Advertisement
০৬ মে ২০২৪
UG Admission in Bankura University

নতুন নিয়ম অনুযায়ী চার বছরের স্নাতকে ভর্তি শুরু বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে

কোর্সটি করা যাবে সাঁওতালি ভাষায়। বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর স্টাডিজ ইন সাঁওতালি কালচার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ’কোর্সটি পরিচালনা করবে।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৭:১৮
Share: Save:

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। অনলাইনেই পড়ুয়ারা ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন।

এ বছর নতুন নিয়ম অনুযায়ী, একটিমাত্র বিষয়-এ ‘মেজর’ নিয়ে চার বছরের স্নাতক কোর্সে ভর্তির হওয়া যাবে বিশ্ববিদ্যালয়ে। কোর্সটি করা যাবে সাঁওতালি ভাষায়। বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর স্টাডিজ ইন সাঁওতালি কালচার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ’কোর্সটি পরিচালনা করবে। ‘মেজর’ হিসাবে বেছে নেওয়া যাবে দর্শন, অঙ্ক, পদার্থবিদ্যা এবং ভূগোলের মতো বিষয়গুলি। চার বছরের এই স্নাতকের কোর্সে বিভিন্ন সেমেস্টারে ভাগ করে ক্লাস নেওয়া হবে।

স্নাতকে পদার্থবিদ্যা অথবা অঙ্ককে ‘মেজর’ হিসাবে বেছে নিলে মোট আসন রয়েছে ২৮টি করে। ‘মেজর’-এর বিষয় ভূগোল অথবা দর্শন হলে মোট আসনসংখ্যার পরিমাণ হবে ৬০। অঙ্ক এবং ভূগোলের ক্ষেত্রে ভর্তির জন্য পড়ুয়াদের ২৪০০ টাকা, দর্শনে ভর্তির জন্য ২০০০ টাকা এবং পদার্থবিদ্যায় ভর্তির জন্য ২৫০০ টাকা জমা দিতে হবে।

কোর্সে আবেদন করতে পারবেন যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ পাশ পড়ুয়াই।

আগ্রহীরা কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে। জমা দিতে হবে সমস্ত প্রয়োজনীয় নথিও। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ জুলাই। এর পর মেধার ভিত্তিতে স্নাতকে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। ওয়েবসাইটে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ২০ জুলাই। ভর্তির টাকা জমা নিয়ে কোর্সে ভর্তি শুরু হবে ২১ জুলাই থেকে। এই বিষয়ে পড়ুয়ারা আরও বিস্তারিত জানতে চাইলে তাঁদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE