Advertisement
০২ মে ২০২৪
IBPS Clerk Recruitment 2023

দেশের একাধিক ব্যাঙ্কে ক্লার্ক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল আইবিপিএস, রাজ্যে শূন্যপদ ৫২৮টি

আবেদনের জন্য অসংরক্ষিত শ্রেণিভুক্তদের বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৯:০৬
Share: Save:

ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)-এর তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ব্যাঙ্কের ক্লার্ক পদে নিয়োগের জন্য সংক্ষিপ্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে আইবিপিএস-এর ওয়েবসাইটে। আগ্রহীরা শনিবার থেকেই অনলাইনে এর জন্য আবেদন করতে পারবেন।

বিভিন্ন অংশগ্রহণকারী ব্যাঙ্কের ক্লার্ক পদে ‘কমন রিক্রুটমেন্ট প্রসেস’-এর মাধ্যমে কর্মী নিয়োগ করবে আইবিপিএস। ২০২৩-২৪ বর্ষের জন্য এই নিয়োগের আয়োজন করা হচ্ছে। এ বছর ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক-সহ আরও ৭টি ব্যাঙ্কে দেশ জুড়ে ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে বিভিন্ন ব্যাঙ্কে রয়েছে মোট ৫২৮টি শূন্যপদ। আবেদনের জন্য অসংরক্ষিত শ্রেণিভুক্তদের বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে গ্র্যাজুয়েশন অথবা সমতুল ডিগ্রি থাকা প্রয়োজন। প্রার্থীদের কম্পিউটার অপারেশন/ ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট/ ডিপ্লোমা/ ডিগ্রি থাকা অথবা কলেজ/ বিশ্ববিদ্যালয় স্তরে কম্পিউটার বা ইনফরমেশন টেকনোলজি পড়া জরুরি। যে অঞ্চলের জন্য প্রার্থী আবেদন জানাবেন, সেখানকার ভাষা জানাও বিশেষ ভাবে জরুরি।

নিয়োগের জন্য অনলাইন প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করলে প্রার্থীরা পরবর্তী ধাপের অনলাইন মেন পরীক্ষার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এর পর নিয়োগের চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে মেন পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। দেশের বিভিন্ন রাজ্যের পরীক্ষাকেন্দ্রে নিয়োগ পরীক্ষার আয়োজন করা হবে। আগ্রহীরা ব্যাঙ্কের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ এর জন্য আবেদন জানাতে পারবেন আগামী ২১ জুলাই পর্যন্ত। অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য স্বরূপ জমা দিতে হবে যথাক্রমে ৮৫০ টাকা এবং ১৭৫ টাকা। প্রিলিমিনারি পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে অগস্ট মাসে। পরীক্ষা হবে সেপ্টেম্বরে। মেন পরীক্ষা হবে আগামী অক্টোবর মাসে। এই বিষয়ে আগ্রহীরা ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তি থেকে আরও বিশদে জানতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE