছে সংসদ। তারা এই বিষয়ের উপর বই লিখতে আগ্রহ প্রকাশ করেছেন।

এআই, ডেটা সায়েন্সের সিলেবাস ও কারিকুলাম তৈরি করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্ট। সরকার ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে কম্পিউটার সায়েন্স বা কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে পড়ানো হয়ে থাকে। নতুন বিষয়গুলি পড়ানোর জন্য ১২০টি স্কুলের শিক্ষকদের দু’দফায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে ৬০টি স্কুলে প্রথম পর্যায়ের প্রশিক্ষণ সম্পূর্ণ হয়েছে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে। নভেম্বর মাসে দ্বিতীয় দফার প্রশিক্ষণ হবে ৬০ স্কুলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS Council
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE