Advertisement
০২ মে ২০২৪
North Bengal University Admission 2023

বাংলা-সহ বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইনে এডুকেশন সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে। চলতি বছরের জুলাই সেশন (পর্ব)-এর জন্য ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১২:৪১
Share: Save:

রাজ্যের সরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে শনিবার থেকেই শুরু হচ্ছে স্নাতক স্তরে ভর্তির আবেদন প্রক্রিয়া। একইসঙ্গে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে চলছে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া। ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের জন্যেও। বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্ট্যান্স অ্যান্ড অনলাইনে এডুকেশন সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে। চলতি বছরের জুলাই সেশন (পর্ব)-এর জন্য ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। ভর্তি প্রক্রিয়া শুরু হবে শনিবার থেকেই।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের এই ক্লাসগুলি হবে ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং (মুক্ত এবং দূরশিক্ষা) মাধ্যমে। পড়ুয়ারা ভর্তি হতে পারবেন ইংরেজি, বাংলা, নেপালি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান এবং অঙ্কের মতো বিষয়গুলিতে। ভাষার বিষয়গুলি ছাড়া কোর্সের ক্লাস নেওয়া হবে ইংরেজি মাধ্যমে। তবে পরীক্ষা দেওয়া যাবে ইংরেজি অথবা বাংলা ভাষাতে। কোর্সের প্রথম সেমেস্টারের কোর্স ফি বাবদ অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ৬৪০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৩২০০ টাকা জমা দিতে হবে। কোর্স শেষ হলে পড়ুয়ারা শংসাপত্রও পাবেন।

কোর্সে আবেদন করতে পারবেন যাঁদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়গুলিতে বিএ অনার্স ডিগ্রি/ বিএ পাস বা জেনারেল ডিগ্রি/ বিএ ডিগ্রির সঙ্গে ১ বছরের ‘ব্রিজ কোর্স’ রয়েছে।

চারটি সেমেস্টারে স্নাতকোত্তরের এই কোর্স ভাগ করা হয়েছে। প্রতি সেমেস্টারে থাকবে ৪টি পেপার। লিখিত পরীক্ষা ছাড়াও থাকবে ইন্টারনাল অ্যাসেসমেন্টের ব্যবস্থা।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৩১ জুলাই। এই বিষয়ে প্রার্থীরা বিশদে জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE