Advertisement
০৩ মে ২০২৪
NSOU Admission 2023

বাংলায় সিনেমা নিয়ে নতুন পাঠক্রম নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

বুধবার থেকে ‘সিনেমার পাঠশালা’-য় ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে অনলাইনে যা চলবে ২৯ অক্টোবর পর্যন্ত।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৬:৩৬
Share: Save:

চলচ্চিত্র বা সিনেমা চর্চার প্রথাগত পাঠক্রম রয়েছে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে। এ বার চলচ্চিত্র নিয়ে বাংলায় স্বল্পমেয়াদি পাঠক্রমের সুযোগ দিচ্ছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই ধরনের পাঠক্রম থাকলেও বাংলা মাধ্যমে সেখানে পড়ানো হয় না। ফলে বাংলা ভাষায় এই পাঠক্রম বিশেষ ভাবে আকর্ষণ করেছে পড়ুয়া, কর্মরত এবং শিক্ষানবিশদের।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় ও সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন এবং কালচারাল স্টাডিজ (সিএলটিসিএস)-এর যৌথ উদ্যোগে স্বল্পমেয়াদি এই সিনেমা পাঠক্রম করানো হবে অনলাইনে, যার নাম ‘সিনেমার পাঠশালা’। সেন্টারের তরফ থেকে বছরে দু’বার বিজ্ঞপ্তি দিয়ে এই কোর্সের জন্য ভর্তি নেওয়া হয়। নভেম্বর ও জুন মাসে। এই কোর্সের মেয়াদ দু’সপ্তাহ।

স্কুল অফ হিউম্যানিটিজের ডিরেক্টর মননকুমার মণ্ডল বলেন, “স্বল্পমেয়াদি ‘সিনেমার পাঠশালা’ পাঠক্রম যথেষ্ট সাড়া পেয়েছে। এর বেশ কিছু অংশ বাংলায় পড়ানো হয় বলে বিশেষ ভাবে বাংলা মাধ্যমের পড়ুয়াদের আকর্ষণ বৃদ্ধি পাচ্ছে।”

দু’সপ্তাহের এই কোর্স পুরোটাই অনলাইনে করানো হলেও সপ্তাহে দু’দিন প্র্যাকটিক্যাল ক্লাস করানো হবে বিশ্ববিদ্যালয়ে। বুধবার থেকে এর ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে অনলাইনে। যা চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। এই পর্যায়ে ক্লাস শুরু হবে ৩ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত, প্রতি দিন সন্ধ্যা ৬:৩০ থেকে ৮:৩০।

এই পাঠক্রমের মাধ্যমে চলচ্চিত্র ভাষার বৈচিত্র ও মাধ্যমটির চরিত্র নিয়ে যেমন আলোকপাত করা হবে তেমনি নির্মাণ পদ্ধতি, স্থান ও সময়ের ব্যবহার, সম্পাদনা সম্পর্কেও অবহিত করা হবে। চলচ্চিত্রতত্ত্ব, ইতিহাস ও সংযোগবিদ্যার দিক থেকে এই পাঠক্রম খুবই গুরুত্বপূর্ণ।

দু’সপ্তাহের এই পাঠক্রমের প্রথম সপ্তাহে থাকছে বিশ্ব সিনেমা ও তার ইতিহাস সম্পর্কিত বিষয়, ভারতীয় সিনেমার ইতিহাস, সিনেমার ভাষা সম্পর্কে জ্ঞান, মন্তাজ ও সিনেমায় ব্যবহৃত সঙ্গীতের সম্পর্কে ধারণা দেওয়া হবে।

কোর্সের দ্বিতীয় ভাগে থাকছে, সত্যজিৎ রায় থেকে ঋত্বিক ঘটকের সিনেমার নিয়ে আলোচনা, বিভিন্ন সাহিত্যিকের লেখা কী ভাবে চলচ্চিত্রে ফুটিয়ে তোলা হয়েছে তা নিয়ে আলোচনা। এ ছাড়াও মেঘে ঢাকা তারা, চারুলতার পাশাপাশি শোলের মতো বাণিজ্যিক সিনেমা নিয়েও বিশেষ ক্লাস করানো হবে।

স্বল্পমেয়াদি পাঠক্রম ছাড়াও খুব শীঘ্রই এক মাসের অ্যাডভ্যান্স কোর্সও আনতে চলেছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Netaji Subhas Open University Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE