Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Madhyamik Exam Results

মাধ্যমিকের ফল কি শীঘ্রই? শনিবার থেকে শুরু হচ্ছে অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া

শনিবার সকাল ১১টা থেকে অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু করা হবে। এই প্রক্রিয়া চলবে আগামী ১ মে, সোমবার মধ্যরাত পর্যন্ত।

representative photo of Madhyamik exam

গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এ বছরের মাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৯:১২
Share: Save:

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার ফল কি এ বার শীঘ্রই প্রকাশ করা হবে? ইতিমধ্যেই পরীক্ষার্থীদের উত্তরপত্র দেখার কাজ শেষ হয়েছে। এ বার অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু করা হবে। শনিবার থেকেই এই প্রক্রিয়ার কাজ শুরু হচ্ছে। চলবে ১ মে পর্যন্ত। এই মর্মে মুখ্য পরীক্ষকদের উদ্দেশে বিজ্ঞপ্তি দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

শনিবার সকাল ১১টা থেকে অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু করা হবে। এই প্রক্রিয়া চলবে আগামী ১ মে, সোমবার মধ্যরাত পর্যন্ত। স্বচ্ছতা বজায় রাখতেই অনলাইনে এই প্রক্রিয়া করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

অনলাইনে নম্বর যাচাইয়ের জন্য একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। সেটি হল www.wbbsedata.com। তবে এই প্রক্রিয়ায় স্বচ্ছতা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। এমন অনেক পরীক্ষক রয়েছেন, যাঁদের বাড়িতে ইন্টারনেট পরিষেবা নেই। ফলে এই প্রক্রিয়ার জন্য তাঁদের সাইবার ক্যাফেতে যেতে হবে। সেক্ষেত্রে নম্বর যাচাই প্রক্রিয়া কতটা সুরক্ষিত থাকবে এবং স্বচ্ছতা বজায় থাকবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

এর আগে, পর্ষদ সূত্রে জানা গিয়েছিল, মাধ্যমিক পরীক্ষার পর উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় খাতা দেখা, নম্বর দেওয়া থেকে শুরু করে যাচাই পদ্ধতি অর্থাৎ ফলপ্রকাশের আগে পর্যন্ত মোট ৫টি ধাপ পেরোতে হয় পর্ষদকে। তার মধ্যে ২টি ধাপ হল উত্তরপত্র নম্বর সংক্রান্ত বিষয়ে মুখ্য পরীক্ষকদের কাছ থেকে নম্বর সংক্রান্ত ব্যাখ্যা তলব এবং তা যাচাই পদ্ধতি। এই ২টি ধাপ প্রতি বারের মতো হাতেকলমে না করে অনলাইনে করতে চায় পর্ষদ। মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ প্রক্রিয়া দ্রুততর করতেই এই উদ্যোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik 2023 Madhyamik Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE